খুলনা | শনিবার | ১৭ নভেম্বর ২০১৮ | ৩ অগ্রাহায়ণ ১৪২৫ |

Shomoyer Khobor

প্রতীমা বিসর্জনের মধ্যদিয়ে শারদীয় দুর্গোৎসব সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক  | প্রকাশিত ২০ অক্টোবর, ২০১৮ ০০:৩৪:০০

প্রতীমা বিসর্জনের মধ্যদিয়ে গতকাল শুক্রবার সম্পন্ন হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের পাঁচ দিনব্যাপী শারদীয় দুর্গোৎসব। একদিকে বিদায়ের সুর, অন্যদিকে ছিল উৎসবের আমেজ। সকাল থেকেই দেশের পূজা মণ্ডপগুলোতে নেমেছিল ভক্তদের ঢল। চলেছে ঢাক আর শঙ্খধ্বনি। টানা মন্ত্রপাঠ। উলুধ্বনি আর অঞ্জলি। সঙ্গে ঢাকের বাদ্য, নাচ, সিঁদুর খেলা। তবে সবার মনে ছিল বিদায়ের সুর।
বিজয়া দশমীতে গতকাল নগরীর মন্দিরে মন্দিরে সিঁদুর খেলায় মেতে উঠেন বিবাহিত বধূরা। মিষ্টিমুখ এবং কপালে সিঁন্দুর দিয়ে দেবী দুর্গার সঙ্গে একাত্ম করে দেন নিজেদেরকে (মহিলা)। সন্ধ্যার পর থেকে প্রতীমা বিসর্জনে ব্যস্ত হয়ে পড়েন মন্দির কর্তৃপক্ষ, আয়োজক ও ভক্তরা। উৎসবমুখর পরিবেশে নগরীতে জেলখানা ঘাটে বিসর্জন দেয়া হয় প্রতীমা। দেবী দুর্গা এবার ঘোটকে আগমন এবং  দোলায়  গমন করেন।  
গত ১৫ অক্টোবর সোমবার ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হয় ৫ দিনব্যাপী দুর্গাপূজা। মহাসপ্তমী, মহাষ্টমী, মহানবমী ও দশমী পূজা শেষে গতকাল প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হয়েছে হিন্দু সম্প্রদায়ের বৃহৎ এ ধর্মীয় উৎসব। মহানগরীসহ দেশের বিভিন্ন স্থানে দুর্গোৎসব শান্তিপূর্ণভাবে হয়েছে। এ বছর মহানগরীসহ খুলনা জেলায় ৯৭৩টি মন্ডপে শারদীয় দুর্গোৎসব পালিত হয়েছে। প্রতীমা বিসর্জনের সময় নগরীর পাশাপাশি উপজেলা পর্যায়ের মন্দিরগুলোতে ছিল আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কঠোর সতর্কাবস্থা। 
এদিকে গতকাল বিকেল থেকে ভৈরব নদে প্রতিমা বিসর্জন শুরু হয়। নগরীর বিভিন্ন স্থান থেকে আসা প্রতিমা নগরীর জেলখানা ঘাটে সারিবদ্ধভাবে বিসর্জন দিতে দেখা যায়। এর আগে নগরীর বিভিন্ন মন্দির থেকে পিকআপ ও ট্রাকযোগে নিয়ে আসা হয় প্রতীমা। এ সময় আনন্দ-উল্লাস করতে থাকে ভক্তরা। ঢুলিরা বাজাতে থাকে ঢোল, তবলা খঞ্জরিসহ বিভিন্ন ধরনের বাদ্যযন্ত্র। ভক্তরা গাইতে থাকে গান। আয়োজকরা জানিয়েছে এবার দুর্গাপূজা শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। 
বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদের খুলনা মহানগর শাখার সাধারণ সম্পাদক প্রশান্ত কুন্ডু এ প্রতিবেদককে বলেন, শান্তিপূর্ণভাবে শারদীয় দুর্গাপূজা সম্পন্ন হয়েছে। কোথাও কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। তিনি সুষ্ঠুভাবে পূজা সম্পন্নের জন্য জনপ্রতিনিধি, সহযোগিতাকারী, আইন প্রয়োগকারী সংস্থাসহ সবাইকে ধন্যবাদ ও শারদীয় শুভেচ্ছা জানিয়েছেন। 
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ