খুলনা | মঙ্গলবার | ২১ মে ২০১৯ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৬ |

Shomoyer Khobor

কাঁচা তরল দুধে সিসা ও এ্যান্টিবায়োটিক অণুজীব

নিরাপদ খাদ্যের বিষয়ে কাউকে ছাড় নয় : হাইকোর্ট

খবর প্রতিবেদন | প্রকাশিত ১৬ মে, ২০১৯ ০০:৩৭:০০

যারা খাদ্যে ভেজাল করে তাদের সতর্ক করে হাইকোর্ট বলেছেন, মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলবেন না। নিরাপদ খাদ্যের বিষয়ে কাউকে ছাড় দেওয়া হবে না। বুধবার বিচারপতি মোঃ নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের বেঞ্চ এ কথা বলেন। আদালত বলেছেন, নিরাপদ খাদ্যের বিষয়ে কাউকে ছাড় দেওয়া হবে না। সে যেই হোক তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। নিরাপদ খাদ্য মানুষের মৌলিক অধিকার।
ভবিষ্যৎ প্রজন্মের স্বাস্থ্য ঠিক না হলে জাতি গঠন হবে কীভাবে, এমন প্রশ্ন করেন আদালত। কোন কোন কোম্পানির দুধ ও দইয়ে নিম্নমানের উপাদান বা রাসায়নিক দ্রব্য পাওয়া গেছে এবং এর সঙ্গে জড়িতদের নাম-ঠিকানা দাখিলের জন্য গতকালকে দিন ধার্য ছিল। তবে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ আজ তা দাখিল না করে সময় চেয়ে আবেদন করে। তাদের ২৩ জুন পর্যন্ত সময় দিয়েছেন আদালত।
এর আগে বাজার থেকে সংগৃহীত কাঁচা তরল দুধের ৯৬ নমুনার মধ্যে ৯৩ টিতেই সিসা ও এ্যান্টিবায়োটিক অণুজীব পাওয়া গেছে বলে হাইকোর্টে প্রতিবেদন দাখিল করা হয়। পরে কোন কোন কোম্পানির দুধে নিম্নমানের উপাদান বা রাসায়নিক দ্রব্য মেশানোর সঙ্গে জড়িত তাদের পরিচয় জানাতে নির্দেশ দেন আদালত।
ঢাকাসহ সারাদেশের বাজারে কোন কোন কোম্পানির দুধ ও দুগ্ধজাত খাদ্যপণ্যে কী পরিমাণ ব্যাকটেরিয়া, কীটনাশক এবং সিসা মেশানো রয়েছে তা নিরূপণ করে একটি তালিকা তৈরি ও জড়িতদের বিরুদ্ধে গৃহীত আইনি পদক্ষেপ প্রতিবেদন আকারে দাখিল করতে  বুধবার  পুনরায় নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
এছাড়াও ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরির (এনএফএসএল) করা গবেষণার পক্ষে ব্যাখ্যা দিতে ল্যাবটির প্রধান প্রফেসর ড. শাহনীলা ফেরদৌসীকে আগামী ২১ মে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
আদালতে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মোহাম্মদ ফরিদুল ইসলাম। বিএসটিআইর পক্ষে ছিলেন ব্যারিস্টার সরকার এম আর হাসান ( মামুন)। দুদকের পক্ষে আইনজীবী সৈয়দ মামুন মাহবুব। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী এ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না। 
এর আগে এ্যান্টিবায়োটিক, কীটনাশক ও সিসা দিয়ে দুধ ও দই প্রস্তুতকারী প্রতিষ্ঠানের নাম দাখিল করতে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও বিএসটিআইকে প্রতিবেদন ও তার ওপর শুনানির জন্য  বুধবার (গতকাল) দিন নির্ধারণ রেখেছিলেন হাইকোর্ট। 
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ










যাকাত গরিবের হক

যাকাত গরিবের হক

২১ মে, ২০১৯ ০০:৫২