খুলনা | মঙ্গলবার | ১৫ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬ |

Shomoyer Khobor

তিস্তার পানি দেই না, তাই বাংলাদেশ ইলিশ দেয় না : মমতা

খবর প্রতিবেদন | প্রকাশিত ০৩ জুলাই, ২০১৯ ০০:১০:০০

তিস্তার পানি দিতে না পারার কারণে বাংলাদেশ ইলিশ মাছ দিচ্ছে না বলে আক্ষেপ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বর্ষার শুরুতেই বিধানসভায় দাঁড়িয়ে এমন আক্ষেপ করলেন মমতা। সেইসঙ্গে পশ্চিমবঙ্গ কয়েক বছরের মধ্যেই মাছ উৎপাদনে স্বনির্ভর হবে বলে আশ্বস্ত করেন তিনি।
গতকাল মঙ্গলবার পশ্চিমবঙ্গের বিধানসভার প্রশ্নোত্তর পর্বে বিধায়ক রহিমা বিবির এক প্রশ্নের উত্তরে মমতা বলেন, ‘বাঙালি মাছে-ভাতে থাকতে ভালবাসে। কিন্ত বাংলাদেশকে আমরা তিস্তার পানি দিতে পারিনি। তাই বাংলাদেশ আমাদের ইলিশ মাছ দেওয়া বন্ধ করে দিয়েছে। বাংলাদেশ আমাদের বন্ধু দেশ। কিন্তু পানি নেই তো কোথা থেকে দেব আমরা?’
বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরো বলেন, ‘আমরা ইলিশ মাছ নিয়ে রিসার্চ সেন্টার করেছি। আমাদের বাংলায় এখন ইলিশ মাছের অভাব নেই। আগামী দিনে রিসার্চ শেষ হলে গোটা দেশে আমরা ইলিশ সরবরাহ করতে পারব। দুই এক বছরের মধ্যে ইলিশ আর বাইরে থেকে আনতে হবে না।’ তিস্তা পানি চুক্তি নিয়ে বাংলাদেশের ক্ষোভ নতুন নয়। ইউপিএ জমানার শেষ দিকে আশা জাগিয়েও তিস্তা পানিচুক্তি  স্বাক্ষর হয়নি। তবে তিস্তার পানির দাবিতে অনড় বাংলাদেশ।
এদিকে বিধানসভায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, বাংলাদেশকে তিস্তার পানি দেওয়ার আন্তরিক ইচ্ছা থাকলেও উপায় না থাকায় দেওয়া যাচ্ছে না। আর এজন্য দুঃখ প্রকাশ করেন মমতা।


 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ











চিকিৎসায় নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

চিকিৎসায় নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

০৮ অক্টোবর, ২০১৯ ০০:৩৪



ব্রেকিং নিউজ