খুলনা | বুধবার | ১৭ জুলাই ২০১৯ | ২ শ্রাবণ ১৪২৬ |

Shomoyer Khobor

সব বিমানবন্দরে ডগ স্কোয়াড গঠনের নির্দেশ প্রধানমন্ত্রীর

একনেকে ৮০৫৩ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন

খবর প্রতিবেদন | প্রকাশিত ১৯ জুন, ২০১৯ ০১:১০:০০

অধিকতর নিরাপত্তার জন্য সব বিমানবন্দরে ডগ স্কোয়াড গঠনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় আন্তর্জাতিক বিমানবন্দরগুলোর নিরাপত্তা ব্যবস্থার উন্নয়ন প্রকল্প অনুমোদনের সময় তিনি এ নির্দেশনা দেন। শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় ৮ হাজার ৫৩ কোটি টাকা ব্যয়ে মোট ১১টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। এর মধ্যে সরকারি অর্থ (জিওবি) প্রায় ৩ হাজার ৩৮৯ কোটি টাকা, সংস্থার নিজস্ব অর্থায়ন ৫৫১ কোটি টাকা ও প্রকল্প ঋণ ৪ হাজার ১১৩ কোটি টাকা। একনেক সভা শেষে এ তথ্য জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।
সভায় প্রধানমন্ত্রী বলেন, কুকুরের ঘ্রাণশক্তি অত্যন্ত প্রখর। পৃথিবীর অনেক দেশের বিমানবন্দরেই ডগ স্কোয়াড থাকে। বাংলাদেশের বিমানবন্দরগুলোর নিরাপত্তার জন্যেও ডগ স্কোয়াড গঠন করতে হবে।
সভায় জানানো হয়, বাংলাদেশে তিনটি আন্তর্জাতিক ও ছয়টি অভ্যন্তরীণ বিমানবন্দর রয়েছে। দেশের স্থিতিশীল অর্থনৈতিক প্রবৃদ্ধির সঙ্গে বিমানবন্দরগুলোর ব্যস্ততাও দিন দিন বাড়ছে। নতুন প্রকল্পের আওতায় এসব বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করা হবে। কমিউনিকেশন ও নেভিগেশন সার্ভেইল্যান্স (সিএনএস) ব্যবস্থা উড়োজাহাজ পরিচালনা ও এয়ার ট্রাফিক কন্ট্রোলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ কাজে বাংলাদেশে ব্যবহৃত যন্ত্রাংশগুলোর বেশিরভাগই পুরনো, অনেক সময় এসব ঠিকঠাক কাজ করে না। গৃহীত প্রকল্পের আওতায় এ কাজের জন্য নতুন যন্ত্রপাতি কেনা হবে।
এদিকে একনেকে অনুমোদিত ১১টি উন্নয়ন প্রকল্পের মধ্যে রয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের খুলনা ৩৩০ মেগাওয়াট ডুয়েল ফুয়েল কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্প (১ম সংশোধিত) প্রকল্প। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালায়ের  নেত্রকোণা-কেন্দুয়া-আঠারবাড়ী-ঈশ্বরগঞ্জ জেলা মহাসড়ক উন্নয়ন প্রকল্প। 
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের বাংলাদেশের ৩০টি পৌরসভায় পানি সরবরাহ ও স্যানিটেশন প্রকল্প। বেসামরিক বিমান পরিবহন ও র্পযটন মন্ত্রণালয়ের আন্তর্জাতিক বিমান বন্দর সমূহের সিকিউরিটি ব্যবস্থার উন্নয়ন প্রকল্প।
শিক্ষা মন্ত্রণালয়ের ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্বাবিদ্যালয়ের অধিকতর উন্নয়ন (১ম সংশোধনী) প্রকল্প।  মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ইনভেস্টমেন্ট কমপোনেন্ট ফর ভালনারেবল গ্র“প ডেভলপমেন্ট প্রোগ্রাম (দ্বিতীয় পর্যায়) প্রকল্প। 
কৃষি মন্ত্রণালয়ের কুমিল্লা-চাঁদপুর-ব্রাহ্মণবাড়িয়া জেলা সেচ এলাকা উন্নয়ন প্রকল্প। মৎস্য ও প্রাণসিম্পদ মন্ত্রণালয়ের দুইটি- পোল্ট্রি গবেষণা ও উন্নয়ন জোরদারকরণ প্রকল্প এবং প্রাণিসম্পদ উৎপাদন উপকরণ ও প্রাণিজাত খাদ্যের মান নিয়ন্ত্রণ গবেষণাগার স্থাপন (১ম সংশোধিত) প্রকল্প। শিল্প মন্ত্রণালয়ের দুইটি- রাসায়নিক গুদাম নির্মাণ প্রকল্প এবং ‘বিসিক শিল্প পার্ক, টাঙ্গাইল (১ম সংশোধিত) প্রকল্প।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ





এইচএসসি’র ফল  প্রকাশ আজ

এইচএসসি’র ফল  প্রকাশ আজ

১৭ জুলাই, ২০১৯ ০০:৪২









ব্রেকিং নিউজ