খুলনা | রবিবার | ১৬ ডিসেম্বর ২০১৮ | ২ পৌষ ১৪২৫ |

Shomoyer Khobor

সংসদ নির্বাচনে ইভিএম, আলোচনা  হয়নি কমিশনে : ইসি শাহাদাত

খবর প্রতিবেদন | প্রকাশিত ২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:১০:০০


একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে-এমন কোনো সিদ্ধান্ত নির্বাচন কমিশন কখনো নেয়নি। এমনকি কোনো সভায় আলোচনাও হয়নি। বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন কমিশন ভবনে নিজ কার্যালয়ে নির্বাচন কমিশনার (ইসি) ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) শাহাদাত হোসেন চৌধুরী কাছে এই দাবি করেছেন।
শাহাদাত হোসেন চৌধুরী বলেন, নির্বাচন কমিশন যদি মনে করে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে তখন সব স্টেকহোল্ডারের সঙ্গে কথা বলে যৌক্তিক বিষয়গুলোকে সামনে রেখে সিদ্ধান্ত নেবে।
নির্বাচন কমিশনার বলেন, যেহেতু সিদ্ধান্ত নিয়ে আলোচনা হয়নি কমিশনে, সেহেতু এটা নিয়ে অযথা বিতর্ক হচ্ছে। স্থানীয় সরকার নির্বাচনে ইভিএম ব্যবহারের বিধান আইনে রয়েছে। কিন্তু সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করার কোনো বিধান যুক্ত নেই। আস্তে ধীরে যদি আমরা চিন্তা করি সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করব তখন নিয়ম না থাকলে করব কীভাবে? আর ঠিক সে কারণেই আমরা গণপ্রতিনিধি অধ্যাদেশ (আরপিও) সংশোধন করেছি। তার মানে এই নয় যে, সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবেই।
কমিশনার আরো বলেন, সংসদ নির্বাচনে যদি একটি আসনেও ইভিএম ব্যবহার করতে হয় তাহলেও তো আরপিও সংশোধনের দরকার আছে। সেটা মাথায় রেখেই আমরা আরপিও সংশোধন করেছি। আমাদের লক্ষ্য ছিল, ভবিষ্যতে যেন স্থানীয় সরকার নির্বাচনের পাশাপাশি সংসদ নির্বাচনেও ইভিএম ব্যবহার করা যায়।
শাহাদাত হোসেন আরো বলেন, প্রযুক্তির যুগে আমরা পিছিয়ে থাকলে চলবে না। প্রস্তুতি নিয়ে থাকতে হবে আমাদের। নির্বাচনে সঠিক ভাবে ইভিএম ব্যবহার করতে প্রয়োজনে সেনাবাহিনী থেকে দক্ষ লোক নেওয়া হবে। ২০১৯ সালের উপজেলা নির্বাচনে ব্যাপক হারে ইভিএম ব্যবহারের চেষ্টা থাকবে নির্বাচন কমিশনের।
আপনারা বলছেন এখনো একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়নি। নির্বাচনের আগ মুহূর্তে যদি মনে করেন ব্যবহার করবেন, তখন কীভাবে কী করবেন? 
এমন প্রশ্নে ইসি শাহাদাত বলেন, এটাই হচ্ছে মূল বিষয়। আমরা যদি মনে করি সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করব, তবে অবশ্যই যৌক্তিক বিষয়গুলোকে সামনে রেখে এবং স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা করে তারপরে সিদ্ধান্ত নেব এবং আমাদের সক্ষমতা কতটুকু সেটাও বিবেচনা করতে হবে। এ ছাড়া আরো যে বিষয়গুলো সামনে রেখে সিদ্ধান্ত নেওয়া উচিত হবে আমরা সেসব নিয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেব।
এর আগে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ গণমাধ্যমকে বলেছিলেন, কমিশন চাইলে ১০০ আসনে ইভিএম ব্যবহার করার সক্ষমতা থাকবে। সূত্র এনটিভি।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ

ড. কামাল হোসেনের  দুঃখ প্রকাশ

ড. কামাল হোসেনের  দুঃখ প্রকাশ

১৬ ডিসেম্বর, ২০১৮ ০০:৪০













ব্রেকিং নিউজ