খুলনা | বুধবার | ১৯ জুন ২০১৯ | ৬ আষাঢ় ১৪২৬ |

Shomoyer Khobor

জলবায়ু পরিবর্তনে ঝুঁকিপূর্ণ দেশসমূহের মধ্যে বাংলাদেশ শীর্ষে : মেয়র

খবর বিজ্ঞপ্তি | প্রকাশিত ১৭ মে, ২০১৯ ০০:৪৩:০০

জলবায়ু পরিবর্তনে ঝুঁকিপূর্ণ দেশসমূহের মধ্যে বাংলাদেশ শীর্ষে : মেয়র

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, ভৌগলিকভাবে এ দেশ দুর্যোগ প্রবণ এলাকায় অবস্থিত হওয়ায় একের পর এক প্রাকৃতিক দুর্যোগ আমাদের ক্ষতিগ্রস্ত করছে। এছাড়া জলবায়ু পরিবর্তনজনিত কারণে ঝুঁকিপূর্ণ দেশসমূহের মধ্যেও বাংলাদেশ শীর্ষ অবস্থানে রয়েছে। তিনি বলেন, বিশ্বব্যাপী জলবায়ু সংকট নিরসনকল্পে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১০ সালে কোপেনেহেগেনে বিশ্ব নেতৃবৃন্দের নিকট এ সমস্যার কথা তুলে ধরেন। কিন্তু তাঁদের নিকট থেকে আশানুরূপ সাড়া না পাওয়ায় তিনি নিজস্ব অর্থায়নে দেশের জলবায়ুজনিত সংকট নিরসনের চেষ্টা শুরু করেন। সরকার দুর্যোগজনিত ক্ষয়ক্ষতি মোকাবেলায় ব্যাপক সতর্কতা অবলম্বন করায় সর্বশেষ ঘূর্ণিঝড় ফণী’র ক্ষয়ক্ষতির হাত থেকে আমরা রক্ষা পেয়েছি বলে সিটি মেয়র উল্লেখ করেন। 
সিটি মেয়র বৃহস্পতিবার দুপুরে নগর ভবনের শহিদ আলতাফ মিলনায়তনে ‘‘জলবায়ু পরিবর্তনের (ভৌত ও আর্থ-সামাজিক) বিপদাপন্নতা মূল্যায়ন’’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। ইউএনডিপি ও ইউকে এইড’র সহযোগিতায় খুলনা সিটি কর্পোরেশন এ কর্মশালার আয়োজন করে। স্থানীয় সরকার বিভাগের অধীনে বাস্তবায়নাধীন প্রান্তিক জনগোষ্ঠীর জীবন মান উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের অংশ হিসেবে জলবায়ু পরিবর্তনে বিপদাপন্নতা মূল্যায়নে এ কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালার অন্যতম উদ্দেশ্য হলো জলবায়ু পরিবর্তনজনিত কারণে শহর এলাকার মানুষের খাপ খাইয়ে নেয়ার ক্ষমতা নিরূপনের পাশাপাশি দরিদ্র জনগোষ্ঠীর জলবায়ু সহিষ্ণু অবকাঠামো, রাস্তা, ড্রেন, ফুটপথ, কালভার্ট, টয়লেট, টিউবওয়েল ইত্যাদি নির্মাণে সহায়তা প্রদান। 
কেসিসি’র প্রধান কর্মকর্তা (যুগ্ম-সচিব) পলাশ কান্তি বালার সভাপতিত্বে কর্মশালায় বিষয়বস্তুর ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যারয়ের সহকারী অধ্যাপক মোঃ শাখাওয়াত হোসেন। খুলনা সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র মোঃ আলী আকবর টিপু, মেমরী সুফিয়া রহমান শুনু সহ কাউন্সিলর, সংরক্ষিত আসনের কাউন্সিলর ও কর্মকর্তাগণ কর্মশালায় উপস্থিত ছিলেন। 
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ