খুলনা | রবিবার | ২৬ মে ২০১৯ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৬ |

শিরোনাম :
দলে অনুপ্রবেশকারী কোন জামায়াত-বিএনপিকে আ’লীগের টিকিট দেয়া যাবে না : মিজানজনগণের জীবনমান উন্নয়নে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রীসাতক্ষীরায় প্রাইমারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রশ্ন ফাঁসের একাধিক চক্র ধরাছোঁয়ার বাইরে জনতার বিক্ষোভের মুখে দুই কর্মকর্তাসহ ৮ পুলিশ প্রত্যাহার : তদন্ত কমিটিধান কেনায় আরো ১০ হাজার কোটি টাকা বরাদ্দের দাবি বিএনপি’রখুলনা চেম্বারে ফের বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি হতে যাচ্ছেন কাজী আমিনচার মাসে বন্দুকযুদ্ধে ১১৮ নাগরিক নিহত নারী ধর্ষণ ৩৫৪, শিশু ২৩৪ : গুম ৬ নির্বাচন কমিশনই এই নির্বাচনের ‘ম্যান অব দ্য ম্যাচ’ ‘ওপেন গেম’ খেলেছে ওরা : মমতার অভিযোগ 

Shomoyer Khobor

সুপ্রিম কোর্টে রাহুলের নাগরিকত্ব প্রশ্নে পিটিশন খারিজ

খবর ডেস্ক | প্রকাশিত ১০ মে, ২০১৯ ০০:১৪:০০

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর নাগরিকত্ব প্রশ্নে মনোনয়ন বাতিলের বিষয়ে করা একটি পিটিশন খারিজ করে দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। এতে চলমান লোকসভা নির্বাচনে অংশ নিতে রাহুলের আর কোনও বাধা থাকলো না।
বৃহস্পতিবার দেশটির প্রধান বিচারপতি রঞ্জন গোগোইয়ের নেতৃত্বে একটি যৌথ বেঞ্চ এ আদেশ দেন। ২০০৫-০৬ সালে যুক্তরাজ্যের একটি প্রতিষ্ঠানের বাৎসরিক নথিতে রাহুল গান্ধী নিজেকে ব্রিটিশ নাগরিক উল্লেখ করেছেন দাবি করে জয় ভগবান গয়াল ও সি পি তিয়াগি নামে দিলি¬র দুই বাসিন্দা আদালতে এ পিটিশন দায়ের করেন। পিটিশনে তারা উল্লেখ করেন, রাহুল স্বেচ্ছায় ব্রিটিশ নাগরিক হয়েও ভারতের নির্বাচনে অংশ নিচ্ছেন, যা স্পষ্টতই আইনের লঙ্ঘন। তাই সমাজের সচেতন নাগরিক হিসেবে আমরা রাহুলের মনোনয়ন বাতিলের আবেদন জানাই।
ওই পিটিশনের জবাবে আদালত বলেন, কোনও প্রতিষ্ঠানের একটি কাগজে রাহুলের জাতীয়তা ব্রিটিশ উল্লেখ থাকলেই কি তিনি ব্রিটিশ নাগরিক হয়ে যাবেন? এক টুকরো কাগজের ভিত্তিতে কারও নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তোলা যায় না। এ সময় ওই নথিপত্রের বিশ্বাসযোগ্যতা নিয়েও প্রশ্ন তোলেন দেশটির সর্বোচ্চ আদালত।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ








পদত্যাগ করছেন থেরেসা মে

পদত্যাগ করছেন থেরেসা মে

২৫ মে, ২০১৯ ০০:২৪






ব্রেকিং নিউজ