খুলনা | মঙ্গলবার | ১৯ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রাহায়ণ ১৪২৬ |

Shomoyer Khobor

আইপিএলের ফরমেটে  বিশ্বকাপ চান কোহলি

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত ১২ জুলাই, ২০১৯ ০০:০৮:০০


এবারের বিশ্বকাপের শুরুতে সবচেয়ে দুর্দান্ত ফর্মে ছিল ভারত। এমনকি আসর চলাকালীন ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে জায়গা করে নিয়েছিল। ইংল্যান্ড ছাড়া বাকি দলগুলোকে স্রেফ উড়িয়ে দেওয়া সেই দলটিই কিনা কিউইদের কাছে হেরে সেমিফাইনাল থেকে বিদায় নিলো। এমন পরাজয় প্রত্যাশা করেনি ‘টিম ইন্ডিয়া’। প্রথম পর্বের শীর্ষ দল হয়েও সেমি থেকে বিদায় নিতে হওয়ায় বিশ্বকাপের ফরম্যাটে পরিবর্তন চান ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।
ওল্ড ট্রাফোর্ডে কিউইদের কাছে ১৮ রানের এই বিদায় ভারতের বিশ্বকাপ ইতিহাসের অন্যতম হতাশাজনক পরাজয়। এর আগে ২০০৭ বিশ্বকাপে বাংলাদেশের কাছে হেরে গ্র“প পর্ব থেকে বিদায় নিয়েছিল ভারত। এক যুগ আগের ওই আসরে ১২টি দল চারটি গ্র“পে ভাগ হয়ে খেলেছিল। অর্থাৎ, ক্রিকেট বিশ্বের সবচেয়ে শক্তিশালী অর্থনীতির দেশটি সেবার ৩ ম্যাচ খেলেই বিদায় নিয়েছিল।
ব্রিটিশ সংবাদ মাধ্যম ‘দ্য গার্ডিয়ান’র রিপোর্ট অনুযায়ী, একই ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) এবং সম্প্রচারকারী প্রতিষ্ঠানের অনুরোধে এবার ফরম্যাটে পরিবর্তন আনে আইসিসি। অর্থাৎ, প্রথম পর্ব হবে রাউন্ড-রবিন লিগ অনুযায়ী। প্রতিটি দল পাবে ৯টি করে ম্যাচ খেলার সুযোগ।
এখন কোহলি চান বর্তমান ফরম্যাটেও পরিবর্তন আনা হোক। সম্ভব হলে তা আগামী ২০২৩ বিশ্বকাপেই চান তিনি। আগামী বিশ্বকাপের আয়োজক অবশ্য ভারতই। কোহলির প্রস্তাব, বিশ্বকাপের ফরম্যাট হোক ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ’র (আইপিএল) মতো।
আইপিএলে প্রথম পর্ব তথা লীগ পর্বে প্রতি দল একে অন্যের মুখোমুখি হয় দু’বার করে। লীগ পর্বের শীর্ষ দুই দল প্রথম কোয়ালিফায়ারে মুখোমুখি হয়। জয়ী দল সরাসরি ফাইনালে চলে যায়। হেরে যাওয়া দল আবার সুযোগ পায় দ্বিতীয় কোয়ালিফায়ারে। সেখানে তাদের প্রতিপক্ষ হয় এলিমিনেটর জয়ী দল (তৃতীয় ও চতুর্থ স্থানে থাক দলের মধ্যকার ম্যাচে জয়ী দল)।
কোহলি বলেন, ‘যদি টেবিলের শীর্ষে থাকার কোনো আলাদা অর্থ থাকে, তাহলে আমি তা চাই। আমি মনে করি, টুর্নামেন্টের বিশালতা চিন্তা করে এটা বিবেচনায় নেওয়া উচিত। এটা একটা ন্যায্য যুক্তি। তবে এটা কবে বাস্তবায়ন হবে তা জানি না। টেবিলের শীর্ষে থেকে শেষ করেও একটা খারাপ ক্রিকেট মুহূর্ত আর একেবারে টুর্নামেন্টের বাইরে। কিন্তু এটা মেনে নেওয়া ছাড়া উপায় নেই।’


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ




টানা তিন জয়ে সেমিতে বাংলাদেশ

টানা তিন জয়ে সেমিতে বাংলাদেশ

১৯ নভেম্বর, ২০১৯ ০০:০০






খুলনা টাইগার্সের পরিচালক সুজন

খুলনা টাইগার্সের পরিচালক সুজন

১৮ নভেম্বর, ২০১৯ ০০:০০




ব্রেকিং নিউজ