খুলনা | শনিবার | ১৫ ডিসেম্বর ২০১৮ | ১ পৌষ ১৪২৫ |

Shomoyer Khobor

যে আগে সালাম দেয় সে অহংকার মুক্ত

মুফতি এটিএম ইমদাদুল ইসলাম | প্রকাশিত ০৫ অক্টোবর, ২০১৮ ০০:১০:০০

সালাম অর্থ শান্তি, নিরাপত্তা, অভিবাদন, স্বাগতম, দোষ-ত্র“টি মুক্ত ইত্যাদি। আল্লাহ তা’য়ালার একটি গুণবাচক নাম সালাম। কারণ, তিনি সর্বপ্রকার দোষ-ত্র“টি থেকে পবিত্র। সালাম ইসলামের একটি অন্যতম শিয়ার বা নিদর্শন। মুসলমানদের পারস্পরিক কুশল বিনিময়ের একমাত্র মাধ্যম সালাম বিনিময়। ছোট্ট একটি শব্দে নিহিত রয়েছে অনেক মধুময় দরদ, অগণিত মায়া-মহব্বত ও ভালবাসা। সালামের মাধ্যমে স্থাপিত হয় বন্ধুত্ব, অর্জিত হয় ভালবাসা এবং লাভ হয় নিরাপত্তা। সালাম দাতা যেন পরোক্ষ ভাবে বলে আমি তোমার হিতাকাংখী, নিরাপত্তা দানকারী ও কল্যাণকামী। সুতরাং আমার পক্ষ থেকে তুমি ভয়-ভীতি ও চিন্তামুক্ত থাকতে পারো। গুডমর্নিং, হায়, হ্যালো ইত্যাদি ইসলামী অভিবাদনের শব্দ নয়। আসসালামু আলাইকুম জান্নাতীদের অভিবাদনের বাক্য।
সালামের সূচনা : পৃথিবীর আদি থেকেই সালামের প্রচলন হয়। রাসুলুল্লাহ (সাঃ) বলেছেন- “আল্লাহ তা’য়ালা হযরত আদম (আঃ) কে তাঁর স্বীয় আকৃতিতে সৃষ্টি করেছেন। তাঁকে সৃষ্টি করে আল্লাহ তা’য়ালা বললেন, যাও ঐ দলটিকে সালাম দাও। তাঁরা হলেন-ফেরেশতাদের উপবিষ্ট একটি দল। তাঁরা তোমার সালামের জবাবে কী বলে তা মনোযোগ সহকারে শ্রবন করো। কারণ, তাঁরা যে জবাব দেবে তা-ই হবে তোমার ও তোমার বংশধরদের সালামের জবাব। অতঃপর আদম (আঃ) তাঁদের নিকট গেলেন এবং তাদের উদ্দেশ্যে বললেন, আসসালামু আলাইকুম। ফেরেশতাগণ জবাবে বললেন, আসসালামু আলাইকা ওয়া রাহমাতুল্লাহ। মহানবী (সাঃ) বলেন, তাঁরা ওয়ারাহমাতুল্লাহ বৃদ্ধি করেছেন। রাসুল (সাঃ) বলেন, যে ব্যক্তি জান্নাতে প্রবেশ করবে, সে আদম (আঃ) এর আকৃতিতেই প্রবেশ করবে। (বুখারী, মুসলিম, মিশকাত- হাদীস নং- ৪৪২১)।
১। ইসলামের উত্তম আমল সালাম : ইসলামি ভ্রাতৃত্ব বন্ধন সুদৃঢ় ও অটুট রাখার উত্তম মাধ্যম সালাম বিনিময়। এতে ব্যক্তির উন্নত আচার-আচরণ ও উত্তম স্বভাবেরও প্রতিফলন ঘটে। আর এটি ইসলামের উত্তম আমল। হযরত আবদুল্লাহ ইবন আমর (রাঃ) থেকে বর্ণিত, জনৈক সাহাবী রাসুলুল্লাহ (সাঃ) কে জিজ্ঞেস করেন, ইসলামে কোন আমলটি সবচেয়ে উত্তম? রাসুলুল্লাহ (সাঃ) প্রতিত্তরে বলেন- অনাহারিকে খাওয়ানো এবং পরিচিত ও অপরিচিত সকলকে সালাম দেয়া (বুখারী ও মুসলিম, মিশকাত, হাদীস নং- ৪৪২২)।
২। ভালবাসা বৃদ্ধির মাধ্যম সালাম : সালামের মাধ্যমে ভালবাসা বৃদ্ধি পায়। মহানবী (সাঃ) বলেন- মু’মিন হওয়া ছাড়া জান্নাতে যাওয়া যাবেনা, আর পারস্পরিক ভালবাসা ছাড়া মু’মিন হওয়া যাবে না। আমি তোমাদেরকে বলবো ডশসের ফলে তোমাদের মধ্যে ভালবাসা সৃষ্টি হবে? তা’হলো সালাম দেয়া। মিশকাত- ৩৯৭ পৃষ্ঠা।
৩। জান্নাতে যাওয়ার মাধ্যম সালাম : মহানবী (সাঃ) বলেন- চারটি কাজ যে ব্যক্তি করবে সে নির্বিঘেœ জান্নাতে যেতে পারবে। যেমন তিনি বলেছেন- অনাহারিকে খাদ্য দাও, সালাম দাও, আত্মীয়তার সম্পর্ক বজায় রাখ এবং মানুষ যখন ঘুমিয়ে থাকে তখন নামাজ পড়, অতঃপর নিরাপদে জান্নাতে প্রবেশ কর (কুরতবী ১ম খন্ড ২০৮ পৃষ্ঠা, আহমদ ২/২৯৯)।
৪। আল্লাহর বন্ধু হওয়ার মাধ্যম সালাম : মহানবী (সাঃ) হযরত জিব্রাঈল (আঃ) কে জিজ্ঞেস করেন আল্লাহ তা’য়ালা হযরত ইব্রাহীম (আঃ) কে কি গুণের কারণে খলীল হিসেবে গ্রহণ করেছেন? হযরত জিব্রাঈল (আঃ) উত্তরে বলেন- তিনটি কারণে আল্লাহ তা’য়ালা হযরত ইবরাহীম (আঃ) কে খলীল হিসেবে গ্রহণ করেছেন ১. মানুষকে খাওয়ানো, ২. সালাম দেয়া, ৩. রাত্রে নামায পড়া (কুরতুবী- ৫ম খন্ড, ৩০৪ পৃষ্ঠা)।
৫। আগে সালাম দেয়ার উপকারিতা ঃ যে আগে সালাম দেয় সে অহংকার মুক্ত হযরত আব্দুল্লাহ (রাযীঃ) হইতে বর্ণিত আছে যে, নবী করীম (সাঃ) এরশাদ করিয়াছেন, যে ব্যক্তি আগে সালাম করে সে অহংকার হইতে মুক্ত।--- বায়হাকী
৭। কর্তব্য কাজ সম্পাদন হিসাবে সালাম : সালাম দেয়া ও তার উত্তর দেয়া মু’মিনের কর্তব্য কাজ পালন করা। মহানবী (সাঃ) বলেন- একজন মু’মিনের উপর অপর মু’মিনের ছয়টি কর্তব্য রয়েছে। ১. কোন মু’মিন অসুস্থ হয়ে পড়লে তার সেবা-যতœ করা ও খোঁজ-খবর নেয়া, ২. কোন মু’মিন মৃত্যুবরণ করলে তার জানাজায় অংশগ্রহণ করা, ৩. কোন মু’মিন ন্যায়সঙ্গত কোন কাজে আহ্বান করলে, তার ডাকে সাড়া দেয়া, ৪. কোন মু’মিন সালাম দিলে সালামের উত্তর দেয়া, ৫. হাঁচি দিলে হাঁচির উত্তর দেয়া, ৬. উপস্থিত ও অনুপস্থিত উভয় অবস্থায় তার কল্যাণ কামনা করা (মিশকাত হাদীস নং- ৪৪২৩)।


মুফতি এটিএম ইমদাদুল ইসলাম
সুপারইনটেনডেন্ট
ইউসুফিয়া মাদ্রাসা 
লবণচরা খুলনা।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ


আত্মহত্যা একটি মহাপাপ

আত্মহত্যা একটি মহাপাপ

১৬ নভেম্বর, ২০১৮ ০০:০৫



“তাওবা করার নিয়ম ও পদ্ধতি”

“তাওবা করার নিয়ম ও পদ্ধতি”

২৬ অক্টোবর, ২০১৮ ০০:১০

চেয়ারে বসে নামায ও শরয়ী হুকুম

চেয়ারে বসে নামায ও শরয়ী হুকুম

১৯ অক্টোবর, ২০১৮ ০০:১০

“শরীয় বিধানে দেনমোহর”

“শরীয় বিধানে দেনমোহর”

১২ অক্টোবর, ২০১৮ ০০:০৩

“অকাল মৃত্যু” একটি ভ্রান্ত ধারণা

“অকাল মৃত্যু” একটি ভ্রান্ত ধারণা

২৮ সেপ্টেম্বর, ২০১৮ ০০:১২


রহস্যময় আবে যমযম কূপ

রহস্যময় আবে যমযম কূপ

১৪ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০৯

পবিত্র আশুরা  ২১ সেপ্টেম্বর

পবিত্র আশুরা  ২১ সেপ্টেম্বর

১১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



ব্রেকিং নিউজ