খুলনা | রবিবার | ১৬ ডিসেম্বর ২০১৮ | ২ পৌষ ১৪২৫ |

Shomoyer Khobor

খুলনায় নানা আয়োজন 

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সাঃ) আজ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত ২১ নভেম্বর, ২০১৮ ০১:২৩:০০

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সাঃ) আজ

আজ (বুধবার) ১২ রবিউল আউয়াল, পবিত্র ঈদে মিলাদুন্নবী। মহানবী হযরত মুহাম্মদ (সাঃ)-এর জন্ম ও মৃত্যু দিবস। ৫৭০ খ্রিস্টাব্দের এ দিনে মক্কায় জন্মগ্রহণ করেন তিনি আর ৬৩২ খ্রিস্টাব্দে একই দিনে ইহলোক ত্যাগ করেন।
আইয়ামে জাহেলিয়াতের অন্ধকার দূর করতে এই দিনে  তৌহিদের মহান বাণী নিয়ে এসেছিলেন এ মহামানব। বিশ্বের মুসলিম সম্প্রদায়সহ শান্তিকামী প্রত্যেক মানুষের কাছে দিনটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ।
চৌদ্দশ’ বছর আগে বারোই রবিউল আউয়াল আরবের মরু প্রান্তরে মক্কায় কুরাইশ বংশে মা আমিনার কোল আলোকিত করে জন্ম নিয়েছিলেন মহানবী হযরত মুহাম্মদ (সাঃ)। আইয়্যামে জাহেলিয়াতের অন্ধকার দূর করে তৌহিদের মহান বাণী নিয়ে আলোর দিশারী হিসেবে এসেছিলেন মহানবী।
প্রিয় নবী (সাঃ)-এর আবির্ভাব ও ইসলামের শান্তির বাণীর প্রচার সারাবিশ্বে আলোড়ন তুলেছিল। সেই মহামানবের জন্ম ও ওফাত দিবস ১২ রবিউল আউয়াল মুসলমানদের কাছে এক পবিত্র দিন। দিনটি পবিত্র ঈদের মিলাদুন্নবী হিসেবে পালন করেন।
সারাবিশ্ব যখন আইয়ামে জাহেলিয়াতের অন্ধকারে ডুবে গিয়েছিল, তখন আল্লাহ তায়ালা তার প্রিয় নবীকে বিশ্বজগতের রহমত হিসেবে পাঠিয়েছিলেন। ৪০ বছর বয়সে নবুয়তপ্রাপ্ত হয়ে মানবজাতিকে কুসংস্কার-গোঁড়ামি থেকে শান্তি ও মুক্তির পথে আহ্বান করেছিলেন তিনি। প্রচার করেন শান্তির ধর্ম ইসলাম। ৬৩ বছরে দেহত্যাগের আগ পর্যন্ত দীর্ঘ ২৩ বছর শান্তির বার্তাই ছড়িয়ে গেছেন সারাবিশ্বে।
এসব কারণেই পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী সারা বিশ্বের মুসলিমদের কাছে বিশেষ তাৎপর্যপূর্ণ। আর ইসলাম ধর্মমতে, সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব, নবুয়তের শেষ এই নবী। মহানবী (সাঃ)-এর দেখানো পথ ও আদর্শ অনুসরণেই নিহিত মানবজাতির অফুরন্ত কল্যাণ।
দিনটি উদ্যাপন উপলক্ষে মসজিদ মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। এতে মহানবীর জীবন ও কর্মের নানা দিক নিয়ে আলোচনা করছেন ইসলামী চিন্তাবিদরা। এছাড়া মিলাদ মাহফিল, দোয়া-দরুদ, জিকির-আসকার ও নানা আয়োজনে দিনটি পালন করেন ধর্মপ্রাণ মুসলমানরা।
আওয়ামী লীগ : দিনটি উপলক্ষে নানাবিধ কর্মসূচি গ্রহণ করেছে দলটির খুলনা মহানগর ও জেলা কমিটি। কর্মসূচির মধ্যে রয়েছে দলীয় কার্যালয় বিশেষভাবে সজ্জিত, আলোক সজ্জা এবং আলোচনা ও দোয়া মাহফিল। বাদ মাগরিব দলীয় কার্যালয়ে এসব কর্মসূচি অনুষ্ঠিত হবে।
খুলনা বিশ্ববিদ্যালয় : দিনটি উপলক্ষে আগামীকাল বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে বাদ যোহর আলোচনা সভা এবং দোয়া মাহফিল। আজ বিশ্ববিদ্যালয় ছুটিতে থাকায় পরের দিন এ কর্মসূচি নেয়া হয়েছে বলে শিক্ষা প্রতিষ্ঠানটির জনসংযোগ দপ্তর জানিয়েছে।
বাইতুশ শরফ আনজুমনে ইত্তেহাদ বাংলাদেশ : সংগঠনের খুলনা জেলা শাখার আয়োজনে দু’দিনব্যাপি কর্মসূচি শুরু হয় গতকাল নগরীর বাইতুশ শরফ জামে মসজিদ প্রাঙ্গনে। কর্মসূচির প্রথমদিনে ছিল কোরআন তেলাওয়াত, হামদ ও নাত প্রতিযোগিতা। আজ দ্বিতীয় দিনে পুরস্কার বিতরণী, কোরআন খতম ও আলোচনা সভা।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ