খুলনা | মঙ্গলবার | ১৮ জুন ২০১৯ | ৪ আষাঢ় ১৪২৬ |

Shomoyer Khobor

খাদ্যে ভেজাল : প্রাণ-এসিআইসহ  ১৮ কোম্পানির বিরুদ্ধে মামলা

খবর প্রতিবেদন | প্রকাশিত ২৩ মে, ২০১৯ ০০:৫৬:০০

খাদ্যে ভেজাল দেওয়ায় প্রাণ, এসিআই, সিটি ওয়েল মিল, বাংলাদেশ এডিবল ওয়েলসহ ১৮টি কোম্পানির বিরুদ্ধে মামলা করেছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। এসব প্রতিষ্ঠানের বেশ কিছু খাদ্যপণ্যে ভেজাল থাকার বিষয়টি মান নিয়ন্ত্রণে সরকারি সংস্থা বিএসটিআই এর পরীক্ষায় প্রমাণ হয়েছে। বুধবার নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের পক্ষ থেকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের খাদ্য আদালতে মামলা করা হয়। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের পক্ষে খাদ্য আদালতে মামলাটি করেন সিটি কর্পোরেশনের খাদ্য পরিদর্শক কামরুল হাসান। তিনি বলেন, নিরাপদ খাদ্য আইনের ২৬ ধারায় নিম্নমানের পণ্য উৎপাদনের অভিযোগ আনা হয়েছে এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে। বিষয়টি নিশ্চিত করেছেন নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য ও অতিরিক্ত সচিব মাহবুব কবির।
তবে যে ধারায় মামলা করা হয়েছে, তাতে সর্বোচ্চ শাস্তি এসব বড় প্রতিষ্ঠানের তুলনায় একেবারেই নগণ্য। অনুযায়ী অপরাধ প্রমাণ হলে সর্বোচ্চ ছয় লাখ টাকা এবং সর্বনিম্ন তিন লাখ টাকা জরিমানা হতে পারে। সেই সঙ্গে এক থেকে তিন বছরের কারাদণ্ড হতে পারে। উভয় দণ্ড হওয়ারও সুযোগ রয়েছে।
অভিযোগ জমা পড়ার পর আদালত কী বলেছে-জানতে চাইলে কামরুল হাসান বলেন, ‘আগামী ২৩, ২৪, ২৫, ২৬ তারিখ অনেক তারিখ আছে। উৎপাদনকারী প্রতিষ্ঠানের মালিকরা তাদের জবাব দেবেন।’
মোট ৫২টি পণ্যে ভেজাল থাকার প্রতিবেদন পেয়ে গত ১২ মে এসব পণ্য বাজার থেকে তুলে নেয়ার নির্দেশ দেয় হাইকোর্ট। সেই সঙ্গে এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, বিএসটিআই এবং ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে নির্দেশ দেওয়া হয়।
যোগাযোগ করা হলে কর্তৃপক্ষের সদস্য মাহবুব কবির বলেন, ‘আগামীকাল (আজ) হাইকোর্টে আমাদের রিপোর্টগুলো জমা দেওয়া হবে। এর আগে আমি বিস্তারিত আর কিছু বলতে পারব না।’


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ