খুলনা | বুধবার | ১৭ অক্টোবর ২০১৮ | ২ কার্তিক ১৪২৫ |

Shomoyer Khobor

নাব্যতা ফিরিয়ে আনতে পাইকগাছার তিন নদী পুনঃখননের প্রস্তাব জাইকায়

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত ২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:৫৭:০০

নাব্যতা ফিরিয়ে আনতে পাইকগাছার তিন নদী পুনঃখননের প্রস্তাব জাইকায়


জোয়ারের সময় হাটু পানি আর ভাটায় একফোঁটা পানি থাকে না। মরা শিবসা নদীর এ অবস্থায় পাইকগাছা উপজেলা সদরের বাণিজ্যিক কার্যক্রম মুখ থুবড়ে পড়েছে। জলাবদ্ধতা সৃষ্টি হয় উপজেলার চারটি ইউনিয়নে। সুন্দরবন সংলগ্ন পাইকগাছার তিনটি নদী খননের জন্য জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)‘র কাছে প্রস্তাব পাঠিয়েছে পানি উন্নয়ন বোর্ড। এ প্রকল্পে মরা শিবসা, গুনাখালী ও হাড়িয়া এ তিন নদী খননে ব্যয় হবে ২৪ কোটি টাকা।
আঠারোবেকী, বুড়িভদ্রা ও কপোতাক্ষের স্রোত না থাকায় এখানকার শাখা নদীগুলো মরে গেছে। ভৈরব নদ সংকুচিত হয়ে পড়েছে। কাজীবাছা ও শালতা নদীর বিভিন্ন স্থানে চর পড়েছে। চালনা বাজারের কাছে পশুর নদীর কাছে চরা।  দীর্ঘ এক যুগের বেশি কপোতাক্ষে স্রোত না থাকায় পাইকগাছা উপজেলার ১০ কিলোমিটার এলাকা পলি পড়ে ভরাট হয়ে গেছে। নদী ভরাট হওয়ায় বর্ষা মৌসুমে সামান্য বৃষ্টি হলে পানি নিষ্কাশনের সুযোগ থাকে না। বাস্তবতার আলোকে প্রকৃত পক্ষে জলাবদ্ধতা প্রকট আকার ধারণ করে। এ উপজেলার হাড়িয়া নদীর ১৪ কিলোমিটার পলি পড়ে ভরাট হয়েছে। জনগণ সীমাহীন দুর্ভোগে পড়েছে। হাড়িয়া নদীর উৎপত্তি স্থল শালতা নদী থেকে আর শেষ হয়েছে কপোতাক্ষ নদে এসে।
পাইকগাছা উপজেলা সদরের গা ঘেঁষে শিবসা নদীর সাড়ে ১০ কিলোমিটার পলি পড়ে ভরাট হয়েছে। জোয়ারের সময় হাটু পানি থাকলেও ভাটার সময় একফোঁটা পানি থাকে না। পাথর, বালি ও সিমেন্ট বোঝাই কার্গো ৬ ঘন্টা এ নদীতে আটকা পড়ে থাকে। এ চিত্র প্রতিদিনের।
পানি উন্নয়ন বোর্ড (পাউবো) খুলনা-২ এর সূত্র জানায়, জনগণের দাবির প্রেক্ষিতে উল্লিখিত তিনটি নদী পুনঃখনন অপরিহার্য হয়ে পড়েছে। জলাবদ্ধতা এ এলাকার প্রধান সমস্যা।
পাউবো-২ এর উপ-বিভাগীয় প্রকৌশলী পলাশ কুমার ব্যানার্জী জানান, ডিজিস্টার রিস্ক ম্যানেজমেন্ট ইনহ্যাসমেন্ট প্রজেক্টের আওতায় এনে নদী তিনটি পুনঃখননের জন্য গত মাসে জাইকার কাছে প্রস্তাব পাঠানো হয়েছে। ইতিবাচক সাড়া মিলেছে। নদীগুলো পুনঃখনন হলে পানি নিষ্কাশন সহজ এবং নদীর দু’তীরে ফসল উৎপাদন হবে। মানুষ জলাবদ্ধতা থেকে মুক্তি পাবে। পাইকগাছা উপজেলা সদর আধুনিক বাণিজ্য কেন্দ্রে রূপ নেবে।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ











‘বাংলাদেশে কোন সংখ্যালঘু নেই’ 

‘বাংলাদেশে কোন সংখ্যালঘু নেই’ 

১৭ অক্টোবর, ২০১৮ ০০:৩৭



ব্রেকিং নিউজ











‘বাংলাদেশে কোন সংখ্যালঘু নেই’ 

‘বাংলাদেশে কোন সংখ্যালঘু নেই’ 

১৭ অক্টোবর, ২০১৮ ০০:৩৭