খুলনা | শুক্রবার | ২২ নভেম্বর ২০১৯ | ৮ অগ্রাহায়ণ ১৪২৬ |

Shomoyer Khobor

ভারতকে কাঁদিয়ে ফাইনালে নিউজিল্যান্ড

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত ১১ জুলাই, ২০১৯ ০০:৩০:০০

একেই বলে প্রকৃত সেমিফাইনাল। সত্যিকারের ব্যাট-বলের লড়াই। যার পরতে পরতে জড়িয়ে উত্তেজনা। শেষ মুহূর্ত পর্যন্ত বলা যাচ্ছিল না, নিউজিল্যান্ড না ভারত-কে জিতবে? ১০৪ বলে ধোনি-জাদেজার ১১৬ রানের জুটিতে নিশ্চিত জয়ের পথে চলে এসেছিল ভারত। কিন্তু ট্রেন্ট বোল্টের বলে হঠাৎ ক্যাচ দিয়ে জাদেজা আউট হয়ে যাওয়ার পর আবারও ম্যাচটা ঝুলে যায় পেন্ডুলামের মতো। ভারতের শেষ আশা ছিলেন গ্রেট ফিনিশার মহেন্দ্র সিং ধোনি। কিন্তু শেষ পর্যন্ত রান আউটের দুর্ভাগ্যের শিকার হয়ে গেলেন তিনি। মার্টিন গাপটিলের সরাসরি থ্রোতে রান আউটের শিকার হয়ে ফিরে যান মহেন্দ্র সিং ধোনি। শেষ পর্যন্ত টান টান উত্তেজনার এই ম্যাচটিতে ভারতকে ১৮ রানে হারিয়ে দ্বিতীয়বারের মতো ফাইনালে উঠলো নিউজিল্যান্ড। 
মাত্র ২৪০ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়ে একটু চিন্তিত হয়ে পড়েছিলেন কেন উইলিয়ামসন। কিন্তু ম্যাট হেনরি আর ট্রেন্ট বোল্ট যখন রোহিত শর্মা, লোকেশ রাহুল ও বিরাট কোহলিকে দলীয় ৬ রানেই যখন ফিরে গেলেন তখনই নিউজিল্যান্ডকে ফাইনালে দেখছিলো অনেকে। সেটাই হয়েছে ম্যাচ শেষে। কিন্তু এর মাঝে ধোনি ও জাদেজা জুটি ভয় ধরিয়েছিলো গোটা নিউজিল্যান্ডকে। কিউইদের ২৩৯ রানের জবাবে ৩ বল থাকতে ২২১ রানেই গুটিয়ে যায় বিরাট কোহলিরা। ভারতের স্কোর বোর্ডে ৪ রানে ফেরেন রেকর্ড-ম্যান রোহিত শর্মা, ৫ রানে ফেরেন বিরাট কোহলি ও লোকেশ রাহুল। টপঅর্ডারের তিনজনই ফেরেন সমান ১ রান করে। যা বিশ্বকাপের ইতিহাসে রেকর্ড। এ তিনজন ফেরার পরই যেন বিপদে পড়ে যায় টিম ইন্ডিয়া। সে বিপদ আরও বাড়িয়ে দেন দীনেশ কার্তিক । ২৫ বল খেলে মাত্র ৬ রানে সাজঘরে ফেরেন কার্তিক। এরপরেই ভারতকে আশা দেখাতে শুরু করেন হার্দিক পান্ডিয়া (৩২) ও ঋষভ প্যান্ট (৩২)। তাদের ৪৭ রানের জুটিতে একটু বিপদ কাটিয়ে উঠে ম্যান ইন ব্লুরা। কিন্তু ২০ রানের ব্যবধানে এ দু’জন ফেরেন।
এরপরই আবার হাপিত্যেস করতে হয় কিউই বোলারদের। কেননা রবীন্দ্র জাদেজা ও মাহেন্দ্র সিং ধোনির জুটিতে জয় দেখতে শুরু করেছিলো রবি শাস্ত্রীর শিষ্যরা। ১১৬ রান করেছিলো এ জুটি। লক্ষ্য থেকে ৩২ রান দূরে থাকতে জাদেজা (৭৭) এবং ২৪ রান দূরে থাকতে ফেরেন ধোনি (৫০)। তারপর জয়ের জন্য আর কোন বেগ পেতে হয়নি টেইলরদের। এ দু’জন ফেরার পর মাত্র ৬ রানেই গুটিয়ে যায় ভারতের ইনিংস।
বৃষ্টি বাগড়ায় প্রথম সেমিফাইনালের খেলা রিজার্ভ ডে’তে গড়িয়েছিলো। বৃষ্টি আসার আগে ৪৬.১ ওভারে ৫ উইকেট হারিয়ে নিউজিল্যান্ড ২১১ রান তুলেছিলো। রস টেইলর ৬৭ ও টম লাথাম ৩ রানে ক্রিজে ছিলেন। কাল মাঠে নেমে ২৩ বলে ২৮ রান করতেই বরাদ্দকৃত ৫০ ওভার শেষ হয় কিউইদের। এর মধ্যে আবার হারিয়ে আরও ৩টি উইকেট।
নিউজিল্যান্ডের হয়ে টেইলর ৭৪, উইলিয়ামসন ৬৭ ও হেনরি নিকোলস ২৮ রান করেন। ভারতের হয়ে বুমরাহ ৩টি এবং ভুবনেশ্বর, চাহাল, জাদেজা ও পান্ডিয়া প্রত্যেকেই গতকাল একটি করে উইকেট নেন।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ




রুমানাকে ছাড়াই মেয়েদের দল ঘোষণা

রুমানাকে ছাড়াই মেয়েদের দল ঘোষণা

২২ নভেম্বর, ২০১৯ ০০:০০



আইপিএলে বাড়ছে দলের সংখ্যা!

আইপিএলে বাড়ছে দলের সংখ্যা!

২২ নভেম্বর, ২০১৯ ০০:০০




গোলাপী সাজে সেজেছে কলকাতা 

গোলাপী সাজে সেজেছে কলকাতা 

২১ নভেম্বর, ২০১৯ ০০:১৬



ব্রেকিং নিউজ