খুলনা | সোমবার | ১৯ অগাস্ট ২০১৯ | ৩ ভাদ্র ১৪২৬ |

শিরোনাম :
মোংলায় সাংগঠনিক তদন্তে এসে অভিযুক্তের সাথে ভ্রমণ ও ভুরিভোজ কেন্দ্রীয় বিএনপি নেতারডেঙ্গু আক্রান্ত ৫৩ হাজার, চিকিৎসা শেষে ফিরেছে ৪৫ হাজারবেসরকারি বিশ্ববিদ্যায়ের শিক্ষার্থী শিঞ্জন একদিনের রিমান্ডে অবরুদ্ধ কাশ্মীরে বাড়ছে নিরাপত্তা বাহিনীর নির্যাতন, চলছে বাছবিচারহীন গ্রেফতারখুলনায় প্রাধিকারপ্রাপ্ত সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে গাড়ি ও ড্রাইভারের সুবিধা গ্রহণে অনিয়মের অভিযোগ!ফের নগরীর বেসরকারি বিশ্বদ্যিালয়ের বিবিএ’র ছাত্রীকে বিয়ের প্রলোভনে ধর্ষণের অভিযোগঈদযাত্রায় সড়কে গেছে ২২৪ প্রাণস্ত্রী পরিচয়ে কুয়াকাটাসহ নগরীর বিভিন্ন আবাসিক হোটেলে ওই ছাত্রীকে রেখেছিলো ‘শিঞ্জন রায়’

Shomoyer Khobor

ইউজিসির সদস্য হলেন কুয়েটের সাবেক ভিসিসহ তিন অধ্যাপক

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত ১৩ জুন, ২০১৯ ০০:৩৫:০০

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য হিসেবে আগামী চার বছরের জন্য তিন অধ্যাপককে নিয়োগ দেওয়া হয়েছে। তারা হলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কেমিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. দিল আফরোজা বেগম (দ্বিতীয় মেয়াদের জন্য), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) সাবেক উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. জেড এম পারভেজ সাজ্জাদ। বুধবার শিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
এতে বলা হয়েছে, তারা বর্তমানে অধ্যাপক হিসেবে যে বেতন ভাতা পাচ্ছেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য হিসেবে একই বেতন ভাতা পাবেন। যোগদানের তারিখ হতে তাদের এ নিয়োগ কার্যকর হবে।
প্রফেসর ড. মুহাম্মদ আলমগীরের সংক্ষিপ্ত জীবনী : ২০১০ সালের ২১ জুলাই  থেকে ২০১৮ সালের আগস্ট পর্যন্ত তিনি পরপর দুই মেয়াদে কুয়েটের ভাইস-চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করেন। ভাইস-চ্যান্সেলর পদে যোগদানের পূর্বে তিনি বিভিন্ন মেয়াদে কুয়েটের সিন্ডিকেট সদস্য, অনুষদের ডীন, বিভাগীয় প্রধান, হল প্রভোস্ট ও অন্যান্য গুরুত্বপূর্ণ পদে দায়িু¡ পালন করেছেন। প্রফেসর আলমগীর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে ১৯৮৬ সালে ১ম শ্রেণীতে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রী ও ১৯৮৯ সালে এমএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রী এবং জাপানের সাগা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৬ সালে পিএইচডি ও ১৯৯৮ সালে পোষ্ট ডক্টরেল ফেলোশিপ সম্পন্ন করেন। শিক্ষকতার পাশাপাশি, শুরু থেকে প্রফেসর আলমগীর গবেষণায় সক্রিয় ছিলেন, ইতোমধ্যে তাঁর ২৪২টি গবেষণা প্রবন্ধ দেশে-বিদেশে বিভিন্ন জার্নাল ও সেমিনার/ কনফারেন্স প্রসিডিংসে প্রকাশিত হয়েছে। তিনি ২০১০ সাল থেকে  কুয়েট থেকে নিয়মিতভাবে  প্রকাশিত আন্তর্জাতিক জার্নাল  Journal of Engineering Science-Gi Editor-in-Chief  হিসেবে প্রতিষ্ঠা লগ্ন থেকেই দায়িত্ব পালন করছেন। তিনি ২০০৯ সাল থেকে নিয়মিতভাবে প্রতি দুই বছর অন্তর  Wastesafe নামক আন্তর্জাতিক কনফারেন্স খুলনায় আয়োজন করে আসছেন। বর্তমানে Global Sanitation Graduate school (GSGS) কুয়েটের প্রোগ্রাম কো-অর্ডিনেটর হিসেবে দায়িত্ব পালন করছেন। প্রফেসর আলমগীরের তত্ত্বাবধায়নে গবেষণা কাজ সম্পন্ন করে ইতোমধ্যে ২৪ জন ছাত্র এমএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রী ও ২ জন ছাত্র পিএইচডি অর্জন করেছেন। তিনি শিক্ষা ও গবেষণা সংক্রান্ত কাজে বিশ্বের ২৬টি দেশে বিভিন্ন মেয়াদে অবস্থান করেন।
প্রফেসর আলমগীর কুয়েট শিক্ষক সমিতির তিনবার নির্বাচিত সভাপতি ও একবার সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন এবং আইইবি খুলনা কেন্দ্রের নির্বাচিত ভাইস-চেয়ারম্যান ছিলেন। প্রফেসর আলমগীর ‘১৯৭১: গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্ট’ এর ট্রাস্টি বোর্ডের একজন সদস্য। তিনি ২০১৩ সাল থেকে পেশাজীবী সমন্বয় পরিষদ খুলনার আহ্বায়ক এবং দীর্ঘদিন ধরে বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদ, বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলা ও বঙ্গবন্ধু পরিষদ, খুলনার উপদেষ্টা হিসাবে দায়িত্ব পালন করে আসছেন। প্রফেসর আলমগীর ১৯৬৩ সালে চাঁদপুর জেলার অন্তর্গত কচুয়া উপজেলার নাছিরপুর গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং চার সন্তানের জনক।
বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ : সংগঠনের খুলনা বিভাগীয় কমিটির প্রধান উপদেষ্টা, কুয়েটের দুই মেয়াদে সাবেক ভাইস-চ্যান্সেলর  অধ্যাপক  ড. প্রকৌশলী মুহাম্মদ আলমগীরকে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য মনোনীত করায় কমিটির পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন। এই নিয়োগের জন্য রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ খুলনা বিভাগীয় কমিটির পক্ষ থেকে আন্তরিকভাবে ধন্যবাদ জানানো হয়েছে।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ