খুলনা | সোমবার | ২৩ সেপ্টেম্বর ২০১৯ | ৮ আশ্বিন ১৪২৬ |

Shomoyer Khobor

কুঁচকির হার্নিয়া/একশিরা রোগে জালের (Mesh) ব্যবহার : সুবিধা-অসুবিধা

ডাঃ ফারুকুজ্জামান | প্রকাশিত ০৬ এপ্রিল, ২০১৯ ০০:১০:০০

প্রতি সপ্তাহে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে যে সমস্ত রোগীর অপারেশন করা হয়, তার বড় একটা অংশ হয় কুঁচকির হার্নিয়ার (একশিরা রোগের) অপারেশন। কুঁচকির হার্নিয়াতে (Inguinal hernia) জালের ব্যবহার (আসলেই জাল অপরিহার্য কিনা) একটা গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। অভিজ্ঞতার আলোকে দেখা যায় যে, বাস্তবতা হলো, অধিকাংশ ক্ষেত্রে রোগীরা গ্রাম্য চিকিৎসক, নব্য চিকিৎসক (যারা এই বিষয়ে বিশেষ জ্ঞান রাখেন না) কিংবা তাদের আত্মীয়-স্বজন (যারা আগে হার্নিয়ার অপারেশন হয়েছেন) দ্বারা প্রভাবিত হয়ে, তাদের এই সমস্যার ব্যাপারে সময়মতো সঠিক সিদ্ধান্ত নিতে ব্যর্থ হন। প্রথমেই বলে রাখা দরকার, প্রত্যেক হার্নিয়া রোগীর শরীরের গঠন, হার্নিয়ার কারণ এবং রোগের অন্যন্য প্রভাবক সমূহ আলাদা আলাদা। তাই কার জন্য জাল অপরিহার্য, আর কার ক্ষেত্রে জাল ব্যবহার শুধু অপ্রোজনীয়ই না, বরং অপারেশন পরবর্তী নানা নানা রকম অসুবিধার কারণ, এটা অত্যন্ত একটা গুরুত্বপূর্ণ বিষয়। 
হার্নিয়াতে জাল ব্যবহারের প্রধান উদ্দেশ্য পুনরায় ভবিষ্যতে আবার হার্নিয়া হওয়ার সম্ভবনা কমানো। কিন্তু আসলে পুনরায় হওয়ার সম্ভবনা কতটুকু কমে জাল ব্যবহার করার কারণে? বিশ্বব্যাপী অধিকাংশ গবেষণার রিপোর্ট বলে, খুব বেশি না। মাত্র কয়েক শতাংশ কমানো সম্ভব। অধিকাংশ ক্ষেত্রে জালসহ এবং জাল ছাড়া হার্নিয়া অপেরেশনের Recurrence rate  (পুনরায় হওয়ার সম্ভবনা) মোটামোটি কাছাকাছি। ব্যতিক্রম মাত্র অল্প কিছু রোগীর ক্ষেত্রে, যাদের ক্ষেত্রে জাল ব্যবহার সাধারণ ভাবে অপরিহার্য।    
এবার জানা যাক কুঁচকির হার্নিয়াতে জাল ব্যবহারের অসুবিধা সমূহ:
১) অপারেশন পরবর্তী সময়ে জালের জায়গায় তীব্র ইনফেকশন হওয়ার সম্ভবনা বেড়ে যায় (এমনকি অপেরেশনের বহু বছর পরেও)।
২) অপেরেশনের জায়গায় মাঝে মাঝে ব্যথা, টেনে ধরা ভাব, অবসতা অনুভব বেশি হয় ষ এমনকি বহু বছর পর্যন্ত এই অবস্থা চলতে পারে যা অধিকাংশ ক্ষেত্রে ওষুধ খেয়েও স্থায়ী কোনো সুফল নাও পাওয়া যেতে পারে।
৩) জাল ব্যবহারের কারণে অপেরেশনের খরচ এবং সময় দু’টোই কয়েক গুণ বেড়ে যায় (যা অধিকাংশ রোগীর ক্ষেত্রে শুধু অদরকারীই নয়, সময় ও টাকার অপচয় মাত্র)।     
কিছুদিন আগে বিভাগীয় পর্যায়ের এক সার্জিকাল কনফারেন্সে আমার কাছে একজন ডাক্তার সহকর্মী জানতে চেয়েছিলেন, “কুঁচকির হার্নিয়াতে Mesh (জাল) ব্যবহারের পর অপারেশন সাধারণ ভাবে কতদিন টিকে? এবং Mesh  শরীরে পুরোপুরি মিশে যেতে মোটামুটিভাবে কতদিন সময় লাগে?” আসলে পুনরায় হওয়ার সম্ভবনা জাল ব্যবহার করা বা না করার উপর যতখানি নির্ভরশীল, তার চেয়ে বেশি নির্ভয় করে অপেরেশনের পদ্ধতির উপর এবং নিম্নলিখিত বিষয়াদির উপর।   
হার্নিয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ সাধারণ প্রভাবক সমূহ: (যেগুলোর চিকিৎসা না করিয়ে হার্নিয়ার অপারেশন করালে ভবিষ্যতে আবার হবার সম্ভবনা থেকেই যায় ) 
১) কাঁশি, শ্বাস-কষ্ট, এজমা, ধূমপান ইত্যাদি।
২) প্রস্রাবের সমস্যা (বিশেষত প্রস্টেট গ্লান্ড বড় হয়ে যাওয়া জনিত সমস্যা)।  
৩) কোষ্ঠকাঠিন্যের সমস্যা ইত্যাদি।
আরেকটা গুরুত্বপূর্ণ বিষয় হলো, জাল যত দামিই হোক না কেন, তা কখনোই শরীরের সাথে পুরোপুরি মিশে না। এমনকি বলা হয় যে, মৃত্যুর পর শরীর মাটিতে মিশে গেলেও, এই জাল মিশে না। আমি কখনোই কুঁচকির হার্নিয়া অপেরেশনে জাল ব্যবহারের বিপক্ষে বলছি না। আমি শুধু বলছি সঠিক ক্ষেত্রে (যার শতকরা হার খুব কম) রোগীর স্বার্থে এর ব্যবহার যথার্থ স্থানে সীমাবদ্ধ হওয়া দরকার (ইদানিং সঠিক ধারণা না থাকায় কুঁচকির হার্নিয়াতে যত্রতত্র জালের অযথার্থ ব্যবহার পরিলক্ষিত হয়)।
কুঁচকির হার্নিয়া রোগীদের জন্য তাই বলা, অন্যের কথায় বিভ্রান্ত না হয়ে, প্রয়োজনে ডিগ্রীধারী যে কোনো সার্জারি বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিন। এ ব্যাপারে সঠিক পরামর্শ পাবেন। তারপর সব বিবেচনা করে সিদ্ধান্ত গ্রহণ করুন। সবাই ভালো থাকবেন। ধন্যবাদ।
ডাঃ ফারুকুজ্জামান 
এমবিবিএস (সিএমসি), বিসিএস (স্বাস্থ্য), 
এমআরসিএস (এডিনবার্গ, ইংল্যান্ড), 
এমএস (সার্জারি)-বারডেম হাসপাতাল, ঢাকা 
সহকারী রেজিস্ট্রার, 
সার্জারি বিভাগ খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ

Lipoma (চর্বির টিউমার) কি? আসুন জানি ।

Lipoma (চর্বির টিউমার) কি? আসুন জানি ।

২১ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০৩


প্লাস্টিক সার্জারি কী ও কেন

প্লাস্টিক সার্জারি কী ও কেন

০৭ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০











ব্রেকিং নিউজ











কয়রায় সাবেক ইউপি মেম্বরকে কুপিয়ে জখম

কয়রায় সাবেক ইউপি মেম্বরকে কুপিয়ে জখম

২৩ সেপ্টেম্বর, ২০১৯ ০০:৪৬