খুলনা | রবিবার | ১৬ ডিসেম্বর ২০১৮ | ২ পৌষ ১৪২৫ |

Shomoyer Khobor

যুদ্ধে যৌন-সন্ত্রাস বন্ধে লড়াই  দিলো শান্তিতে নোবেল

খবর প্রতিবেদন | প্রকাশিত ০৬ অক্টোবর, ২০১৮ ০০:৪৯:০০


যুদ্ধ ও সশস্ত্র সংঘাতে যৌন-সন্ত্রাস বন্ধে প্রচেষ্টার স্বীকৃতি হিসেবে এবার শান্তিতে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন কঙ্গোর চিকিৎসক ডেনিস মুকওযেগে এবং ইরাকের ইয়াজিদি মানবাধিকারকর্মী নাদিয়া মুরাদ। শুক্রবার (০৫ অক্টোবর) নরওয়ের রাজধানী ওসলোতে স্থানীয় সময় সকাল ১১টার দিকে (বাংলাদেশ সময় বিকেল ৩টা) বিজয়ীদের নাম ঘোষণা করে দেশটির নোবেল একাডেমি।
যুদ্ধের অস্ত্র হিসেবে যৌন সহিংসতা ব্যবহার বন্ধ করার প্রচেষ্টায় ডেনিস মুকওয়েগে ও নাদিয়া মুরাদ এ পুরস্কার জিতেছেন বলে প্রকাশ্যে বলেছেন নোবেল কমিটির চেয়ারম্যান বেরিত রিইস-এন্ডারসন। ডেনিস মুকওয়েগে একজন সাহায্যকারী, যিনি মানুষ রক্ষা করতে এবং নির্যাতনের বিরুদ্ধে নিবেদিত প্রাণ। আর নাদিয়া মুরাদ নারী নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদের উদাহরণ। এর আগে বুধবার (০৩ অক্টোবর) সুইডেনের স্টকহোমের কারোলিনস্কা এ্যাকাডেমিতে স্থানীয় সময় বেলা ১১টা ৪৫ মিনিটে রসায়নে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ এ্যাকাডেমি অব সায়েন্সেস। তাতে বিজয়ী হন যৌথভাবে ফ্রান্সেস এইচ আর্নল্ড, জর্জ পি স্মিথ ও স্যার গ্রেগরি পি. উইন্টার। এর মধ্যে এনজাইমের বিবর্তনের পরিচালনার জন্য নোবেলের ৫০ শতাংশ পেয়েছেন এইচ আর্নল্ড আর বাকি ৫০ শতাংশের মধ্যে অর্ধেক করে পেয়েছেন জর্জ পি. স্মিথ ও স্যার গ্রেগরি পি উইন্টার। ২৫ শতাংশ করে দুইজন পেয়েছেন পেপটাইড এবং অ্যান্টিবডির ফেজ প্রদর্শন করার জন্য।
মঙ্গলবার (০২ অক্টোবর) পদার্থবিদ্যায় ‘লেজার ফিজিক্সে’ বিশেষ উদ্ভাবনের স্বীকৃতিস্বরূপ যৌথভাবে নোবেল পুরস্কার পান আর্থার আসকিন, জেরার্ড মোরউ ও ডোননা স্ট্রিকল্যান্ড। সোমবার (০১ অক্টোবর) চিকিৎসাশাস্ত্রে যৌথভাবে নোবেল পুরস্কারে ভূষিত হন মার্কিন গবেষক জেমস পি. অ্যালিসন ও জাপানের তাসুকো হনজো। এছাড়া আসছে সোমবার (০৮ অক্টোবর) সকাল ১১টা ৪৫ মিনিটে অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে। তবে এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়ার হচ্ছে না। ২০১৯’এ এবারেরটি যোগ করে একসঙ্গে দু’টি পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নোবেল কমিটি। এদিকে, ২০১৭ সালে শান্তিতে নোবেল পায় ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবলিশ নিউক্লিয়ার ওয়েপনস (আইসিএএন)। পারমাণবিক অস্ত্র ব্যবহারের ভয়াবহ মানবিক বিপর্যয়ের দিক নিয়ে জনমত গড়ে তোলা ও চুক্তির মাধ্যমে এর ব্যবহার বন্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় এ পুরস্কার দেয়া হয় এ সংগঠনকে।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ