খুলনা | বুধবার | ২৩ অক্টোবর ২০১৯ | ৮ কার্তিক ১৪২৬ |

Shomoyer Khobor

মুক্তির দাবি জানিয়েছেন বিএনপি ও সাংবাদিক নেতারা

সাংবাদিক মিল্টনসহ গ্রেফতার চলন্তিকার ৩ কর্মকর্তা নড়াইল কারাগারে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত ১২ জুন, ২০১৯ ০০:৫১:০০

খুলনা থেকে প্রকাশিত দৈনিক খুলনাঞ্চল পত্রিকার সম্পাদক ও বন্ধ হয়ে যাওয়া এনজিও চলন্তিকা যুব সোসাইটির তিন কর্মকর্তাকে গতকাল মঙ্গলবার নড়াইল জেলা কারাগারে পাঠিয়েছে আদালত। আজ বুধবার তাদের রিমান্ড শুনানি হবে।  গ্রাহকের আমানতের ৩১ কোটি ৫৯ লাখ ৫৭ হাজার ৭৪০ টাকা আত্মসাৎ মামলায় তারা গ্রেফতার হয়েছেন। এর আগে গত সোমবার খুলনা থেকে মিল্টনসহ চলন্তিকা যুব সোসাইটির আরও ৩ কর্মকর্তাকে আটক করা হয়। নড়াইলের কালিয়া থানায় দায়ের করা মানি লন্ডারিং মামলায় তারা এজাহারভুক্ত আসামি।  
সিআইডি পুলিশের উপ-পরিদর্শক (এসআই) অলক চন্দ্র হালদার বাদী হয়ে সোমবার এ মামলাটি করেন (নম্বর ২, তাং- ১০/০৬/১৯)। তিনি গতকাল মঙ্গলবার রাতে এ প্রতিবেদককে জানান, চলন্তিকা যুব সোসাইটির নামে খুলনাসহ আশেপাশের বিভিন্ন জেলায় কোটি কোটি টাকা আমানত সংগ্রহ করে আত্মসাৎ করা হয়েছে। প্রতিষ্ঠানটির কর্মকর্তারা বিভিন্ন জায়গায় জমি কেনা, বেতন নেওয়াসহ বিলাসবহুল জীবন যাপন করেছেন। এছাড়া বিভিন্ন খাতে বিনিয়োগের মাধ্যমে লেয়ারিংসহ অর্থ স্থানান্তর ও রূপান্তর করেছেন। এ সকল ঘটনায় ১৬ জনকে আসামি করে মামলা দায়ের করা হয়েছে। যার মধ্যে এখন পর্যন্ত ৬ জন গ্রেফতার হয়েছেন। এদের মধ্যে খুলনা জেলা কারাগারে রয়েছেন প্রতিষ্ঠানের চেয়ারম্যান মোঃ খবিরুজ্জামান এবং নির্বাহী পরিচালক সরোয়ার হুসাইন। গত সোমবার আটক করা হয়েছে চলন্তিকার সাবেক জনসংযোগ কর্মকর্তা মিজানুর রহমান মিল্টন, কালিয়া শাখার জিএম-২ মিলন দাস, বড়দিয়া শাখার এজিএম সজল দাশ এবং বড়দিয়া শাখার ডিএম প্রণব দাশকে খুলনা থেকে আটক করে কালিয়া থানায় হস্তান্তর করা হয়েছে। 
তিনি আরও বলেন, নড়াইলের কালিয়া, বড়দিয়া, মহাজন, গাজীরহাট, রূপগঞ্জ, বাগেরহাট জেলার ফকিরহাট, কাটাখালী, খুলনা জেলার বটিয়াঘাটা, চালনা ও ডুমুরিয়া এলাকা থেকে ৩১ কোটিরও বেশি টাকা আমানত গ্রহণ করা হয়েছে।
মামলার বিবরণে জানা গেছে, ২০০৪ সাল থেকে ২০১৮ সালের মার্চ মাস পর্যন্ত চলন্তিকা যুব সোসাইটি নামে একটি এনজিও গ্রাহকদের কাছ থেকে (রেজি নং-কে- ১১০/০৪) কালিয়া উপজেলার কালিয়া, গাজীরহাট, বড়দিয়া, মহাজন এলাকা, সদর উপজেলার রূপগঞ্জ শাখায় ১৬ কোটি ৭৯ লাখ ৫৭ হাজার ৭৪০ টাকা এবং বাগেরহাটের ফকিরহাট থানার বেতাগা ও কাটাখালি শাখার ৪ কোটি ৫০ লাখ টাকা এবং খুলনা জেলার বটিয়াঘাটা, চালনা ও ডুমুরিয়া এলাকায় বিভিন্ন শাখা অফিস থেকে ১০ কোটি টাকার ডিপিএস এবং এফডিআর-এর নামে অর্থ গ্রহন করে। এছাড়া চলন্তিকার যুব সোসাইটির অপর একটি প্রতিষ্ঠান নড়াইলের কালিয়ায় চলন্তিকা কৃষি সমবায় সমিতি নামে কৃষকদের ৩০ লাখ টাকা গ্রহণ করে। এনজিওটির প্রধান কার্যালয় ছিল নগরীর সোনাডাঙ্গায়। কালিয়া থানায় গ্রাহকের মামলার ভিত্তিতে সিআইডি তদন্ত শুরু করে।
নড়াইলের কালিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, বিষয়টি তদন্ত করছে সিআইডি। তারা ৪ জন আসামিকে থানায় দিয়েছিল। তাদেরকে আদালতে পাঠানোর পর সেখান থেকে নড়াইল কারাগারে নেওয়া হয়েছে। 
মামলার তদন্তকারী কর্মকর্তা অনুপ কুমার দাস জানান, আজ (মঙ্গলবার) দুপুরে আসামিদের নড়াইল (কালিয়া) সিনিয়র জুডিশিয়াল আদালত কারাগারে পাঠিয়েছেন। ১০ দিনের রিমান্ডের আবেদন চাওয়া হয়েছে। আগামীকাল (বুধবার) রিমান্ড শুনানি হবে।
বিবৃতি : দৈনিক খুলনাঞ্চলের প্রকাশক ও সম্পাদক মিজানুর রহমান মিল্টনকে গ্রেফতারে নিন্দা জানিয়ে অবিলম্বে তার মুক্তি দাবি করেছেন বিএনপি ও সাংবাদিক নেতৃবৃন্দ। বিবৃতিদাতারা হলেন বিএনপি’র চেয়ারপাসনের উপদেষ্টা এম নুরুল ইসলাম, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও মহানগর সভাপতি নজরুল ইসলাম মঞ্জু, সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি, জেলা বিএনপি’র সভাপতি এড. শফিকুল আলম মনা, সিনিয়র সহ-সভাপতি ডাঃ গাজী আব্দুল হক, সাধারণ সম্পাদক আমীর এজাজ খান। অনুরূপ বিবৃতি দিয়েছেন খুলনা সংবাদপত্র পরিষদ, বিএফইউজে (একাংশ) সভাপতি রুহুল আমিন গাজী ও মহাসচিব এম আব্দুল্লাহ, এমইউজে খুলনা, রিপোর্টার্স ইউনিটি (কেআরইউ) ও জেলা যুবদল।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ

প্রখ্যাত সুফিসাধক খানজাহান (রহঃ)

প্রখ্যাত সুফিসাধক খানজাহান (রহঃ)

২৩ অক্টোবর, ২০১৯ ০০:৪১