খুলনা | বুধবার | ১৭ অক্টোবর ২০১৮ | ২ কার্তিক ১৪২৫ |

Shomoyer Khobor

ফাইনালের আশা ছাড়ছেন না মাশরাফি

টিকে থাকার লড়াইয়ে আজ প্রতিপক্ষ আফগানিস্তান, থাকছেন সৌম্য-ইমরুল

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত ২৩ সেপ্টেম্বর, ২০১৮ ০১:০৮:০০

এশিয়া কাপে শ্রীলঙ্কাকে হারিয়ে শুরুটা দুর্দান্ত শুরু করেছিল বাংলাদেশ। এরপরেই ছন্দপতন। গ্র“প পর্বে আফগানিস্তানের লজ্জার হার। এরপর সুপার ফোরেও ভারতের কাছে বড় হার। উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবালের পরিবর্তে ভালো করতে পারছে না কেউ। ফলে ভারতের বিপক্ষে সুপার ফোরের ম্যাচ চলাকালেই ডাক পড়ে দুই উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল ও সৌম্য সরকার। খুলনা থেকে ঢাকা হয়ে একদিনের  নোটিশে দুবাই গেছেন তারা। সুপার ফোরের প্রথম ম্যাচে হারের পর ফাইনালে যাওয়াটা বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে দুইবারের ফাইনালিস্ট বাংলাদেশের সামনে। তবে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা আশা ছাড়েননি। পরের দুই ম্যাচে জিতে ফাইনালে যাওয়ার আশা তার। কাজটা যে কঠিন এটা জানেন মাশরাফিও। সেই লক্ষে আজ রবিবার আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। 
ভারতের কাছে ৭ উইকেটে হারে সেরা চারে শুরু করা বাংলাদেশের সামনে এখন বাঁচা মরার লড়াই। ফাইনালে উঠতে পরের দুই ম্যাচ জিততেই হবে মাশরাফিদের। তাদের সামনে প্রথম বাধা আফগানিস্তান, যাদের কাছে গ্র“পের শেষ ম্যাচে ১৩৬ রানের তিক্ত অভিজ্ঞতা হয়েছে।  সুপার ফোরের প্রথম ম্যাচে লড়াই করার মতো স্কোর বাংলাদেশ জমা করতে পারেনি বোর্ডে। আগে ব্যাট করতে নেমে স্বীকৃত সাত ব্যাটসম্যান প্যাভিলিয়নের ঠিকানা খুঁজে নিয়েছেন মাত্র ১০১ রানেই। অষ্টম উইকেটে মেহেদি হাসান মিরাজ ও মাশরাফি বিন মর্তুজা মিলে কোনমতে পার করার দেড়শ’ রান, দল থামে ১৭৩ রানে। যা কিনা ভারতীয়রা টপকে গেছে খুব সহজেই। মাত্র ৩ উইকেট হারিয়ে, ৮২ বল হাতে রেখে। এমন বাজে হারের জন্য ব্যাটসম্যানদের দুষছেন অধিনায়ক মাশরাফি মুর্তজা। তবে পরের ম্যাচে তাদের কাছ থেকে ভালো পারফরম্যান্স দেখতে চান তিনি। তার আশা হতাশ করবেন না ব্যাটসম্যানরা। ফাইনালে খেলার আশা বাঁচিয়ে রাখতে রবিবার আফগানিস্তানের মুখোমুখি হতে চান মাশরাফি।
আফগানিস্তানের পর ভারতের কাছেও বিধ্বস্ত। লড়াই পর্যন্ত করতে পারেনি বাংলাদেশ। তারপরও ফাইনালের আশা ছাড়ছে না অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। সুপার ফোরে পাকিস্তান ও আফগানিস্তানের বিপক্ষে জিতলে অসম্ভব নয় সেটা। মাশরাফি তাই হাল ছাড়ছেন না,‘ আমরা টুর্নামেন্ট থেকে এখনও ছিটকে যাইনি। ঘুরে দাঁড়ানোর এখনও সুযোগ আছে। একটা দিন সময় আছে পরের ম্যাচের আগে। মনে হয় এখনো সম্ভব (ফাইনাল)। এত হতাশ হওয়ার কিছু নেই। অবশ্যই দু’টি ম্যাচে হার হতাশার। এটা কেউই চায়নি। বিশেষ করে এই ম্যাচের ফলাফলটা একটু বেশি হতাশার। কারণ গত ম্যাচের তুলনায় আজকের ম্যাচটা বেশি গুরুত্বপূর্ণ ছিল। কিন্তু আজকেও আমাদের ব্যাটিংয়ে ধস নেমেছে’
ওয়ানডেতে একটা ভালো দিনে বদলে যেতে পারে সবকিছু। মাশরাফি আছেন সেই বদলের অপেক্ষায়,‘ আমাদের এখনো টুর্নামেন্টে ফেরার সুযোগ আছে। একটা ভাল দিনেই সব বদলে যেতে পারে। আফগানিস্তানের বিপক্ষে যদি আমরা জিততে পারি, তাহলে ৫০-৫০ চান্স চলে আসবে। এরপর পাকিস্তানের সাথে ম্যাচে জিতলে ফাইনালের ভালো সুযোগ থাকবে।
ওপেনিং পুরো টুর্নামেন্ট জুড়ে ভুগিয়েছে বাংলাদেশকে। এজন্য উড়িয়ে আনা হচ্ছে সৌম্য সরকার আর ইমরুল কায়েসকে। তাঁদের আসার খবর নাকি জানতেন না মাশরাফি,‘ ওরা যে আসছে, আমি সিওর না। আমি মাঠে ছিলাম। আমার সঙ্গে আলোচনা হয়নি। আমি জানি না ওরা টেকনিক্যালি কী কাজ করেছে। যে সমস্যার কারণে দলের বাইরে গিয়েছিল, সেগুলো ঠিক করে আসছে কিনা।’
এদিকে গতকাল রবিবার সন্ধ্যায় দুবাইয়ের উদ্দেশ্যে ঢাকা ছাড়েন ইমরুল কায়েস ও সৌম্য সরকার। গতকাল রাতেই দুবাইয়ে পৌঁছানোর কথা তাদের। দলের সাথে যোগ দিবেন রাতেই। তবে আজ আবুধাবিতে আফগানিস্তনের বিপক্ষে ম্যাচে তাদের খেলানো হবে কি না সেই নিশ্চয়তা পাওয়া যায়নি। তবে অন্তত যে কোন একজন খেলবেন এমনটা জানা গেছে বিসিবি’র সূত্র থেকে। 
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ

বিশ্বকাপ ট্রফি আসছে না খুলনায়

বিশ্বকাপ ট্রফি আসছে না খুলনায়

১৭ অক্টোবর, ২০১৮ ০১:০৫

চার হাজার রানের মাইলফলকে জিয়া

চার হাজার রানের মাইলফলকে জিয়া

১৭ অক্টোবর, ২০১৮ ০০:১০



ঢাকায় জিম্বাবুয়ে ক্রিকেট দল

ঢাকায় জিম্বাবুয়ে ক্রিকেট দল

১৭ অক্টোবর, ২০১৮ ০০:১০





বিজয়-সৌম্যের অর্ধশতে খুলনার লড়াই

বিজয়-সৌম্যের অর্ধশতে খুলনার লড়াই

১৬ অক্টোবর, ২০১৮ ০০:২৪


আর্জেন্টিনা-ব্রাজিল মহারণ আজ

আর্জেন্টিনা-ব্রাজিল মহারণ আজ

১৬ অক্টোবর, ২০১৮ ০০:১৯


ব্রেকিং নিউজ











‘বাংলাদেশে কোন সংখ্যালঘু নেই’ 

‘বাংলাদেশে কোন সংখ্যালঘু নেই’ 

১৭ অক্টোবর, ২০১৮ ০০:৩৭