খুলনা | শনিবার | ২৪ অগাস্ট ২০১৯ | ৯ ভাদ্র ১৪২৬ |

নিত্যপন্যের বাজার তদারকির উদ্যোগ নিন

২২ জুলাই, ২০১৯ ০০:০০:০০

নিত্যপন্যের বাজার তদারকির উদ্যোগ নিন

ধরা ছোঁয়ার বাইরে কাঁচা মরিচের দাম। এক লাফে মাত্র এক সপ্তাহের ব্যাবধানে দাম বেড়েছে প্রায় তিনগুণ। বর্তমানে বিক্রি হচ্ছে কেজি প্রতি ১৮০ থেকে ২০০ টাকা। শুধু কাচা মরিচ নয় পিয়াজ, রসুন, তরি-তরকারিসহ নিত্যপন্যের মুল্য হু-হু করে বাড়ছে। পেয়াজ রসুনের দাম ইতোমধ্যে দ্বিগুন ছাড়িয়েছে। পচিশ টাকা কেজির পেয়াজ একলাফে পঞ্চাশে ঠেকেছে আর রসুনের কেজি হয়েছে ১২০। এমতাবস্থায় সাধারন ক্রেতাদের নাভিশ্বাস উঠছে। আর ব্যবসায়ীদের বরাবরের মত একই অজুহাত বন্যা বা ভারতে দাম বৃদ্ধি। অথচ বাজারে সরবরাহের কোন ঘাটতি নেই। বিষয়টি নিম্ন আয়ের মানুষের জন্য মরার উপর খাড়ার ঘা।
আমাদের দেশের বাজারে জিনিসপত্রের দাম বাড়ে নানা অজুহাতে। কখনো অতিবর্ষণ, কখনো অনাবৃষ্টি, কখনো পরিবহন ব্যয় বৃদ্ধি, কখনো আন্তর্জাতিক বাজারে মূল্যবৃদ্ধির অজুহাতে বাজারে জিনিসপত্রের দাম বাড়িয়ে দেওয়া হয়। এবারও তার ব্যাতিক্রম ঘটেনি। পণ্যের মূল্যবৃদ্ধির জন্য ব্যবসায়ীদের একটি গোপন জোট বা সিন্ডিকেটের কথা বরাবরই আলোচিত হয়। একেক সময় একেকটি পণ্যের দাম বাড়ানো হয়। গত বছরের জুলাইয়ে ৬৫ থেকে ৭০ টাকা ডজনে বিক্রি হওয়া ডিম এবার ১২৫ টাকায় গিয়ে ঠেকেছে। বছর ঘুরতে না ঘুরতেই ডিমের দাম দ্বিগুণ হয়েছে। অথচ বাংলাদেশ প্রাণিসম্পদ অধিদপ্তরের মতে, দেশে ডিমের উৎপাদন বৃদ্ধি পেয়েছে প্রায় ১৩ শতাংশ। খামারিদের দাবি একটি ডিম তারা সাড়ে ৪ টাকায় ছাড়লেও ক্রেতাপর্যায়ে বিক্রি হচ্ছে ১০ থেকে সাড়ে ১০ টাকায়। শুধু ডিম নয়, হু-হু করে দাম বেড়েই চলেছে কাঁচামরিচের। সবজিও সাধারণের নাগালের বাইরে। 
পৃথিবীর প্রায় সব দেশেই খুচরা পর্যায়ের বাজারেও কিছু নিয়মকানুন থাকে। দুর্ভাগ্য, আমাদের তা নেই। বাজারে নিয়মিত নজরদারিতেও যেন অনীহা যথাযথ কর্তৃপক্ষের। আমরা মনে করি বাজারে কীভাবে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমিয়ে আনা যায় সেদিকেই সরকার ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মনোযোগ দেওয়া উচিত। কারণ বাজার স্থিতিশীল রাখা, ভোক্তাস্বার্থ সংরক্ষণ করা রাষ্ট্রের দায়িত্ব। সেটি কোন পদ্ধতিতে করা হবে, তা রাষ্ট্রকেই নির্ধারণ করতে হবে।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ










রক্তে ভেজা ‘পনেরই আগস্ট’ আজ

রক্তে ভেজা ‘পনেরই আগস্ট’ আজ

১৫ অগাস্ট, ২০১৯ ০০:০০


মহামিলনের পবিত্র হজ্জ শুরু

মহামিলনের পবিত্র হজ্জ শুরু

১০ অগাস্ট, ২০১৯ ০০:০০


ব্রেকিং নিউজ












পেঁয়াজের বাজার বেসামাল

পেঁয়াজের বাজার বেসামাল

২৪ অগাস্ট, ২০১৯ ০০:৫৮