খুলনা | শনিবার | ২৪ অগাস্ট ২০১৯ | ৯ ভাদ্র ১৪২৬ |

Shomoyer Khobor

সংখ্যায় কম, তবে পাসের হারে এগিয়ে  ছাত্রীরা : জিপিএ-৫ এ ছেলেরা 

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত ১৮ জুলাই, ২০১৯ ০০:০০:০০

চলতি বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় ছাত্রদের  চেয়ে ছাত্রীদের অংশগ্রহণ ছিল কম। তবে পাসের হারে এগিয়ে আছে ছাত্রীরাই। ১০ শিক্ষা বোর্ডের সাতটিতেই এমন চিত্র দেখা গেছে। বাকি তিনটি চট্টগ্রাম, কুমিল্লা ও সিলেট শিক্ষা বোর্ডেও পাসের হার বেশি। তবে ওই তিনটিতে ছাত্রীর সংখ্যাও বেশি। তবে গতবারের মতই বেশি জিপিএ-৫ পেয়েছে ছাত্ররা।
ঢাকা, রাজশাহী, যশোর, বরিশাল, দিনাজপুর, মাদ্রাসা শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ডে অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের মধ্যে ছাত্রদের চেয়ে ছাত্রীরা সংখ্যায় কম, তবে তাঁরা পাসের হারে এগিয়ে রয়েছেন।
ছাত্রদের মোট পাসের হার ৭১ দশমিক ৬৭ শতাংশ আর ছাত্রীদের বেলায় তা ৭৬ দশমিক ৪৪ শতাংশ। অংশগ্রহণকারী ছাত্র ছিল সাত লাখ তিন হাজার জন এবং ছাত্রীসংখ্যা ছিল ছয় লাখ ৩৩ হাজার ৬২৯ জন।
শিক্ষামন্ত্রী দীপু মনি বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এবারের উচ্চ মাধ্যমিকের ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন। এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবার ৭৩ দশমিক ৯৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন, জিপিএ-৫ পেয়েছেন ৪৭ হাজার ২৮৬ জন।
এ বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় পাসের হারে ছাত্রদের তুলনায় ছাত্রীরা এগিয়ে। ফলাফলের তুলনামূলক বিশ্লেষণ করে দেখা গেছে, শুধু এ বছরই নয়, ২০১৫ সাল থেকে পাঁচ বছর ধরেই এই পরীক্ষায় ছাত্রীরা ধারাবাহিকভাবে ছাত্রদের চেয়ে বেশি পাস করছে।
এ বছর এই পরীক্ষায় ছাত্রীদের পাসের হার ৭৬ দশমিক ৪৪ শতাংশ। আর ছাত্রদের পাসের হার ৭১ দশমিক ৬৭ শতাংশ। বুধবার এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়। 
ফলাফলের তুলনামূলক বিশ্লেষণ করে দেখা গেছে, ২০১৫ সালে ৭০ দশমিক ২৩ শতাংশ ছাত্রী পাস করেছিল। তখন ছাত্রদের পাসের হার ছিল ৬৯ দশমিক শূন্য ৪ শতাংশ। পরের বছরে ছাত্রীদের পাসের হার হয় ৭৫ দশমিক ৬০ শতাংশ। ওই বছর ছাত্রদের পাসের হার হয় ৭৩ দশমিক ৯৩ শতাংশ। ২০১৭ সালে ছাত্রীদের পাসের হার ৭০ দশমিক ৪৩ শতাংশ এবং ছাত্রীদের পাসের হার ৬৭ দশমিক ৬১ শতাংশ। আর গেল বছর (২০১৮) ছাত্রীদের পাসের হার হয় ৬৯ দশমিক ৭২ শতাংশ। তখন ছাত্রদের পাসের হার ছিল ৬৩ দশমিক ৮৮ শতাংশ। আর এ বছর ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাসের হার ৪ দশমিক ৭৭ শতাংশ বেশি।
তবে ফলের সর্বোচ্চ সূচক জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে ছাত্রীদের চেয়ে ছাত্ররা এগিয়ে রয়েছেন। এবার ১০টি শিক্ষাবোর্ডে মোট জিপিএ-৫ পেয়েছেন ৪৭ হাজার ২৮৬ জন। এর মধ্যে ছাত্র ২৪ হাজার ৫৭৬ জন। আর ছাত্রী ২২ হাজার ৭১০ জন। উচ্চ মাধ্যমিকে এবার ৭ লাখ ৩ হাজার ছাত্র এবং ৬ লাখ ৩৩ হাজার ৬২৯ জন ছাত্রী পরীক্ষায় বসেন। এর মধ্যে ৫ লাখ ৩ হাজার ৮২৮ জন ছাত্র এবং ৪ লাখ ৮৪ হাজার ৩৩৪ জন ছাত্রী পাস করেছেন। 
ছাত্রীদের পাসের হার যেখানে ৭৬ দশমিক ৪৪ শতাংশ, সেখানে ছাত্রদের মধ্যে পাস করেছে ৭১ দশমিক ৬৭ শতাংশ। অন্যদিকে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে ২৪ হাজার ৫৬৭ জন ছাত্র এবং ২২ হাজার ৭১০ জন ছাত্রী। অর্থাৎ, ছাত্রীদের চেয়ে ১ হাজার ৮৬৬ জন বেশি ছাত্র পূর্ণাঙ্গ জিপিএ পেয়েছে। গতবারও পাসের হারে ছাত্রীরা এগিয়ে ছিল। ছাত্রীদের ৬৯ দশমিক ৭২ শতাংশ এবং ছাত্রদের ৬৩ দশমিক ৮৮ শতাংশ পাস করেছিল। তবে ছাত্রীদের চেয়ে ১ হাজার ৯০০ জন বেশি ছাত্র পূর্ণাঙ্গ জিপিএ-৫ পেয়েছিল। 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ












পেঁয়াজের বাজার বেসামাল

পেঁয়াজের বাজার বেসামাল

২৪ অগাস্ট, ২০১৯ ০০:৫৮