খুলনা | মঙ্গলবার | ১৯ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রাহায়ণ ১৪২৬ |

Shomoyer Khobor

লর্ডসের ‘সবুজ’ উইকেটে  লুকিয়ে ফাইনালের রহস্য!

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত ১৩ জুলাই, ২০১৯ ০০:৫৩:০০


ফাইনালের আগে একটা সুবিধা একটু বেশি পেলো নিউজিল্যান্ড। ১৪ জুলাই লর্ডসের ফাইনাল হবে যে উইকেটে সেটা ইংল্যান্ড দলের চেয়ে একটু আগে দেখলো তারা! তবে এতে খুব বেশি কিছু সুবিধা যে পেলে নিউজিল্যান্ড তা ভাবার কোনো উপায় নেই। কারণ যে উইকেটে ফাইনাল হবে সেই উইকেটের সঙ্গে লর্ডসের সবুজ মাঠের সঙ্গে কোনো পার্থক্যই যে নেই! গতকাল শুক্রবার সকাল থেকে বিকেল পর্যন্ত ফাইনালের উইকেট বাকি মাঠের সবুজের সঙ্গে সবুজময়ই হয়ে রইলো! শুধু দু’পাশের হালকা সাদা দাগ দেখে বোঝা গেলো মাঝের ঐ ২২ গজই হতে যাচ্ছে ফাইনালের উইকেট।
তখনো পুরো প্রস্তুত নয় ফাইনালের উইকেট। নিশ্চিতভাবেই ঘাস আরো ছাঁটা হবে। সবুজের আভা কমবে। ফাইনালে লর্ডসের উইকেট কার হবে-ব্যাটসম্যানদের নাকি বোলারদের, সেই প্রশ্নের খোঁজ চলছে। তবে সম্ভবত ইংল্যান্ড নিশ্চিত এখানে করা আগের ভুল করবে না। অস্ট্রেলিয়ার বিপক্ষে এই মাঠে গ্র“প পর্যায়ের ম্যাচে টসে জিতে ইংল্যান্ড বোলিং বেছে নিয়েছিলো। সেই ম্যাচ হারে ইংল্যান্ড ৬৪ রানে। চলতি বিশ্বকাপে ফাইনালের আগে লর্ডসে সবমিলিয়ে চারটি ম্যাচ হয়েছে। চার ম্যাচেই আগে ব্যাট করা দল জিতেছে। শুধু এই পরিসংখ্যানের কারণে নয়, লর্ডসের উইকেট ম্যাচের পরের ভাগে বেশ বদলে যায়-এই তথ্যও এখানে টস জয়ী দলকে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিতে সহায়তা করে।
লর্ডসের নামের নিচে বেশ গর্ব নিয়েই লেখা-‘হোম অব ক্রিকেট’। বিশ্বকাপের ১২টি আসরের চারটি ফাইনাল হয়েছে এই মাঠে। পঞ্চমটি হবে ১৪ জুলাই। শুরুটা হয়েছিলো ১৯৭৫ সালে। পরের দুই আসরের ফাইনালও এই লর্ডসেই। সর্বশেষ ১৯৯৯ সালের বিশ্বকাপ ফাইনালের আয়োজন ছিলো লর্ডস। এই মাঠের আগের চারটি বিশ্বকাপের ফাইনালের তিনটিতেই আগে ব্যাট করা দল ট্রফি জিতেছে। শেষবার ১৯৯৯ সালের ফাইনালে পাকিস্তান আগে ব্যাট করে গুটিয়ে  মাত্র ১৩২ রানে। অস্ট্রেলিয়া ২১ ওভারের মধ্যেই ফাইনাল জিতে নেয় ৮ উইকেটে।
বিশ্বকাপের পেছনের চারটি ফাইনাল লর্ডসের মাঠে কখনোই তেমন প্রতিদ্বন্দ্বীপূর্ণ হয়নি। বড় সঞ্চয় নিয়েও এখানে যেমন সহজেই জেতার রেকর্ড আছে। ঠিক আবার ১৯৮৩ সালের ফাইনালে ভারত মাত্র ১৮৩ রানের মামুলি জমা নিয়েও এখান থেকে বিশ্বকাপ জিতেছে। ২০১৯ সালের ফাইনালের জন্য লর্ডস কি রহস্য লুকিয়ে রেখেছে-কে জানে?
১৪ জুলাই লর্ডসের ফাইনালে টস জয়ী দল আগে ব্যাটিং করতে চাইবে কোনো সন্দেহ নেই। তবে আগে ব্যাটিং হোক বা বোলিং-ফাইনালের শুরুটা ম্যাচের ভাগ্য নির্ধারনের অন্যতম অনুষঙ্গ হবে বলেই ক্রিকেট বিশ্লেষকদের মতামত। এবারের বিশ্বকাপের ট্রেন্ডটাই এমন; শুরুতে এগিয়ে থাকা দলই জিতছে শেষ পর্যন্ত।দু’টো সেমিফাইনালই তার বড়ো প্রমাণ। ওল্ড ট্রাফোর্ডে ২৪ রানে শুরুর ৪ উইকেট হারানোর মধ্যেই যে ভারতের সেমিফাইনাল হারার ‘দুঃখ কাহিনী’! পরদিন বার্মিংহ্যামে অস্ট্রেলিয়ার ১৪ রানে ৩ উইকেট পতনের মধ্যেই যে বিশ্বকাপ থেকে চ্যাম্পিয়নদের বিদায়ের ‘দুঃখ গাঁথা’! আর তাই সাবধানী শুরুর দিকে মনোযোগ দিয়েই ফাইনালে নামছে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড।
স্পেসশিপ আকৃতির প্রেসবক্স থেকে সামনে তাকাতে দূর প্রান্তে লর্ডসের বিখ্যাত পোড়ামাটি রংয়ের ব্যালকনিতে চোখ গেলো। বামদিকের ব্যালকনিতে উড়ছে ইংল্যান্ডের পতাকা। ডানে নিউজিল্যান্ডের পতাকা বাতাসে দোল খাচ্ছে। ১৪ জুলাই বিকেলে লর্ডসের এই দুই ব্যালকনির যে কোনো একটিতে ফটোসেশন চলবে-বিশ্বকাপ ট্রফি হাতে নিয়ে ছবি তোলার ফটোসেশন! কোন ব্যালকনিতে? এই তো উত্তরটা আপনি ঠিকই জানেন!
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ




টানা তিন জয়ে সেমিতে বাংলাদেশ

টানা তিন জয়ে সেমিতে বাংলাদেশ

১৯ নভেম্বর, ২০১৯ ০০:০০






খুলনা টাইগার্সের পরিচালক সুজন

খুলনা টাইগার্সের পরিচালক সুজন

১৮ নভেম্বর, ২০১৯ ০০:০০




ব্রেকিং নিউজ