খুলনা | বুধবার | ২৪ জুলাই ২০১৯ | ৮ শ্রাবণ ১৪২৬ |

Shomoyer Khobor

আফগানদের উড়িয়ে  শীর্ষে ইংল্যান্ড

ক্রীড়া প্রতিবেদক  | প্রকাশিত ১৯ জুন, ২০১৯ ০১:০৮:০০

ইংল্যান্ডের বিপক্ষে ১৫০ রানে হেরে বিশ্বকাপে টানা পঞ্চম হারের স্বাদ গ্রহণ করলো আফগানিস্তান। ইংল্যান্ডের দেয়া ৩৯৮ রানের লক্ষে ব্যাট করতে নেমে ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৪৭ রান করতে সক্ষম হয় আফগানরা। দলের হয়ে সর্বোচ্চ ৭৬ রানের ইনিংস খেলেন হাসমতউল্লাহ শাহেদী।এর আগে টস জিতে ব্যাট করে  ইয়ন মরগানের ৭১ বলে ১৪৮, জনি বায়েস্ট্রোর ৯০ ও জো রুটের ৮৮ রানের ওপর ভর করে ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৯৭ রান সংগ্রহ করে ইংল্যান্ড।
ব্যাট করতে নেমে ভালো সূচনা করে স্বাগতিক ইংল্যান্ড। ওপেনিং জুটিতে ভিন্স-জনি বায়েস্ট্রো মিলে তোলেন ৪৪ রান। ৩১ বলে ২৬ রান করে দৌলত জাদরানের শিকার হয়ে ফেরেন ভিন্স। দ্বিতীয় উইকেট জুটিতে বায়েস্ট্রো- রুট মিলে গড়েন ১২০ রানের জুটি। ১৬৪ রানের মাথায় ৯৯ বলে ৯০ রান করে  বায়েস্ট্রো ফেরেন গুলবাদিন নায়েবের শিকার হয়ে। বায়েস্ট্রা আউট হলে ৩ নাম্বার পজিশনে ব্যাট করতে নামেন ইংলিশ অধিনায়ক ইয়ন মরগান। এরপর শুরু হয় আফগানদের উপর দিয়ে মরগান ঝড়। তৃতীয় উইকেট জুটিতে মরগান-রুট মিলে তোলেন ১৮৯ রান। ৪৭তম ওভারের চতুর্থ বলে ৮৮ রান করে গুলবাদিন নায়েবের বলে রহমত শাহের তালুবন্দী হয়ে ফেরেন রুট। অন্যদিকে আফগান বোলারদের উপর দিয়ে একাই ছড়ি ঘোরাতে থাকেন মরগান। বিশেষ করে আফগান লেগস্পিনার রশিদ খানকে যেন বেছে নিয়েছেন এই ইংলিশ। রশিদের সপ্তম ওভারে ৩ ছক্কা হাঁকিয়ে ৫৭ বলে সেঞ্চুরি তুলে নেন মরগান। শেষ পর্যন্ত ওডিআই ক্রিকেট সর্বোচ্চ ১৭ ছক্কা হাঁকানোর রেকর্ড গড়ে ৭১ বলে ১৪৮ রান করেন মরগান। গুলবাদিন নায়েবের তৃতীয় শিকার হয়ে ফেরেন ইংলিশ অধিনায়ক। শেষদিকে মইন আলি অপরাজিত ৯ বলে ৩১ রানের ঝড়ো ইনিংসের ওপর ভর করে ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৯৭ রান সংগ্রহ করে ইংল্যান্ড।
আফগান বোলারদের মধ্যে গুলবাদিন নায়েব ও দৌলত জাদরান ৩টি করে উইকেট শিকার করেন।
৩৯৮ রানের লক্ষে ব্যাট করতে নেমে ইনিংসের দ্বিতীয় ওভার ও জোফরা আর্চারের প্রথম ওভারের দ্বিতীয় বলে বোল্ড হয়ে শূন্য রানে ফেরেন আফগান ওপেনার নুর আলী জাদরান। বাজে পারফরম্যান্সের কারণে দলে জায়গা পাননি হযরতউল্লাহ জাজাই। ২৮ বলে ৩৭ রান করে ঝড়ো ইনিংসের আভাস দিয়ে মার্ক উডের করা বলে জস বাটলারের তালুবন্দী হয়ে দলীয় ৫২ রানে ফেরেন গুলবাদিন। তার আউটের পর আসগর আফগান ও ওয়ানডাউনে ব্যাট করতে নামা রহমত শাহ চাপে পড়া আফগানকে টেনে তোলার দায়িত্ব নিয়ে দেখে-শুনে ব্যাট করা শুরু করেন। কিন্তু দলীয় ১০৪ রানের মাথায় ব্যক্তিগত ৪৬ রান করে আউট হন তিনি। শেষ পর্যন্ত আফগানিস্তান নির্ধারিত ৫০ ওভার শেষে ২৪৭ রান করতে সমর্থ হয়। 
ইংল্যান্ডের বোলারদের মধ্যে আর্চার ও আদিল রশিদ ৩টি করে উইকেট নেন। 
১৪৮ রানের ঝড়ো ইনিংস খেলে ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন ইংল্যান্ড দলের অধিনায়ক ইয়ন মরগান।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ