খুলনা | শুক্রবার | ১৯ এপ্রিল ২০১৯ | ৫ বৈশাখ ১৪২৬ |

জাল টাকার বিস্তার রোধে কার্যকর পদক্ষেপ নিন

০৪ অক্টোবর, ২০১৮ ০০:১০:০০

জাল টাকার বিস্তার রোধে কার্যকর পদক্ষেপ নিন

জাতীয় সংসদ নিবার্চন ঘনিয়ে এসেছে। নিবার্চনকে ঘিরে টাকার খেলা চলে। নিবার্চন কমিশনের শর্ত ভঙ্গ করে দেশব্যাপী টাকা খরচের উৎসব শুরু হয়। এই ডামাডোলের মধ্যে জাল টাকা ঢুকে পড়ে। এক প্রতিবেদনে প্রকাশ, আসন্ন জাতীয় সংসদ নিবার্চনে আর্থিক লেনদেন বৃদ্ধি পাওয়ার প্রত্যাশা করছে অপরাধীরাও। এ সম্ভাবনাকে কেন্দ্র করে অন্তত ৪-৫ কোটি জাল টাকা মার্কেটে ছাড়ার পরিকল্পনা ছিল একটি জাল টাকা তৈরি চক্রের। তবে গোয়েন্দাদের তৎপরতায় অপরাধী ওই চক্রের সব পরিকল্পনাই ভেস্তে গেছে। ৫১ লাখ জাল টাকা ও অন্তত ৭ কোটি জাল টাকা তৈরির উপকরণসহ চক্রের ৬ সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।
এটা সত্য সারা দেশে জাল টাকা বিস্তার লাভ করেছে। এই বিস্তারের ফলে দেশের অর্থনীতিকে এক বিপজ্জনক অবস্থায় ঠেলে দিয়েছে।  দেশের সাধারণ মানুষকেও বিপদের মধ্যে ঠেলে দিয়েছে, বিশেষ করে যারা জাল টাকা চিনতে পারছে না। জাল টাকার প্রযুক্তি যে হারে সহজলভ্য হয়েছে তাতে অল্প সময়ের মধ্যেই সারা দেশে ব্যাঙের ছাতার মতো জালনোট তৈরির কারখানা গজিয়ে উঠবে এতে কোনো সন্দেহ নেই। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে প্রায়ই জাল টাকা প্রস্তুতকারীরা ধরা পড়ে, আবার তারা আইনের ফাঁক গলে বেরিয়েও আসে। আইনের শিথিলতার কারণেই মূলত এ ঘটনা ঘটে থাকে।
জালনোটের প্রচলনটা অতীতের যে কোনো সময়ের চেয়ে ভয়ঙ্কর হিসেবে দেখা দিয়েছে। অত্যন্ত সুকৌশলে জালিয়াত চক্র এ কাজ করে যাচ্ছে। এমন পরিস্থিতিতে দেশের কাগুজে মুদ্রার নিরাপত্তা নিয়ে বাংলাদেশ ব্যাংকের নতুন করে ভাবা উচিত। অসচেতন সাধারণ মানুষের পক্ষে জাল টাকা চিহ্নিত করা সম্ভব হয়ে ওঠে না। অবশ্য বাংলাদেশ ব্যাংক জাল টাকা চিহ্নিতকরণের ব্যাপারে প্রায়ই বিজ্ঞাপন দিচ্ছে জনসাধারণকে সচেতন করার জন্য। জালনোটের বিড়ম্বনা সারা বিশ্বেই রয়েছে এবং বাংলাদেশ এর বাইরে নয়। এখনই সরকার এবং সংশ্লি¬ষ্ট বিভাগকে জালনোট প্রস্তুতকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া উচিত। জাল টাকার ভয়াবহ বিস্তার রোধে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানে জাল মুদ্রা শনাক্তকারী মেশিন স্থাপনের ওপর গুরুত্ব দিতে হবে। সরকার যদি অবৈধ মুদ্রা তৈরি চক্রের হোতাদের দ্রুত আইনের আওতায় আনতে পারে তবে দেশব্যাপী জাল টাকার ভয়াবহ বিস্তার রোধ করা সম্ভব হবে।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ





স্বাগত বাংলা নববর্ষ-১৪২৬

স্বাগত বাংলা নববর্ষ-১৪২৬

১৪ এপ্রিল, ২০১৯ ০০:২৪









ব্রেকিং নিউজ