খুলনা | রবিবার | ১৬ ডিসেম্বর ২০১৮ | ২ পৌষ ১৪২৫ |

Shomoyer Khobor

নির্বাচনের আগেই সেনা মোতায়েন: ইসি সচিব

খবর প্রতিবেদন | প্রকাশিত ১৫ নভেম্বর, ২০১৮ ১৩:৫৭:০০

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগেই সেনা মোতায়েন করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমেদ। বলেছেন, সংসদ নির্বাচনের দুই থেকে তিনদিন অথবা সাত থেকে দশ দিন আগে নির্বাচনী এলাকায় সেনাবাহিনী মোতায়েন থাকবে। ওই সময় বিজিবিও মোতায়েন করা হবে।
আজ বৃহস্পতিবার সকালে রাজধানীর আগারগাঁওস্থ নির্বাচন ভবনে ইসি সচিবালয়ের অডিটরিয়ামে সহকারী রিটার্নিং কর্মকর্তাদের উদ্দেশে দেয়া ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন। এদিন ব্রিফিংয়ে চট্টগ্রাম, সিলেট ও বরিশাল বিভাগের সহকারী রিটানিং কর্মকর্তারা অংশ নেন।
হেলালুদ্দীন আহমেদ বলেন, ইসি থেকে যে পরিপত্র জারি করা হয়েছে তা হুবহু মানতে হবে। যারা এর ব্যাত্যয় ঘটাবে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।
তিনি আরও বলেন, আগাম নির্বাচনী ব্যানার-পোস্টার-ফেস্টুন নামাতে যে সময় দেওয়া হয়েছে তার মধ্যে একাজ শেষ করতে হবে। নির্দেশ না মানলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে কমিশন।
ইসি সচিব বলেন, একাদশ জাতীয় নির্বাচন সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ করতে নির্বাচন কমিশন বদ্ধপরিকর।
এ সময় সহকারী রিটার্নিং কর্মকর্তাদের উদ্দেশে সভাপতির বক্তব্যে হেলালুদ্দীন আহমেদ বলেন, কোথায় প্রিসাইডিং অফিসারদের প্রশিক্ষণ দেয়া হবে সেটা এখন থেকে ঠিক করে রাখতে হবে। এবং যেখান থেকে ফলাফল ঘোষণা করা হবে এখন থেকে ঠিক করে রাখতে রাখতে হবে। আর কোথায় থেকে নির্বাচনী মালামাল সরবরাহ করা হবে। সেখানে নিরাপত্তা জোরদার এখন থেকেই করতে হবে বলে সহকারী রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশনা দেন ইসি সচিব।
তিনি বলেন, গতকাল নয়াপল্টনে শোডাউনকে কেন্দ্র করে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে । এটা যেন আর পুনরাবৃত্তি না হয়। আচরণবিধি ঠিকভাবে যেন পালন হয় সেদিকে আপনারা নজর রাখবেন।
অনুষ্ঠানে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেন, এবার নির্বাচন প্রশ্নবিদ্ধ হলে আন্তর্জাতিক অঙ্গনে মুখ দেখানো যাবে না।
তিনি বলেন, কোনো কর্মকর্তা শিথিলতা দেখালে তার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়া হবে। নির্বাচনের পরিবেশ ভালো থাকবে বলেও আশা প্রকাশ করেন কমিশনার মাহবুব তালুকদার।
পুনঃনির্ধারিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৮ নভেম্বর, মনোনয়নপত্র বাছাইয়ের দিন ২ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৯ ডিসেম্বর এবং ভোটের দিন ৩০ ডিসেম্বর।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ








ড. কামালের দুঃখ প্রকাশ

ড. কামালের দুঃখ প্রকাশ

১৫ ডিসেম্বর, ২০১৮ ১৩:০৩






ব্রেকিং নিউজ