খুলনা | রবিবার | ১৮ নভেম্বর ২০১৮ | ৪ অগ্রাহায়ণ ১৪২৫ |

Shomoyer Khobor

পশ্চিমবঙ্গের পরিবর্তে ‘বাংলা’

বিষয়টি বাংলাদেশের নজরে  আনবে ভারত

খবর প্রতিবেদন | প্রকাশিত ০৩ নভেম্বর, ২০১৮ ০১:০৫:০০

পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনের বিষয়টি প্রতিবেশী বাংলাদেশের নজরে আনবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। এরপর যদি ওই মন্ত্রণালয় অনুমোদন দেয় তাহলে পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন সহজ হয়ে উঠবে। এরই মধ্যে পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনের প্রস্তাবটি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে পাঠিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। 
এ খবর দিয়েছে অনলাইন টাইমস অব ইন্ডিয়া। এতে বলা হয়, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তার রাজ্যের নাম ‘পশ্চিমবঙ্গ’ পরিবর্তন করে শুধু ‘বাংলা’ করতে চান। এটা তার একটি স্বপ্ন। ভারতের কেন্দ্রীয় সরকারের এমন উদ্যোগে তার সেই স্বপ্ন অনেকটা এগিয়ে গেলো। পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন করে ‘বাংলা’ করার কথা বলা হয়েছে। কিন্তু এই নামটি প্রতিবেশী বাংলাদেশের নামের সঙ্গে প্রায় মিলে যায়। এ জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের মতামত চেয়েছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। 
মন্ত্রণালয়ের একটি সূত্র বলেছেন, পশ্চিমবঙ্গ সরকারের ওই নাম পরিবর্তনের প্রস্তাবটি আমরা পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছি তাদের মতামতের জন্য। কারণ, ওই প্রস্তাবিত নামটি প্রতিবেশী বাংলাদেশের নামের সঙ্গে প্রায় মিলে যায়। পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে ক্লিয়ারেন্স দিলে প্রস্তাবটি আমরা চূড়ান্ত অনুমোদনের জন্য আইন বিভাগের কাছে পাঠিয়ে দেবো। 
উল্লেখ্য, এক বছরেরও বেশি সময আগে পশ্চিমবঙ্গ বিধানসভা সর্বসম্মতভাবে একটি বিল পাস করে। তাতে বলা হয়, পশ্চিমবঙ্গের পরিবর্তিত নাম হবে ‘বাংলা’। পাস হওয়া এ বিলটি পরে অনুমোদনের জন্য পাঠিয়ে দেয়া হয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। তারপর এক বছর পেরিয়ে গেছে। সামনে ভারতের জাতীয় নির্বাচন। তার আগে এ নিয়ে নাড়াচাড়া শুরু করেছে কেন্দ্রীয় সরকার। 
২০১১ সালে ক্ষমতায় আসার পর পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনের প্রক্রিয়া শুরু করে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন সরকার। ওই বছর পশ্চিমবঙ্গের (ওয়েস্ট বেঙ্গল) নাম পরিবর্তন করে এর নতুন নামকরণ করার চেষ্টা করা হয়। কিন্তু কেন্দ্রীয় সরকার সেই প্রচেষ্টা বা উদ্যোগকে প্রত্যাখ্যান করে। 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ