খুলনা | বৃহস্পতিবার | ১৮ জুলাই ২০১৯ | ৩ শ্রাবণ ১৪২৬ |

শিরোনাম :

Shomoyer Khobor

ইনজুরি নিয়ে মাঠ ছাড়লেন সাকিব

আয়ারল্যান্ডকে উড়িয়ে ফাইনালের প্রস্তুতি সারলো বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক   | প্রকাশিত ১৬ মে, ২০১৯ ০০:৪২:০০

লক্ষ্য বিশাল, জিততে হলে করতে হবে ২৯৩ রান। ত্রিদেশীয় সিরিজে আয়ারল্যান্ডের বিপক্ষে এই রান তাড়া করতে নেমে ভালোভাবেই শুরু করেছে বাংলাদেশ। দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস দারুণ সূচনা এনে দেন। সে ধারাবাহিকতায় সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের দৃঢ়তায় হেসে-খেলেই জয় তুলে নিয়েছে বাংলাদেশ। আর এতে করে ফাইনালের প্রস্তুতিটা ভালোই সারলো টাইগাররা। তবে আশঙ্কার কথা পিঠের কারণে ইনজুরি নিয়ে মাঠ ছেড়েছেন সাকিব আল হাসান। 
ত্রিদেশীয় সিরিজের লীগ পর্বের শেষ ম্যাচে আয়ারল্যান্ডকে ছয় উইকেটে হারিয়েছে বাংলাদেশ। প্রতিপক্ষের বিশাল সংগ্রহের জবাবে মাশরাফিরা চার উইকেট হারিয়ে জয়ের লক্ষে পৌঁছে যায়।
দলকে চমৎকার সূচনা এনে দিয়ে তামিম ফিরেন ৫৭ রান করে। ৫৩ বল খরচায় নয়টি চারে ইনিংসটি সাজান তিনি। সিরিজে প্রথম সুযোগ পেয়ে লিটন দাস ছিলেন আরো উজ্জ্বল। ৬৭ বলে ৭৬ রান করেন। নয়টি চার ও একটি ছক্কার মার ছিল তাঁর এই ইনিংসে। আর মুশফিক ৩৩ বলে ৩৫ রান করেন।  
তবে দারুণ একটি হাফসেঞ্চুরি করে সাকিব পিঠে ব্যথা পেয়ে স্বেচ্ছা অবসরে যান। ৫১ বলে ৫০ রান করেন তিনি।
এর আগে তরুণ পেসার আবু জায়েদ রাহি বল হাতে অসাধারণ নৈপুণ্য দেখালেও আয়ারল্যান্ড ২৯২ রান করে চ্যালেঞ্জিং সংগ্রহ ছুঁড়ে দিয়েছে লাল-সবুজের দলের সামনে।
দলীয় ৫৯ রানে দুই উইকেট হারানোর পর তৃতীয় উইকেট জুটিতে ভালোই প্রতিরোধ গড়ে তোলেন পল স্টার্লিং ও উইলিয়াম পোর্টারফিল্ড। এই দুই জনের ব্যাট হাতের দৃঢ়তায় আয়ারল্যা ন্ড এই বিশাল সংগ্রহ গড়ে।
স্টার্লিং পেসার আবু জায়েদের শিকার হয়ে সাজঘরে ফেরার আগে করেন ১৩০ রান। তিনি বল খরচ করেছেন ১৪১টি। আর পোর্টারফিল্ড সেঞ্চুরি না করলেও ১০৬ বলে ৯৪ রানের চমৎকার একটি ইনিংস খেলেন।
বল হাতে অন্যরা খুব একটা সাফল্য না পেলেও ক্যারিয়ারের দ্বিতীয় ওয়ানডে ম্যাচ খেলতে নামা রাহি দারুণ খেলেছেন। ৫৮ রান  খরচায় পাঁচ উইকেট পেয়েছেন এই বাংলাদেশি পেসার। দুই উইকেট পেয়েছেন সাইফউদ্দিন।
আগেই ফাইনাল নিশ্চিত হয়ে যাওয়ায় আজকের ম্যাচে একাদশে মোট চারটি পরিবর্তন নিয়ে মাঠে নামে বাংলাদেশ দল। আইরিশদের বিপক্ষে আজকের ম্যাচটা অনেকটাই নিয়ম রক্ষার লড়াই টাইগারদের জন্য।
আগামী শুক্রবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের ফাইনাল, এর কিছুদিন পরই শুরু হবে বিশ্বকাপ ক্রিকেট। সামনের কঠিন সময়ের দলের নিয়মিত খেলোয়াড়দের ঝরঝরে রাখার চিন্তা থেকে বেশ কয়েকজনকে বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে টিম ম্যানেজমেন্ট। সৌম্য সরকারের জায়গায় দলে এসেছেন লিটন দাস। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা দুই ফিফটি করা সৌম্যও কিছুটা পিঠের ব্যথায় আক্রান্ত। তাই তামিমের সঙ্গে ডানহাতি লিটনকেই আজ ব্যাটিং ওপেন করতে দেখা যাবে। ব্যাটিংয়ে মোহাম্মদ মিঠুনকেও দেওয়া হয়েছে বিশ্রাম। তাঁর বদলে দলে ফিরিয়ে আনা হয়েছে আগের ম্যাচে না খেলা অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনকে।  
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ