খালেদা জিয়ার মুক্তি বিষয়ে আন্তর্জাতিক কোনো চাপ আমরা অনুভব করছি না : কাদের


কারাবন্দী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির বিষয়ে সরকার কোনো ধরনের আন্তর্জাতিক চাপের মধ্যে নেই বলে জানিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। খালেদার বন্দীত্বের বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) উদ্বেগ প্রকাশের প্রেক্ষাপটে গতকাল মঙ্গলবার তিনি এ কথা বলেন। মঙ্গলবার বঙ্গবন্ধু এ্যাভিনিউয়ে আওয়ামী লীগ কার্যালয়ে দলের যৌথসভা শেষে কাদের বলেন, আন্তর্জাতিক কোনো চাপ আমরা অনুভব করছি না।
দুর্নীতির দুই মামলায় ১৭ বছরের সাজা নিয়ে গত বছরের ফেব্র“য়ারি থেকে কারাগারে আছেন ৭৪ বছর বয়সী খালেদা জিয়া। বর্তমানে তার চিকিৎসা চলছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে। সোমবার আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে সাক্ষাতে খালেদার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন সফররত ইইউর মানবাধিকার বিষয়ক বিশেষ দূত এমন গিলমোর।
ওবায়দুল কাদের বলেন, বিএনপি তার স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করছে, কিন্তু ডাক্তাররা তো কোনো উদ্বেগ প্রকাশ করছে না। বেগম জিয়ার স্বাস্থ্য উদ্বেগের পর্যায়ে আছে এটা আমাদের জানা নেই। মেডিকেল বোর্ডও এরকম কোনো তথ্য দিতে পারেনি।
তিনি আরও বলেন, বেগম জিয়ার পক্ষে কিছু করতে পারেনি বলে বিএনপি নেতারা মুখ রক্ষার জন্য, কর্মীদের চাঙ্গা করার জন্য নানা কথা বলছেন। বিএনপি নেতারা বেগম জিয়ার স্বাস্থ্য নিয়ে যতটা না উদ্বিগ্ন, তার শারীরিক অবস্থা নিয়ে রাজনীতি করতেই তারা বেশি অভ্যস্থ এবং ব্যস্ত।
বিএনপি বারবার বিদেশিদের কাছে ধরণা দিচ্ছে, বিদেশিরা কখনও বলেনি বেগম জিয়ার স্বাস্থ্য খারাপ। তারা বলেছে, বন্দি অবস্থায় যেন ভালো চিকিৎসা হয়। ভালো চিকিৎসা তো হচ্ছে, ডাক্তারদের পক্ষ থেকে তো কোনো অভিযোগ পাওয়া যায়নি।
ওবায়দুল কাদের বলেন, তার দল প্রত্যাশা করে, দেশে একটি শক্তিশালী বিরোধীদল থাকা প্রয়োজন। একাদশ সংসদ নির্বাচনের পরে সংসদে যোগদান প্রশ্নে টানাপড়েনের প্রেক্ষাপটে সোমবার সরকার বিরোধী জোট ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠকের বিষয়ে প্রতিক্রিয়ায় তিনি বলেন, ঐক্যফ্রন্টে সমন্বয় নেই, ঐক্য নেই, আমরা সেটা চাই না। ঐক্যফ্রন্ট ঐক্যবদ্ধ হোক, তাদের মধ্যে সমন্বয় হোক, বাংলাদেশে একটা শক্তিশালী দায়িত্বশীল বিরোধীদল গণতন্ত্রের স্বাস্থ্যের জন্য শুভ।
শক্তিশালী দায়িত্বশীল বিরোধীদল আমরা চাই। সংসদের ভেতরে এবং বাইরে শুরু দায়িত্বশীল নয়, শক্তিশালী বিরোধীদল আমরা চাই। বিরোধীদল যথাযথ ভূমিকা পালন করবে এটাই আমাদের প্রত্যাশা, শেখ হাসিনা সরকারের প্রত্যশা, সরকারি দল আ’লীগের প্রত্যাশা।
 


footer logo

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।