খুলনা | রবিবার | ১৫ ডিসেম্বর ২০১৯ | ১ পৌষ ১৪২৬ |

Shomoyer Khobor

সাতক্ষীরা ও মোংলায় বিশ্ব বাঘ দিবসে  আলোচনা সভা ও র‌্যালি

সাতক্ষীরা ও মোংলা  প্রতিনিধি | প্রকাশিত ৩০ জুলাই, ২০১৯ ০০:০০:০০

সাতক্ষীরা ও মোংলায় বিশ্ব বাঘ দিবসে  আলোচনা সভা ও র‌্যালি

“বাঘ বাড়াতে শপথ করি, সুন্দরবন রক্ষা করি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাঘের আবাস রক্ষা এবং বাঘ রক্ষায় মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষে গতকাল সোমবার সাতক্ষীরা ও মোংলায় বিশ্ব বাঘ দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়।
দিবসটি উপলক্ষে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার সুন্দরবনের পাদদেশে মুন্সীগঞ্জ বনবিভাগের টহল ফাঁড়িতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বুড়িগোয়ালিনী স্টেশন কর্মকর্তা আক্তারুজ্জামানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন সুন্দরবন পশ্চিম বনবিভাগের সহকারী বন সংরক্ষক মোঃ রফিক উদ্দিন, স্টেশন অফিসার (এস.ও) বেলাল হোসেন, কামরুল হাসান প্রমুখ। আলোচনা সভা শেষে সেখান থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি মুন্সিগঞ্জের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই জায়গায় এসে শেষ হয়। বক্তারা এ সময় জানান, সুন্দরবনে বাঘের সংখ্যা সর্বশেষ ক্যামেরা ট্রাপিংয়ের জরিপ অনুযায়ী ১১৪টি। তারা আরো জানান, সর্বশেষ তথ্যঅনুযায়ী সুন্দরবনে বাঘের সংখ্যা বাড়ছে।
মোংলা : বাঘের আবাসনস্থল সুন্দরবন আর পশুর নদী রক্ষার দাবিতে মোংলায় মানববন্ধন পালিত হয়েছে। গতকাল সকালে পশুর রিভার ওয়াটার কিপার ও পরিবেশ আন্দোলন বাপা’র আয়োজনে মুখে কালো কাপড় বেঁধে সেন্টপলস উচ্চ বিদ্যালয়ের সামনে ওই মানববন্ধন ও র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিতে অংশ নেন সামাজিক সংগঠন, স্কুলের ছাত্র-ছাত্রীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। মানববন্ধনে বক্তারা বলেন, বিশ্বে অল্প যে কয়েকটি দেশে বাঘ রয়েছে তার মধ্যে বাংলাদেশ অন্যতম। বিশ্ব বাঘ দিবস পালনের মুহূর্তে বাঘের আবাসস্থল সুন্দরবন আজ বিপন্ন। বক্তারা আরো বলেন, খাদ্য ও নিরাপদ বাসস্থানের অভাবে বাঘ লোকালয়ে আসছে এবং মারা যাচ্ছে। সুন্দরবনের খালে বিষ দিয়ে মাছ মারা এবং সুন্দরবনের প্রাণ পশুর নদীর দূষণের ফলে সুন্দরবনের খাদ্য শৃঙ্খলা ভেঙে পড়ছে। তাই সুন্দরবনের খালে বিষ প্রয়োগে মাছ মারা বন্ধ করতে এবং পশুর নদী দূষণ রোধে প্রশাসনকে জিরো টলারেন্স নীতি গ্রহণ করার পাশাপাশি সুন্দরবনের বাপার জোন এলাকায় অপরিকল্পিত শিল্পায়ন বন্ধ করতে হবে। মানববন্ধনে অংশগ্রহণকারীরা মুখে কাপড় বেঁধে বিপন্ন সুন্দরবনের চিহ্ন হিসেবে শুকনা এবং মরা গাছ নিয়ে দাঁড়ায়। এছাড়া শিশুরা তাদের আঁকা বাঘ নিয়ে মানববন্ধনে অংশগ্রহণ করে। 
এ সময় বক্তব্য রাখেন, সুন্দরবন যাদুঘরের পরিচালক সুভাষ চন্দ্র, বাপার সভাপতি ও পশুর রিভার ওয়াটার কিপার শেখ নুর আলম, শেখ আবদুল হাই ব্লাড ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা শেখ কামরুজ্জামান জসিম, সাংবাদিক জসিম উদ্দিন, প্রেসক্লাবের সহ-সাধারণ সম্পাদক মাহমুদ হাসান, কাজী গোলাম হোসেন ও নাজমুল ইসলাম। এছাড়া বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এর আয়োজনে মোংলা পোর্ট পৌরসভা ও সেন্ট পল্স উচ্চ বিদ্যালয়ের সহযেগিতায় ”সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার” শিরোনামে রচনা ও শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতা শেষে সেন্ট পল্স স্কুল মিলনায়তনে অনুষ্ঠিত পুরস্কার বিতরণ করেন আয়োজক কমিটির সদস্যরা। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পৌর মেয়র মোঃ জুলফিকার আলী। বিশেষ অতিথি ছিলেন প্রেসক্লাবের সভাপতি এইচ এম দুলাল ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনীন্দ্র নাথ হালদার। 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ






বিজয়ের মাস ডিসেম্বর 

বিজয়ের মাস ডিসেম্বর 

১৫ ডিসেম্বর, ২০১৯ ০০:৫১








ব্রেকিং নিউজ






বিজয়ের মাস ডিসেম্বর 

বিজয়ের মাস ডিসেম্বর 

১৫ ডিসেম্বর, ২০১৯ ০০:৫১