খুলনা | বুধবার | ২১ নভেম্বর ২০১৮ | ৭ অগ্রাহায়ণ ১৪২৫ |

এসএসসি’র ফরম পূরণ : আদালতের নির্দেশনা মানা হোক যথাযথ

১০ নভেম্বর, ২০১৮ ০০:১০:০০

এসএসসি’র ফরম পূরণ : আদালতের নির্দেশনা মানা হোক যথাযথ

প্রতি বছরের মত এবারও প্রায় ১৫ লক্ষাধিক শিক্ষার্থী এসএসসি পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে। টেস্ট পরীক্ষার ফল ইতোমধ্যে প্রকাশ হয়েছে। ফলাফল প্রকাশের পরপরই গত ৭ নভেম্বর থেকে শুরু হয়েছে ফরম পূরণ। প্রতি বছর ফরম পূরণের ফি বোর্ড নির্ধারণ করে থাকে। তার পরও কিছু কিছু স্কুল বোর্ডের নির্দেশনা তোয়াক্কা না করে অবৈধভাবে নামে-বেনামে বাড়তি টাকা আদায় করে থাকে। স্কুল গুলোতে বাধ্যতামূলক কোচিং এর নামে টাকা আদায় করা হয়। কোন কোন স্কুলে টেস্ট পেপারস্ সংশ্লিষ্ট স্কুল থেকেই কিনতে বাধ্য করা হয়।
এ সকল বিষয়ে প্রতি বছর অভিভাবকদের অভিযোগ ও গণমাধ্যমে সংবাদ ছাপা হয়ে থাকে। এ ব্যাপারে বোর্ড কর্তৃপক্ষের বক্তব্য হল, কেউ ফরম পূরণের নামে বাড়তি ফি আদায় করতে পারবে না। কিন্তু বাড়তি ফি যাতে আদায় করতে না পারে সে জন্য কোন ব্যবস্থা গ্রহণ করা হয় না। সম্প্রতি ফরম পূরণে বাড়তি ফি আদায় না করার জন্য হাইকোর্ট একটি রুল জারি করেছে। সেখানে বলা হয়েছে, ফরম পূরণের ফিসহ সবখাত মিলিয়ে কোনভাবেই ১৫শ’ টাকার বেশী হয় না। কিন্তু স্কুলগুলো বোর্ড নির্ধারিত ফি’র ৩ থেকে ৫ গুণ পর্যন্ত আদায় করে। এর ফলে বেকায়দায় পড়তে হয় হত দরিদ্র শিক্ষর্থীর অবিভাবকদের। সেকেন্ডারী স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফরম পূরণে প্রশাসনের কড়াকড়ি থাকলেও এই অনিয়মের বিড়ম্বনায় পড়েছে শিক্ষার্থী-অবিভাবক।
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বোর্ডের নোটিশ অনুযায়ী কোন রকম বিলম্ব ফিস ছাড়া ফরম পূরণ শেষ হবে আগামী ১৪ নভেস্বর। ১০০ টাকা বিলম্ব ফিস দিয়ে শিক্ষার্থীরা ফরম পূরণের সময় পাবে ১৬ থেকে ২১ নভেম্বর পর্যন্ত। বোর্ডের ধার্য ফিস, বিজ্ঞান বিভাগের জন্য ১৮শ’ টাকা আর ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের ১৬৮০ টাকা। কিন্তু অনেক জায়গায় এই নিয়ম আমলে নিচ্ছে না বিদ্যালয় কর্তৃপক্ষ। অন্যদিকে দুর্নীতি দমন কমিশন জানান দিচ্ছে ১০৬ নম্বরে ফোন দিলে বিদ্যালয় ঘুরে যাবে দুদক টিম। এর পরও বিদ্যালয় কর্তৃপক্ষ পরোয়া করছে না।  
এসএসসি পরীক্ষার ফরম পূরণের জন্য যে বাড়তি ফি নেয়া হয় তা কোনভাবেই যুক্তিসঙ্গত নয়। আমাদের মতে এ বর্ধিত ফি আদায়ের বিরুদ্ধে শিক্ষার্থী-অভিভাবক মহলকে সচেতন হওয়া দরকার। একই সাথে আদালতের নির্দেশনা যাতে যথাযথ বাস্তবায়ন হয় তার জন্য সংশ্লিষ্ট সকলকে আরও দায়িত্বশীল হতে হবে।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ

সিরাতুন্নবী (সাঃ) আজ

সিরাতুন্নবী (সাঃ) আজ

২১ নভেম্বর, ২০১৮ ০০:১০







দখলমুক্ত হোক খুলনার সড়ক মহাসড়ক

দখলমুক্ত হোক খুলনার সড়ক মহাসড়ক

১১ নভেম্বর, ২০১৮ ০০:১০


ভেজাল থেকে পরিত্রান চায় মানুষ

ভেজাল থেকে পরিত্রান চায় মানুষ

০৮ নভেম্বর, ২০১৮ ০০:১০




ব্রেকিং নিউজ






পবিত্র ঈদে মিলাদুন্নবী (সাঃ) আজ

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সাঃ) আজ

২১ নভেম্বর, ২০১৮ ০১:২৩


নগরীতে মাদ্রাসা ছাত্র নিখোঁজ

নগরীতে মাদ্রাসা ছাত্র নিখোঁজ

২১ নভেম্বর, ২০১৮ ০১:২০