খুলনা | বৃহস্পতিবার | ১৮ জুলাই ২০১৯ | ৩ শ্রাবণ ১৪২৬ |

শিরোনাম :

Shomoyer Khobor

জনগণ যেভাবে ট্যাক্স দেয় সেভাবে সুযোগ সুবিধা  পায় না : হাইকোর্ট

খবর প্রতিবেদন | প্রকাশিত ১৬ মে, ২০১৯ ০০:২৬:০০

জনগণ যেভাবে ট্যাক্স দিচ্ছে, সেভাবে নাগরিক সুযোগ সুবিধা পাচ্ছেন না। তাই, সব অনিয়ম ও প্রতিবন্ধকতা থেকে বেরিয়ে সমস্যা সমাধান করতে দুই সিটির নির্বাহীদের আদেশ দিয়েছেন হাইকোর্ট।
ঢাকার বায়ুদূষণ নিয়ে জারি করা রুল শুনানিকালে বুধবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। ঢাকার দুই সিটি কর্পোরেশনের প্রধান দুই নির্বাহীর ব্যাখ্যা শেষে আদালত এ আদেশ দেন।
আদালতের নির্দেশে ব্যাখ্যা দিতে হাজির হয়েছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী মোঃ আব্দুল হাই এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী মোস্তাফিজুল রহমান।
এ সময় আদালত মশা, বায়ুদূষণ ও জলাবদ্ধতা রোধে ঢাকার দুই সিটি কর্পোরেশনের কর্মকর্তা-কর্মচারীদের অবহেলা রয়েছে বলেও মন্তব্য করেন। 
শুনানির সময় আদালত বলেন, বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের কাজের সময় আপনাদের মধ্যে সমন্বয়হীনতা দেখা যায় কেন? আপনারা বিভিন্ন সময় বিভিন্ন জায়গায় খোঁড়াখুঁড়ি করেন। এসব কাজ সমন্বিতভাবে করবেন। এছাড়াও, নাগরিক যেসব সুযোগ-সুবিধা রয়েছে তাও আপনারা নিশ্চিত করবেন। পয়ঃনিষ্কাশন, জলাবদ্ধতা ও মশা নিধনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন।
আদালত বলেন, সামনে বর্ষা মৌসুম আসছে। একটু বৃষ্টি হলেই বিভিন্ন এলাকায় হাঁটু পানি উঠে যায়। আবার মশার উৎপাতও বেড়ে যায়। তাই আগামী বর্ষায় মশার উৎপাত কমাতে পদক্ষেপ গ্রহণ করুন। বাংলাদেশে অনেক বিদেশি বসবাস করেন, বেশ কয়টি দূতাবাসও রয়েছে। দেশে বিনিয়োগের আরও সম্ভাবনা রয়েছে। তাই, সেগুলো লক্ষ্য রাখতে এবং সচেতন হয়ে আরও কর্মমুখী হতে হবে।
আদালত আরও বলেন, জনগণ যেভাবে ট্যাক্স দিচ্ছেন তাতে নাগরিক সুযোগ-সুবিধা পাওয়া তাদের অধিকার। তাই, সব অনিয়ম ও প্রতিবন্ধকতা থেকে বেরিয়ে অচিরেই সব সমস্যা সমাধান করতে দুই সিটির নির্বাহীদের নির্দেশ দেন আদালত।
আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন এড. মনজিল মোরসেদ, দুই নির্বাহীর পক্ষে ছিলেন আইনজীবী ড. নুরুন্নাহার নুপুর। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল এ বি এম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ