খুলনা | সোমবার | ১৯ অগাস্ট ২০১৯ | ৪ ভাদ্র ১৪২৬ |

শিরোনাম :
মোংলায় সাংগঠনিক তদন্তে এসে অভিযুক্তের সাথে ভ্রমণ ও ভুরিভোজ কেন্দ্রীয় বিএনপি নেতারডেঙ্গু আক্রান্ত ৫৩ হাজার, চিকিৎসা শেষে ফিরেছে ৪৫ হাজারবেসরকারি বিশ্ববিদ্যায়ের শিক্ষার্থী শিঞ্জন একদিনের রিমান্ডে অবরুদ্ধ কাশ্মীরে বাড়ছে নিরাপত্তা বাহিনীর নির্যাতন, চলছে বাছবিচারহীন গ্রেফতারখুলনায় প্রাধিকারপ্রাপ্ত সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে গাড়ি ও ড্রাইভারের সুবিধা গ্রহণে অনিয়মের অভিযোগ!ফের নগরীর বেসরকারি বিশ্বদ্যিালয়ের বিবিএ’র ছাত্রীকে বিয়ের প্রলোভনে ধর্ষণের অভিযোগঈদযাত্রায় সড়কে গেছে ২২৪ প্রাণস্ত্রী পরিচয়ে কুয়াকাটাসহ নগরীর বিভিন্ন আবাসিক হোটেলে ওই ছাত্রীকে রেখেছিলো ‘শিঞ্জন রায়’

নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁস চক্রের হোতাদের খুঁজে বের করুন

২৬ মে, ২০১৯ ০০:১০:০০

নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁস চক্রের হোতাদের খুঁজে বের করুন

শিক্ষকদের বলা হয় মানুষ গড়ার কারিগর। একটা জাতি গড়তে গেলে প্রয়োজন আদর্শ শিক্ষক। কারণ আদর্শবান শিক্ষকই পারে দেশের আদর্শবান সুনাগরিক উপহার দিতে। যে কারণে ওই সব শিক্ষক নিয়োগ দিতে সরকার মেধা যাচাই করে তাদের নিয়োগ দেয়ার ব্যবস্থা করে থাকে। আর মেধাবী শিক্ষকরাই পারে মেধাবী নাগরিক তৈরি করতে। কিন্তু পরিতাপের বিষয় তাদের নিয়োগেও পণ্যে ভেজালের মত অবৈধ পন্থা বেছে নেয়ার মত ঘটনা ঘটছে। অবৈধ অর্থের বিনিময়ে এসব নিয়োগ মেধা যাচাইয়ের ক্ষেত্রে বড় ধরনের বাধা হয়ে দাঁড়িয়েছে। দেশ ও জাতি হারাচ্ছে মেধাবী মানুষ গড়ার প্রকৃত কারিগর। বিষয়টি দেশবাসীকে ভাবিয়ে তুলেছে।
সম্প্রতি সাতক্ষীরায় প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস চক্রের ২৮ সদস্যকে আটক করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব)। এর আগে জাতীয় গোয়েন্দা সংস্থা এনএসআইয়ের তথ্যের ভিত্তিতে গত শুক্রবার সকালে কলারোয়া থানার পার্শ্ববর্তী সোনালী সুপার মার্কেটে অবস্থিত এক কোচিং সেন্টারের ৫ হোতাসহ ২১ সদস্যকে আটক করে র‌্যাব। এ ঘটনায় লক্ষ্মীপুর থেকে আরও একজনকে আটক করে পুলিশ। 
আমাদের দুর্ভাগ্য, আমরা এটা নিশ্চিত ভাবে জানি, অধিকাংশ মানুষই এমন নীতিহীন। নীতিবোধ সম্পন্ন মানুষের সংখ্যা খুবই কম। কিন্তু মানুষ এ রকম নীতিহীন অবস্থায় পৌঁছালো কিভাবে? এর পিছনে কারণ কী? এর পিছনে কারণটা হল সীমাহীন প্রতিযোগিতা। 
দেশের চার ধাপের প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রথমধাপের পরীক্ষা অনুষ্ঠিত হয় শুক্রবার। দ্বিতীয় ধাপের পরীক্ষা অনুষ্ঠিত হবে ৩১ মে। তৃতীয় ধাপ ২১ জুন ও চতুর্থ ধাপের পরীক্ষা ২৮ জুন অনুষ্ঠিত হবে। বিভিন্ন পাবলিক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের ঘটনা আমাদের দেশের জন্য নতুন নয়। এর আগেও বিভিন্ন সময় এমন ঘটনা ঘটেছে। আর প্রতিটি ঘটনার পর প্রশাসন এ চক্রকে সমূলে বিনাস করতে নানা পন্থা অবলম্বন করে । অথচ প্রতারক চক্র নতুন নতুন কৌশলে আবারও একাট্টা হয়। আবারও ঘটে প্রশ্ন ফাসের ঘটনা। অথচ  প্রশ্নফাঁসের মত ঘটনা মেধাবীদের আশাহত করেছে। আর সংশ্লিষ্টরা এ ব্যাপারে যেসব পদক্ষেপ নিচ্ছে সেগুলো অর্থহীন কাজে পরিণত হচ্ছে। আমরা মনে করি, যেহেতু অধিকাংশ মানুষ এমন অনৈতিক সেহেতু শিক্ষা মন্ত্রণালয় তথা সরকারকেই এ ব্যাপারে সচেষ্ট হতে হবে। এ চক্রের রাঘব বোয়ালদের খুঁজে বের করে আইনের আওতায় আনতে হবে। দিতে হবে দৃষ্টান্তমূলক শাস্তি।


 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ





রক্তে ভেজা ‘পনেরই আগস্ট’ আজ

রক্তে ভেজা ‘পনেরই আগস্ট’ আজ

১৫ অগাস্ট, ২০১৯ ০০:০০


মহামিলনের পবিত্র হজ্জ শুরু

মহামিলনের পবিত্র হজ্জ শুরু

১০ অগাস্ট, ২০১৯ ০০:০০







ব্রেকিং নিউজ