কঠিন সমীকরণে টাইগারদের সেমিফাইনাল


আশঙ্কা ম্যাচের আগের দিন থেকেই ছিল। শেষ পর্যন্ত সত্যি হল দুর্ভাগ্যটাই। বৃষ্টির কারণে বিশ্বকাপে বাংলাদেশ ও শ্রীলঙ্কা ম্যাচ পরিত্যক্ত হয়েছে। মাঠে কোনো বল না গড়িয়েই, হয়নি টসটাও। দুই দলের মধ্যে পয়েন্ট ভাগাভাগি করে দেয়া হয়েছে। উভয় দলই একটি করে পয়েন্ট পেয়েছে। বৃষ্টির কারণে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচে প্রথমে টসেই দেরি হয়। দু’দিন ধরে বৃষ্টি হচ্ছিল ব্রিস্টলে। ম্যাচ শুরু হওয়ার কথা ছিল স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় (বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টা)। তার আধাঘণ্টা আগে টস হওয়ার কথা থাকলেও নির্ধারিত সময়ে কয়েন ছোঁড়া সম্ভব হয়নি। বৃষ্টিতে ম্যাচ পরিত্যক্ত হওয়ায় কঠিন সমীকরনে পড়েছে টাইগারদের সেমিফাইনালে ওঠার সম্ভাবনা। বাংলাদেশ সময় ৩.৩০ মিনিটে মাঠ পর্যবেক্ষণের কথা ছিল আম্পায়ারদের। নতুন করে বৃষ্টি ফেরায় সেটিও সম্ভব হয়নি। সাড়ে তিন ঘণ্টা অপেক্ষার পর শেষ অবধি মাঠ খেলার উপযুক্ত হওয়া অসম্ভব দেখে পরিত্যক্ত ঘোষণা করে দেন দায়িত্বরত আম্পায়াররা।
চারটি করে ম্যাচ শেষ হলো বাংলাদেশ ও শ্রীলঙ্কার। তাতে এক জয়ের সঙ্গে দুই ম্যাচে জিততে পারেনি টাইগাররা। একটি হলো পয়েন্ট ভাগাভাগি। আর চার ম্যাচের মধ্যে একটি করে হার-জিত ও দুই ম্যাচে পয়েন্ট ভাগাভাগি লঙ্কানদের। চার ম্যাচে বাংলাদেশের পয়েন্ট তিন, আর এক জয়ের সঙ্গে পরিত্যক্ত দুই ম্যাচ থেকে দুই পয়েন্ট পাওয়ায় শ্রীলঙ্কার পয়েন্ট চার। 
মঙ্গলবারের ম্যাচ বৃষ্টিতে বাতিল হওয়ায় বাংলাদেশের জন্য বাকি ম্যাচগুলো হয়ে গেলো নক আউটের সমান। হাতে থাকা ৫ ম্যাচের মধ্যে অন্তত ৪টিতে জিততে হবে তাদের। তা না হলে সেমিফাইনাল খেলার স্বপ্ন শেষ হয়ে যাবে মাশরাফি বাহিনীর। এছাড়া চোখ রাখতে হবে বাকি দলগুলোর ম্যাচের ফলাফলের উপরেও। নেট রান রেটও অনেক বড় ভূমিকা পালন করবে এখানে। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের পর ৫ দিনের বিরতি পাবে বাংলাদেশ দল। ১৭ তারিখ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লড়বে টাইগাররা। এরপর ২০ জুন অস্ট্রেলিয়া, ২৪ জুন আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে লাল-সবুজের দলটি। এছাড়া ২ জুলাই ভারতের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা। আর গ্র“প পর্বের শেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ৫ জুলাই লড়বেন মাশরাফি-সাকিবরা।
এদিকে এখন পর্যন্ত বিশ্বকাপে মাত্র ১টি ম্যাচে জিতেছে বাংলাদেশ দল। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ের পর ইংল্যান্ডের এবং নিউজিল্যান্ডের কাছে হেরে ব্যাকফুটে রয়েছে টাইগাররা। ২ পয়েন্ট নিয়ে টেবিলের ৮ নম্বর স্থানে আছে মাশরাফি বিন মর্তুজার দল।


footer logo

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।