খুলনা | শনিবার | ২৪ অগাস্ট ২০১৯ | ৯ ভাদ্র ১৪২৬ |

আদালতের ভেতরেই খুন  জননিরাপত্তা আজ কোথায়?

১৭ জুলাই, ২০১৯ ০০:০০:০০

আদালতের ভেতরেই খুন  জননিরাপত্তা আজ কোথায়?

দেশে হত্যা, ধর্ষণের মতো ঘটনা ঘটেই চলেছে। একটি ঘটনার রেশ কাটতে না কাটতেই ঘটছে অন্য আর একটি মর্মান্তিক ঘটনা। পৃথিবীতে ন্যয় বিচার পাওয়ার শেষ আশ্রয়টুকু হলো মহামান্য আদালত। অন্যায়, অত্যাচার ও নির্যাতনের বিরুদ্ধে ন্যায় বিচার পাওয়ার আশায় ভুক্তভোগীরা হাজির হন এ পবিত্র স্থানটিতে। অনেকে ন্যায় বিচার পান। আবার সাক্ষী সাবুদের জটিল প্যাচে আইনের ফাঁক ফোকরে অনেকেই ফেঁসে যান। আবার রক্তপাত ছাড়া আইনের প্যাচে পড়ে অনেক রাষ্ট্রনায়কের পদও ছাড়তে হয়েছে। অনেকের আদালতে এসে বিচারকের কাছে ক্ষমা চাইতেও হয়েছে। পৃথিবীতে এ ধরনের বহু নজির আছে। তবুও পবিত্র স্থানটিতে সবার আস্থার কমতি নেই। কিন্তু সেই স্থানটিতেও সম্প্রতি রক্তে রঞ্জিত করা হয়েছে, কলঙ্কিত করা হয়েছে গোটা দেশ ও জাতিকে। 
গত সোমবার বেলা সাড়ে ১১টার দিকে কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ ৩য় আদালতের বিচারকের খাস কামরায় এক আসামিকে আর এক আসামির ছুরির আঘাতে জীবন দিতে হয়েছে। তাও আবার বিচারকের খাস কামরার ভেতরে। মামলার আইনজীবী, বিচারপ্রর্থী ও সাধারণ মানুষের সামনে ঘটনাটি সংঘটিত হয়েছে। এতে প্রশ্ন থাকে যে, ঘটনাস্থলে দায়িত্বরত আইন-শৃঙ্খলা বাহিনী  কী করছিল?  তারা কি নীরব দর্শক ছিল? ঘাতক আদালতের ভেতর খুন করার মত ঘটনা ঘটানোর দুঃসাহস দেখালো কি করে? এসব বিষয় খতিয়ে দেখতে হবে সংশ্লিষ্টদের। ঘটনাটি নিয়ে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আমাদের দেশে এ ধরনের অনেক তদন্ত কমিটি হয়েছে। দিন যত গড়ায় তদন্ত কমিটির প্রতিবেদন অনেক ক্ষেত্রে আলোর মুখ দেখেনি। 
এটা খুবই অবাক করা ব্যাপার যে, খোদ আদালতের ভেতরেও খুনের মতো ঘটনা ঘটেছে। যেখানে অপরাধের বিচার হয় সেখানেই যদি অপরাধ সংঘটিত হয়ে এর চেয়ে হতাশাজনক আর কী হতে পারে। আদালত চত্বর থাকে নিরাপত্তার চাদরে ঢাকা। সেখানে ছুরি নিয়ে কী করে আদালতের ভেতরে প্রবেশ করলো তা ভাবনার বিষয়। এটি অবশ্যই জোরালো ভাবে খতিয়ে দেখতে হবে। যে কোনো মূল্যে জননিরাপত্তা নিশ্চিত করতে হবে। জননিরাপত্তা নিশ্চিত করতে আইন-শৃঙ্খলা বাহিনীকে আরও তৎপর হতে হবে। আমরা মনে করি, তদন্ত কমিটিকে ঘটনার পেছনের আসল ঘটনা বের করে দোষীদের আইনের কাঠগড়ায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যাবস্থা ও তা কার্যকর করা জরুরী। যা দেখে ভবিষ্যতে আর কেউ যেন এ ধরনের দুঃসাহস দেখাতে সাহস না পায়।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ










রক্তে ভেজা ‘পনেরই আগস্ট’ আজ

রক্তে ভেজা ‘পনেরই আগস্ট’ আজ

১৫ অগাস্ট, ২০১৯ ০০:০০


মহামিলনের পবিত্র হজ্জ শুরু

মহামিলনের পবিত্র হজ্জ শুরু

১০ অগাস্ট, ২০১৯ ০০:০০


ব্রেকিং নিউজ












পেঁয়াজের বাজার বেসামাল

পেঁয়াজের বাজার বেসামাল

২৪ অগাস্ট, ২০১৯ ০০:৫৮