খুলনা | সোমবার | ১৯ নভেম্বর ২০১৮ | ৫ অগ্রাহায়ণ ১৪২৫ |

Shomoyer Khobor

কমিশনার মাহবুব তালুকদারের প্রস্তাব অসাংবিধানিক : কবিতা খানম : ইসি মাহবুব তালুকদারকে পদত্যাগের দাবি নাসিমের : তফসিল ঘোষণার আগেই ফিরব : মাহবুব তালুকদার

ইসিতে মতবিরোধ স্পষ্ট

খবর প্রতিবেদন | প্রকাশিত ১৮ অক্টোবর, ২০১৮ ০০:০৬:০০

নির্বাচন কমিশনার কবিতা খানম বলেছেন, সরকারের নির্বাহী বিভাগ বা বিশেষ কোনো মন্ত্রণালয়কে নির্বাচন কমিশনের (ইসি) অধীনে ন্যস্ত করার সুযোগ নেই। এ বিষয়ে কমিশনার মাহবুব তালুকদার যে প্রস্তাব করেছেন তা সংবিধান সম্মত নয়। নির্বাচন কমিশনে নিজ কক্ষে বুধবার সাংবাদিকদের এ কথা বলেন কবিতা খানম।
কবিতা খানম বলেন, মাহবুব তালুকদার জনপ্রশাসন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্বাচন কমিশনের অধীনে ন্যস্ত করার সুপারিশ করেছেন। কিন্তু রাষ্ট্রের নির্বাহী বিভাগ প্রধানমন্ত্রীর দপ্তরের অধীনে। সংবিধান প্রধানমন্ত্রীকে এই ক্ষমতা দিয়েছে। তাই কোনো মন্ত্রণালয়কে কমিশনের অধীনে আনতে হলে সংবিধান সংশোধন করতে হবে।
১৫ অক্টোবর ইসির সভায় কথা বলতে না দেওয়ায় ইসির বিরুদ্ধে বাক্ স্বাধীনতা ও সাংবিধানিক অধিকার হরণের অভিযোগ তোলেন কমিশনার মাহবুব তালুকদার। বক্তব্য দিতে না দেওয়ায় তিনি ‘নোট অব ডিসেন্ট’ দিয়ে সভা ত্যাগ করেন এবং পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।
মাহবুব তালুকদার তাঁর লিখিত প্রস্তাবের তৃতীয় পাতার দ্বিতীয় প্যারায় উল্লেখ করেছেন, ‘সংলাপের সুপারিশে অংশীজনের অনেকে নির্বাচনকালে সার্বিকভাবে জনপ্রশাসন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে সরাসরি নির্বাচন কমিশনের অধীনে ন্যস্ত করতে বলেছেন। কেউ কেউ অর্থ, তথ্য ও স্থানীয় সরকার মন্ত্রণালয়কেও নির্বাচন কমিশনের অধীনে আনার সুপারিশ করেছেন। বিষয়টি বিতর্কমূলক সন্দেহ নেই। তবে আমার মনে হয় বিষয়টি বিবেচনাযোগ্য। নির্বাচন কমিশনের কাছে জনপ্রশাসন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব অর্পিত হলে নির্বাচনে জনগণের আস্থা বেড়ে যাবে এবং নির্বাচন অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে তা সহায়ক হবে।’ইসির সভায় মাহবুব তালুকদারের নোট অব ডিসেন্ট সম্পর্কে কবিতা খানম বলেন, নোট অব ডিসেন্ট হয় কোনো সিদ্ধান্তের বিরুদ্ধে। কিন্তু সেদিন কমিশনের সভায় কোনো সিদ্ধান্ত ছিল না। সুতরাং মাহবুব তালুকদার যা দিয়েছেন সেটিকে নোট অব ডিসেন্ট বলা যাবে না। তিনি আরও বলেন, কমিশনে পাঁচজন কমিশনার আছেন। সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে সিদ্ধান্ত হবে। কারও ভিন্নমত থাকতে পারে। সেটাকে কমিশনারদের বিরোধ বলা যাবে না।
কমিশনার কবিতা খানম বলেন, ‘মাহবুব তালুকদার কমিশনের সভা ত্যাগ ও তাঁর নোট অব ডিসেন্ট নিয়ে সাংবাদিকদের ব্রিফিং করেছেন। বাইরে প্রচার হয়েছে, কমিশনে বিভক্তি দেখা দিয়েছে। কিন্তু আমরা তা মনে করি না’ 
আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ইসি নির্বাচনী আচরণবিধি সংশোধনের কাজ করছে বলে কবিতা খানম জানান। তিনি বলেন, নির্বাচনের প্রচারে প্রতীক হিসেবে জীবন্ত প্রাণিকে ব্যবহার করা যাবে না এবং কোনো ধরনের ইলেকট্রনিক ডিসপ্লে ব্যবহার করা যাবে, সংশোধনীতে ইসি এ প্রস্তাব করবে। নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন প্রশ্নে কবিতা খানম বলেন, সেনাবাহিনী মোতায়েনের বিষয়ে আলোচনার সময় এখনো আসেনি। 
অন্যদিকে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন ১৪ দলের মুখপাত্র স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। সাংবিধানিক পদে থেকে নির্বাচন কমিশনের গোপনীয় বিষয় প্রকাশ্যে কথা বলায় তিনি খুব অন্যায় করেছেন বলে মন্তব্য করেন নাসিম। বুধবার রাজধানীর ধানমণ্ডিতে ১৪ দলের সভা শেষে  ব্রিফিংয়ে এমন মন্তব্য করেন মোহাম্মদ নাসিম।  
মাহবুব তালুকদার প্রসঙ্গে আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য নাসিম বলেন, ‘এটা তিনি খুব অন্যায় করছেন। শপথ নিয়ে সাংবিধানিক পদ নিয়ে এ ধরনের কথা প্রকাশ্যে তিনি বলছেন কেন? যদি আলোচনায় কিছু হয়েও থাকে, আলোচনা হতেই পারে। তার মানে এই নয় প্রকাশ্যে আপনি এসে বলবেন। অন্যায় করছেন, অযৌক্তিক কাজ করছেন। এ ধরনের পদে থেকে এ ধরনের আচরণ তাঁর করা উচিত না। অন্যথা তাঁর পদটা ছেড়ে দেওয়া উচিত।’
এর আগে গত সোমবার ১৫ অক্টোবর নোট অব ডিসেন্ট (আপত্তি) দিয়ে নির্বাচন কমিশনের সভা বর্জন করেন মাহবুব তালুকদার। তিনি জানিয়েছিলেন, সেদিনকার সভায় তাঁর কিছু প্রস্তাবনা রাখার কথা থাকলেও, তাঁকে কথা বলতে দেওয়া হয়নি। তাই, প্রতিবাদ স্বরূপ তিনি সভা বর্জন করেন।
এদিকে হঠাৎ করে ব্যক্তিগত সফরে যুক্তরাষ্ট্র যাওয়ার কথা জানালেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। তবে তফসিলের আগে, ৩১ অক্টোবরই দেশে ফিরবেন বলে তিনি জানিয়েছেন। কিন্তু, এর আগেই তফসিল ঘোষণার তারিখ নির্ধারণ হবে কিনা সে বিষয়ে সংশয় প্রকাশ করেছেন নির্বাচন কমিশনের বিরুদ্ধে বাকস্বাধীনতা হরণের অভিযোগ তোলা এই নির্বাচন কমিশনার। গতকাল বুধবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনের নিজ কার্যালয়ে মাহবুব তালুকদার এসব কথা জানান।
আগামী ২০ অক্টোবর মাহবুব তালুকদারের ঢাকা ছাড়ার কথা। এই সফরের ফলে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের সঙ্গে নির্বাচন কমিশনের সদস্যদের বৈঠকে থাকা হচ্ছে না তাঁর। এ বিষয়ে মাহবুব তালুকদার বলেন, ‘রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের বিষয়ে আগে জানলে আমি সেভাবেই ট্যুরের ব্যবস্থা করতাম। রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের বিষয়টি আমার টিকিট কাটারও পরে এসেছে। আমি চেষ্টা করব মহামান্য রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের আগে ফিরতে। না পারলে পরে এসে আমি তাঁর সঙ্গে ব্যক্তিগতভাবে সাক্ষাতের চেষ্টা করব। তবে এর ভেতরে একটি কমিশন সভা আছে যেখানে আমি থাকতে পারব না। ওই দিন তফসিল ঘোষণার তারিখ নির্ধারণ হতে পারে কি না, তা আমি জানি না।’
মাহবুব তালুকদার বলেন, ‘তিন দেশ থেকে মোট আটজন আমরা আমেরিকায় একত্রিত হবো। আমার ছেলে কানাডা থেকে আসবে। আমি যাচ্ছি মেয়েকে নিয়ে। সেখানে আমার ভাইও আসবে। পরিবারের সবাই সেখানে একত্রিত হব।’
দেশে ফেরার বিষয়ে এই নির্বাচন কমিশনার বলেন, ‘আমি ৩১ তারিখে দেশে ফিরব। তফসিল ঘোষণার আগেই। তফসিল ঘোষণার পরে তো আমাকে বাংলাদেশে থাকতেই হবে। সেজন্যই আমি এই সময়ে যাচ্ছি। এক মাস আগেই আমি টিকিট কেটে রেখেছি।’
সম্প্রতি নির্বাচন কমিশনের জ্যেষ্ঠ সহকারী সচিব মোঃ শাহ আলম নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের যুক্তরাষ্ট্রে যাওয়ার বিষয়ে একটি আনুষ্ঠানিক চিঠি সংশ্লিষ্ট সব দপ্তরে পাঠিয়েছেন। চিঠিতে বলা হয়েছে, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার আগামী ২০ থেকে ৩০ অক্টোবর যুক্তরাষ্ট্র সফর করবেন। এটা হবে তাঁর ব্যক্তিগত সফর। এ সময় তিনি দেশীয় মুদ্রায় আর্থিক সুবিধা পাবন। থাকবেন মেয়ে আইরিন মাহবুবের কাছে।
গত সোমবার নোট অব ডিসেন্ট (আপত্তি) দিয়ে নির্বাচন কমিশনের ৩৬তম সভা বর্জন করেন মাহবুব তালুকদার। পরে নোট অব ডিসেন্ট দেওয়ার কারণ জানিয়ে তিনি সাংবাদিকদের বলেন, সভায় তাঁর কিছু প্রস্তাবনা রাখার কথা থাকলেও, তাঁকে কথা বলতে দেওয়া হয়নি। তাই, প্রতিবাদ স্বরূপ তিনি সভা বর্জন করেছেন।
এর আগে গত ৩০ আগস্ট গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) ১৯৭২ সংশোধন নিয়ে নির্বাচন কমিশনের মুলতবি সভা চলাকালে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে নিজের আপত্তির কথা জানিয়ে তিনি  বৈঠক বর্জন করেছিলেন।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ


খালেদা জিয়াকে  নিয়ে বই প্রকাশ

খালেদা জিয়াকে  নিয়ে বই প্রকাশ

১৯ নভেম্বর, ২০১৮ ০০:৫০



এইডস ঝুঁকিতে খুলনাসহ ২৩ জেলা

এইডস ঝুঁকিতে খুলনাসহ ২৩ জেলা

১৯ নভেম্বর, ২০১৮ ০০:৪৮









ব্রেকিং নিউজ

খুলনায় মনোনয়নপত্র সংগ্রহ ৩ জনের

খুলনায় মনোনয়নপত্র সংগ্রহ ৩ জনের

১৯ নভেম্বর, ২০১৮ ০১:০০








খালেদা জিয়াকে  নিয়ে বই প্রকাশ

খালেদা জিয়াকে  নিয়ে বই প্রকাশ

১৯ নভেম্বর, ২০১৮ ০০:৫০



এইডস ঝুঁকিতে খুলনাসহ ২৩ জেলা

এইডস ঝুঁকিতে খুলনাসহ ২৩ জেলা

১৯ নভেম্বর, ২০১৮ ০০:৪৮