খুলনা | মঙ্গলবার | ২২ অক্টোবর ২০১৯ | ৬ কার্তিক ১৪২৬ |

Shomoyer Khobor

পরীক্ষার মাঝে বিরতি কম 

২ নভেম্বর থেকে জেএসসি, ২০২০ সালের এসএসসি ১ ফেব্র“য়ারি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত ০৪ জুলাই, ২০১৯ ০০:৫৪:০০

পরীক্ষার মাঝে বিরতি কমিয়ে চলতি বছরের ২ নভেম্বর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও সমমান এবং আগামী বছরের (২০২০) পহেলা ফেব্র“য়ারি অনুষ্ঠিতব্য মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার সময়সূচি ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। মন্ত্রণালয়ের ওয়েবসাইটে গতকাল বুধবার এই দুই পরীক্ষার অনুমোদিত সূচি প্রকাশ করা হয়েছে। এখন আন্তঃবোর্ড সমন্বয় সাব-কমিটি এ সূচি প্রকাশ করবে। এর ফলে পরীক্ষার সময় আগের চেয়ে কমলো।
জেএসসি : নতুন সময়সূচি অনুযায়ী আগামী ২ নভেম্বর শুরু হয়ে ১১ নভেম্বর পর্যন্ত চলবে ২০১৯ সালের জেএসসি পরীক্ষা। অর্থাৎ ১০ দিনব্যাপী হবে এই পরীক্ষা, যা এত দিন সাধারণত ১৫ দিন লাগত। এবার ১ নভেম্বর শুক্রবার হওয়ায় ২ নভেম্বর থেকে এ পরীক্ষা শুরু হচ্ছে।
এসএসসি : ২০২০ সালের ১ ফেব্র“য়ারি শুরু হয়ে এসএসসির লিখিত পরীক্ষা শেষ হবে ২২ ফেব্র“য়ারি। গেলবার লিখিত পরীক্ষা হয়েছিল ২৪ দিনে। নতুন সময়সূচি অনুযায়ী এসএসসিতে সঙ্গীতসহ অন্যান্য বিষয়ের ব্যবহারিক পরীক্ষা ২৩ থেকে ২৯ ফেব্র“য়ারির মধ্যে শেষ করতে হবে।
এবার আগে থেকেই পরীক্ষার সময় কমিয়ে আনা পরিকল্পনার কথা জানিয়েছিল শিক্ষা বোর্ডগুলো। তারই আলোকে প্রস্তাবিত সময়সূচি প্রণয়ন করে তা অনুমোদনের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের পাঠানো হয়। বুধবার সেটি অনুমোদন করে মন্ত্রণালয়। অনুমোদিত সময়সূচি শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেওয়া হয়েছে।
এবারও মাধ্যমিক পরীক্ষার শিক্ষার্থীদের বহু নির্বাচনী (এমসিকিউ) অংশের উত্তর আগে দিতে হবে। পরে নেয়া হবে সৃজনশীল/রচনামূলক অংশের পরীক্ষা। অনুমোদিত সূচিতে বোর্ডগুলোকে যে নির্দেশনা দেয়া হয়েছে, তাতে বলা হয়েছে, পরীক্ষার্থীরা সাধারণ ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন সঙ্গে নিতে পারবেন না। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের পরীক্ষা কক্ষে নির্ধারিত আসনে বসতে হবে।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ


এইচএসসি পরীক্ষা শুরু ১ এপ্রিল

এইচএসসি পরীক্ষা শুরু ১ এপ্রিল

৩০ অগাস্ট, ২০১৯ ০০:৩১












ব্রেকিং নিউজ