খুলনা | শুক্রবার | ১৮ জানুয়ারী ২০১৯ | ৪ মাঘ ১৪২৫ |

Shomoyer Khobor

মহাসড়কে ২০টি যানবাহন ভাঙচুর

আশুলিয়ায় পোশাক শ্রমিক-পুলিশ সংঘর্ষ বিজিবি মোতায়েন, কারখানা ছুটি ঘোষণা

খবর প্রতিবেদন | প্রকাশিত ১৩ জানুয়ারী, ২০১৯ ০০:৫৩:০০

আশুলিয়ায় যানবাহনে ঢিল ছোড়ায় শ্রমিকদের বাধা দেয় পুলিশ। এ সময় উভয়পক্ষে সংঘর্ষে ৫ শ্রমিক আহত হয়। আশুলিয়ায় শনিবার টানা ৬ষ্ঠ দিনের মতো ৩৫টি কারখানার শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে। এ সময় তারা মহাসড়কে প্রায় ২০টি যানবাহনে ভাঙচুর চালায়। শ্রমিকদের সড়ক থেকে সরাতে গেলে বেলা পৌনে এগারোটা থেকে পৌনে ১২টা পর্যন্ত পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটে। এতে যাত্রীসহ ১০ জন শ্রমিক আহত হন। শনিবার সকালে আশুলিয়ার বাইপাইল-আব্দুল্লাপুর ও জিরাবো-কাঠগড়া এলাকায় এ সংঘর্ষের ঘটনা ঘটে। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ওই এলাকায় অতিরিক্ত পুলিশের পাশাপাশি বিজিবি মোতায়েন করে রাখা হয়েছে। এছাড়াও শ্রমিক বিক্ষোভের কারণে ৩৫টি কারখানাতে গতকাল শনিবারের জন্য সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।
কারখানার শ্রমিক ও পুলিশ সূত্র জানায়, সরকার নির্ধারিত মজুরি কাঠামোতে বৈষম্যের অভিযোগ এনে টানা ৬ষ্ঠ দিনের মতো কারখানায় প্রবেশ করার কিছু সময় পরপরই একে একে ৩৫টি কারখানার শ্রমিকরা মহাসড়কে নেমে আসে। এ সময় তারা বাইপাইল-আব্দুল্লাপুর ও কাঠগড়া-জিরাবো সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকে। তবে অবরোধকালে তারা মহাসড়কে চলমান যাত্রীবাহী বাসসহ প্রায় ২০টি যানবাহনে ইট-পাটকেল নিক্ষেপ করে ভাঙচুর চালায়। এতে পাঁচ যাত্রী আহত হন। খবর পেয়ে শিল্প পুলিশ ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের সড়ক থেকে সরিয়ে দিতে চাইলে তারা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছুঁড়তে থাকে। এ সময় উভয়পক্ষে শুরু হয় ধাওয়া-পাল্টা ধাওয়া। কয়েক দফায় ধাওয়া-পাল্টা ধাওয়ার পর পুলিশ লাঠিচার্জের পাশাপাশি টিয়ারশেল ও জলকামান দিয়ে গরম পানি নিক্ষেপ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়। এতে কমপক্ষে ৫ জন শ্রমিক আহত হন। পরে শ্রমিকরা মূল সড়ক থেকে সরে গেলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ। এছাড়াও যে কোনও অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ওই এলাকায় অতিরিক্ত পুলিশের পাশাপাশি বিজিবি সদস্যদের মোতায়েন করে রাখা হয়েছে। এদিকে শ্রমিকদের মহাসড়ক অবরোধ করে রাখার কারণে আজ সকাল থেকে দুপুর ১২টা পর্যন্ত আব্দুল্লাপুর-বাইপাইল মহাসড়কে যান চলাচল বন্ধ থাকে। দুপুর ১২টার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে ওই এলাকায় ফের যানচলাচল শুরু হয়।
এদিকে সকালে সাভারের উলাইল এলাকাতেও ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করার চেষ্টা করে শ্রমিকরা। এ সময় পুলিশ তাদেরকে মহাসড়ক থেকে সরিয়ে দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
আশুলিয়া শিল্প পুলিশের এসপি সানা সামিনুর রহমান বলেন, আশুলিয়া জামগড়া এলাকাসহ আশপাশের প্রায় ৩৫টি কারখানার শ্রমিকরা মহাসড়কে নেমে এসে যানবাহনে ভাঙচুর ও অবরোধ করে রাখে। এ সময় তাদেরকে ছত্রভঙ্গ করে দিতে জলকামান থেকে গরম পানি নিক্ষেপ করা হয় বলে তিনি জানান। শ্রমিক অসন্তোষের কারণে ওই এলাকার পোশাক কারখানাগুলোতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে বলেও তিনি জানান।

 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ

মাথাপিছু ঋণ এখন ১৭ হাজার টাকা

মাথাপিছু ঋণ এখন ১৭ হাজার টাকা

১৮ জানুয়ারী, ২০১৯ ০০:৪১







ভিটামিন ‘এ’ খাওয়ানো  হচ্ছে না কাল

ভিটামিন ‘এ’ খাওয়ানো  হচ্ছে না কাল

১৮ জানুয়ারী, ২০১৯ ০০:৩৬

প্রাথমিক বিদ্যালয়ে  ছুটি ৭৫ দিন

প্রাথমিক বিদ্যালয়ে  ছুটি ৭৫ দিন

১৮ জানুয়ারী, ২০১৯ ০০:৩৫





ব্রেকিং নিউজ





নগরীতে পদ্মা তেল  ডিপোতে আগুন 

নগরীতে পদ্মা তেল  ডিপোতে আগুন 

১৮ জানুয়ারী, ২০১৯ ০০:৫৪