খুলনা | বুধবার | ২৬ জুন ২০১৯ | ১২ আষাঢ় ১৪২৬ |

Shomoyer Khobor

খুলনা-কলকাতা সরাসরি বাস চলাচল বন্ধ!

মোহাম্মদ মিলন | প্রকাশিত ১৩ জানুয়ারী, ২০১৯ ০১:৩০:০০

২০১৮ সালের ২ ফেব্র“য়ারি ঢাকা-মাওয়া-গোপালগঞ্জ থেকে খুলনা হয়ে কলকাতাগামী শ্যামলী এনআর ট্রাভেলস চলাচল শুরু হয়। এ রুটে পরিবহনটি চালু হওয়ায় যাত্রীরা স্বল্প সময়ে কলকাতার উদ্দেশ্যে যাতায়াত করার সুযোগ পেয়েছিল। কিন্তু একই বছরের এপ্রিল মাসে বন্ধ হয়ে যায় এই রুটের পরিবহনটি। অন্যদিকে খুলনা-কলকাতা রুটে সরাসরি চলাচলকারী সৌহার্দ্য শ্যামলী পরিবহনটি প্রায় তিন মাস বন্ধ রয়েছে। সর্বশেষ খুলনা থেকে সরাসরি কলকাতা সৌহার্দ্য যাত্রা করে গত বছরের ৪ অক্টোবর। তবে আনুষ্ঠানিকভাবে বন্ধ ঘোষণা না করলেও মাইক্রোবাস যোগে খুলনা কাউন্টার থেকে বেনাপোল পর্যন্ত নেয়া হচ্ছে যাত্রীদের। ফলে দুই বাংলার যাত্রীরা আন্তর্জাতিক বাস সার্ভিস থেকে বঞ্চিত হওয়ার পাশাপাশি ভোগান্তির মধ্যে পড়ছেন। তবে সংশ্লিষ্টরা বলছে কলকাতায় ডব্লিউবিটিসি পরিবহনের বাসটি দুর্ঘটনার কবলে পড়ায় এ দশা সৃষ্টি হয়েছে।  
এ রুটের যাত্রীরা অভিযোগ করে বলেন, খুলনা থেকে কলকাতাগামী শ্যামলী পরিবহনে যাত্রীদের সাথে প্রতারণা করা হচ্ছে। খুলনা থেকে শ্যামলী পরিবহনে করে বেনাপোল পর্যন্ত নেয়া হয়। পরে বেনাপোল পার হয়ে লক্কর-ঝক্কর গাড়িতে করে কলকাতা নিউমার্কেট এলাকায় নেয়া হয়। আর ফেরার সময়তো সরাসরি এই রুটের কোন বাসই নেই। ফলে টিকিট কিনে মাইক্রোবাসে যাতায়াত করতে হয়। যাত্রীদের সরাসরি সেবার নামে প্রতারণা করা হচ্ছে।  
নাম প্রকাশে এক মহিলা যাত্রী বলেন, গত ২৭ ডিসেম্বর শ্যামলী পরিবহনের যাত্রার জন্য ৫টি টিকিট নেয়া হয়। কাউন্টারে যাওয়ার পর তারা একটি মাইক্রোযোগে বেনাপোল পর্যন্ত আমাদের পৌঁছে দেয়। তবে এর আগে সরাসরি বাসে করে কলকাতা গেলেও এবার বেনাপোল পর্যন্ত নিয়ে যায়।  চেকিং শেষে ওপার থেকে শ্যামলী পরিবহনের বাসে করে নিয়ে যায়। তবে সরাসরি সার্ভিসটি আর পাইনি। একই দিনে টিকিট নেন মিন্টু মিয়া। তিনি সময়ের খবরকে বলেন, খুলনা থেকে কলকাতা পর্যন্ত শ্যামলী পরিবহনের বাসটি সরাসরি যাওয়ার কথা। অথচ মাইক্রোবাসে নেয়া হয়েছে। ফলে সরাসরি বাস সার্ভিসের কাঙ্খিত সেবাটুকু মেলেনি।  
বৃহত্তর খুলনা উন্নয়ন আন্দোলনের চেয়ারম্যান শেখ মোঃ নাসির উদ্দিন বলেন, খুলনা-বেনাপোল-কলকাতা রুটে চলাচলকারী যাত্রীবাহী ভারতীয় পরিবহন সেবা বন্ধ হওয়া অত্যন্ত দুঃখজনক। খুলনা-কলকাতা রুটে ট্রেন একদিন চলাচল করে। বাস সার্ভিসটি বন্ধ হয়ে যাওয়ায় খুলনার মানুষ বিপাকে পড়েছে। তিনি দুই দেশের মধ্যে এ মৈত্রী বাসের সেবা পুনরায় চালুর দাবি জানান।
এ বিষয়ে শ্যামলী পরিবহনের খুলনা কাউন্টার ইনচার্জ মোঃ ইফতেখার হোসেন জানান, প্রতি শনি, মঙ্গল ও বৃহস্পতিবার এ তিন দিন সকাল ৮টায় খুলনা থেকে শ্যামলী (ডব্লিউবিটিসি) পরিবহণটি কলকাতার উদ্দেশ্যে যাত্রা করে। এটি কলকাতা থেকে সোম, বুধ ও শুক্রবার খুলনার উদ্দেশ্যে ছেড়ে আসে। তবে দুর্ঘটনার কবলে পড়ার কারণে বাসটি সরাসরি চলাচল করছে না। খুব দ্রুত এই রুটে পরিবহনটি যাত্রা করবে বলে জানিয়েছেন পরিবহণ কর্তৃপক্ষ। তার দেয়া তথ্য মতে, ঢাকা-খুলনা-কলকাতা রুটের শ্যামলী এনআর ট্রাভেলসের (বিআরটিসি) পরিবহণটি প্রতি সোম, বুধ ও শুক্রবার ঢাকা থেকে ছেড়ে খুলনা হয়ে কলকাতার উদ্দেশ্যে যাত্রা করতো। আর কলকাতা থেকে প্রতি শনি, মঙ্গল ও বৃহস্পতিবার খুলনার উদ্দেশ্যে রওনা হতো।    
ঢাকা-মাওয়া-গোপালগঞ্জ-খুলনা রুটের শ্যামলী এনআর ট্রাভেলস’র ঢাকা কাউন্টারের ম্যানেজার বিপুল বলেন, সৌহার্দ্য ডব্লিউবিটিসি বাসটি দুর্ঘটনার কারণে বন্ধ রয়েছে। ঢাকা থেকে ভায়া মাওয়া-গোপালগঞ্জ-খুলনা হয়ে কলকাতা রুটের বাস সার্ভিসটি আপাতত বন্ধ রয়েছে। তবে আরিচা হয়ে কলকাতা বাস সার্ভিসটি চালু রয়েছে।

 

বার পঠিত

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ