খুলনা | সোমবার | ২২ জুলাই ২০১৯ | ৬ শ্রাবণ ১৪২৬ |

শিরোনাম :
খুলনায় ডেঙ্গু ও চিকনগুনিয়া জ্বরে আক্রান্ত ২১ রোগী শনাক্তপ্রিয়ার বিরুদ্ধে খুলনা যশোরসহ ৪ জেলায় রাষ্ট্রদ্রোহ মামলার ছয়টি আবেদন খারিজযশোরসহ ৪ জেলার মাত্র একজন বিচারকের হাতে ১৭শ’ ৭০ মামলা : স্টাফ মাত্র দু’জনখুলনার বৃক্ষমেলায় দর্শনার্থীদের নজর কেড়েছে এ্যাডেনিয়াম ফুল গাছ‘আত্মপক্ষ সমর্থনের সুযোগের আগে আইনানুগ ব্যবস্থা না নেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর’প্লাটিনাম জুট মিলের চারটি ভবন পরিত্যক্ত ঘোষণা জীবনের ঝুঁকিতে শ্রমিক পরিবারের সদস্যরারাজনৈতিক ও অর্থনৈতিক কূটনীতি একসঙ্গে অনুসরণ করুন : রাষ্ট্রদূতদের প্রধানমন্ত্রীপ্রি-একনেকে অনুমোদনের পর কেটেছে ১০ মাস, একনেকে ওঠেনি শের-এ বাংলা রোড চার লেনে উন্নীতকরণ প্রকল্প

Shomoyer Khobor

গণহত্যা দিবস স্মরণে এক মিনিট অন্ধকারে ছিল খুলনাসহ সারাদেশ

খবর প্রতিবেদন | প্রকাশিত ২৬ মার্চ, ২০১৯ ০১:২৫:০০

কালরাতের প্রথম প্রহর স্মরণ করে গণহত্যা দিবসে (২৫ মার্চ) এক মিনিট অন্ধকারে (ব্লাক-আউট) সারাদেশে। রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত জরুরি স্থাপনা ছাড়া এ প্রতীকী ব্ল্যাক আউট পালন করা হয়। এক মিনিট ব্লাক আউটের সিদ্ধান্ত বাস্তবায়ন করে মন্ত্রিপরিষদ বিভাগ, জননিরাপত্তা বিভাগ, বিদ্যুৎ বিভাগ, তথ্য মন্ত্রণালয়, গণযোগাযোগ অধিদফতর, জেলা প্রশাসক (সকল) ও উপজেলা নির্বাহী কর্মকর্তারা।
কেপিআইভুক্ত এলাকা (জরুরি স্থাপনা) ও চলমান যানবাহন ছাড়া সারাদেশের মানুষ এ সময় দাঁড়িয়ে ও সব আলো নিভিয়ে একসঙ্গে নীরবতা পালন করে। গোটা জাতি গভীর শ্রদ্ধা আর অবনতমস্তকে স্মরণ করে সেই মানুষদের, যারা একাত্তরের ২৫ মার্চের ভয়াল কালরাতে পাকিস্তানিদের হাতে নির্মমভাবে নিহত হয়েছিলেন।
মহানগর আ’লীগ :  গণহত্যা দিবসে মোমবাতি প্রজ্জ্বলন, ব্লাক আউট করেছে খুলনা। গতকাল সোমবার সন্ধ্যা ৭টায় শহিদ হাদিস পার্কে ও দলীয় কার্যালয়ে এ কর্মসূচি পালন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন নগর আ’লীগ সভাপতি ও সিটি মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক, জেলা সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, ানগর সাধারণ সম্পাদক, ১৪ দলের সমন্বয়ক ও সাবেক সংসদ সদস্য আলহাজ্ব মিজানুর রহমান মিজান, এমডিএ বাবুল রানা, আবুল কালাম আজাদ কামাল, কামরুজ্জামান জামাল, মোঃ মুন্সি মাহবুব আলম সোহাগ, মফিদুল ইসলাম টুটুল, সিদ্দিকুর রহমান বুলু বিশ্বাস, রনজিত কুমার ঘোষ, মনিরুজ্জামান সাগর, মীর বরকত আলী, বিএম সজীব, আলমগীর সরদার, শেখ মোঃ আবু হানিফ, শফিকুর রহমান পলাশ, রফিকুল ইসলাম পিটু, জামিল খান, মাহফুজুর রহমান সোহাগ, রনবীর বাড়ৈই সজলসহ দরের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ। পরে রাত ১২.০১ মিনিটে গল্লামারী স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।
সদর আ’লীগ : দিবসে মোমবাতি প্রজ্জ্বলন, ব্লাক আউট করেছে দলটি। গতকাল সোমবার সন্ধ্যা ৭টায় খুলনা প্রেস ক্লাবে এ কর্মসূচি পালন করা হয়। সদর থানা আ’লীগ সভাপতি এড. মোঃ সাইফুল ইসলামের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন, নগর আ’লীগ সভাপতি ও সিটি মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক, অধ্যক্ষ শহিদুল হক মিন্টু, জামাল উদ্দিন বাচ্চু, কাউন্সিলর ফকির মোঃ সাইফুল ইসলাম, সাংবাদিক মোঃ সাহেব আলী, শেখ আবু হাসান, এ কে হিরু, আ’লীগ নেতা এস এম শামছুদ্দিন আহমেদ শ্যাম, সমীর কৃষ্ণ হীরা, দিদার আহমেদ, মোঃ শিহাব উদ্দিন, এড. কে এম ইকবাল, এড. জেসমিন পারভীন জলি, রওশনারা রিমা, রাজু আহমেদ, শ্যামল দত্ত, মনিরুল ইসলাম সোহাগ, জব্বার আলী হীরা, মাহামুদুর রহমান রাজেস, ইমরান হোসেন বাপ্পি, হাসান মোল্লা, অপূর্ব মন্ডল, মোঃ সেলিম, রিংটন দাস, রাজু আহমেদ, রাহুল, রিয়াজ হোসেন, নির্ঝর, তুর্জ, শিমুল, হাসান, রাজন, অন্তু, আরাফাত প্রমুখ।
গত ১১ মার্চ সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এক বৈঠকে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। গণহত্যা দিবসে ১ মিনিট বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রাখাসহ দু’টি দিবস পালনে নেয়া বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের জন্য সব মন্ত্রণালয় ও বিভাগে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় থেকে ওই সভার কার্যপত্র পাঠানো হয়।
প্রসঙ্গত, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ শুরুর আগ মুহূর্তে ২৫ মার্চের বিভীষিকাময় কালরাতে পৃথিবীর ইতিহাসে নৃশংসতম গণহত্যার নজির স্থাপন করেছিল পাকিস্তান সেনাবাহিনী। সেই রাতের শহিদদের স্মরণে সোমবার পালিত হচ্ছে জাতীয় গণহত্যা দিবস। 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ