খুলনা | শুক্রবার | ১৮ জানুয়ারী ২০১৯ | ৪ মাঘ ১৪২৫ |

অরিত্রীর মৃত্যু, দৃষ্টান্তমূলক শাস্তির দাবি

০৫ ডিসেম্বর, ২০১৮ ০০:১০:০০

অরিত্রীর মৃত্যু, দৃষ্টান্তমূলক শাস্তির দাবি

রাজধানী ঢাকার ঐতিহ্যবাহী ভিকারুননিসা নূন স্কুল ও কলেজের নবম শ্রেণীর ছাত্রী অরিত্রী অধিকারীর আত্মহত্যার ঘটনা নিয়ে গোটা দেশ জুড়ে তোলপাড় চলছে। ঘটনার পর স্কুলের সামনে বিক্ষোভ করেছেন অভিভাবক ও শিক্ষার্থীরা। তারা এই ঘটনার বিচার ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছেন। এ ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়। আরেকটি তদন্ত কমিটি গঠনের কথা জানিয়েছে স্কুল কর্তৃপক্ষ।
বাবা-মা যেমন চোখের সামনে সন্তানের লাঞ্ছনা সইতে পারেন না, সন্তানের জন্যও তেমনই কঠিন বাবা-মায়ের অপমান ভুলে যাওয়া। কিছুদিন আগে অরিত্রীর বয়সী কিশোর-কিশোরীরা দুই সহপাঠীর মৃত্যুতে আঘাত পেয়ে নিরাপদে বাড়ি ফেরার দাবিতে রাস্তায় নেমেছিল। তাদের ওপর নির্যাতন করে রক্তাক্ত করা হয়েছিল। তারপর, অপমানে-দুঃখে আত্মহত্যা করেছিল এক তরুণ। আর এখন পরীক্ষার হলে মোবাইল নেওয়ার কথিত অভিযোগে স্কুল থেকে বহিষ্কারের হুমকি এবং মা-বাবা শুদ্ধ মেয়েটিকে দূর দূর করে তাড়িয়ে দেওয়ার লজ্জায় আত্মহত্যা করতে বাধ্য হলো অরিত্রী। বলা হচ্ছে, মেয়েটি দুর্বলচিত্ত ছিল, তাই ‘সামান্য’ বকাঝকা সইতে পারেনি। ‘নকলের’ অভিযোগ কী এমন ফৌজদারী অপরাধ হলো যার জন্য তার সব পরীক্ষা বাতিল করে তাকে স্কুল থেকে বহিষ্কারের হুমকি দিতে হবে? ত্র“টি হয়েছে মেয়ের, বাবা-মাকে কেন অপমান করতে হবে? যে কর্তৃপক্ষ এতটা নিষ্ঠুর হতে পারে, তারা কর্তৃপক্ষ নয়, তারা আসলে নিষ্ঠুরতার পক্ষ। তাদের হাতে কোথাও আমাদের শিশুরা নিরাপদ নয়। যে শিক্ষক বা প্রিন্সিপালের মধ্যে মানবিকতা নেই, যিনি শিশুর ভুল-ত্র“টিকে দারোগার চোখ দিয়ে দেখার বাতিকে আক্রান্ত, তাঁর কাছে ছেলে মেয়েদের শিখতে পাঠানো আর আখ মাড়াই কলে আখ ঢোকানো সমান কথা। দ্য এডুকেটর শুড বি এডুকেটেড ফার্স্ট। কথাটা লাখো-হাজার বার বলা হলেও টনকহারা শাসকেরা কানে তুলছেন না। পাত্তা দিচ্ছেন অনেক অভিভাবকও। অথচ অনেক শিশুই হাঁসফাঁস করছে...
অরিত্রীর আত্মহত্যার ঘটনাটি অত্যন্ত হৃদয়বিদারক। একজন শিক্ষার্থী কতটা অপমাণিত হলে, কতটা কষ্ট পেলে আত্মহত্যার মতো পথ বেছে নেয় তা আমাদের ভাবতে হবে? এর আগেও বিভিন্ন নামী দামী স্কুলে অভিভাবকদের সঙ্গে নানা কারণ ধরে দুর্ব্যবহারের ঘটনা ঘটেছে। অরিত্রীর সঙ্গে যে ঘটনা ঘটেছে, এ ঘটনার সঙ্গে যারাই জড়িত থাকুন তাদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনা হোক এটাই আমাদের প্রত্যাশা।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ





নগরীতে পদ্মা তেল  ডিপোতে আগুন 

নগরীতে পদ্মা তেল  ডিপোতে আগুন 

১৮ জানুয়ারী, ২০১৯ ০০:৫৪