খুলনা | শনিবার | ১৭ নভেম্বর ২০১৮ | ৩ অগ্রাহায়ণ ১৪২৫ |

স্কুলে ভর্তির বয়স নিয়ে  জটিলতার অবসান হোক 

২৭ জানুয়ারী, ২০১৮ ০০:১০:০০

স্কুলে ভর্তির বয়স নিয়ে  জটিলতার অবসান হোক 


এসএসসি পরীক্ষায় বসার নতুন বয়স পুনঃনির্ধারণ করেছে শিক্ষা মন্ত্রণালয়। এখন থেকে ন্যূনতম ১৬ বছর বয়সী শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষায় বসতে পারবে। আগে ন্যূনতম ১৪ বছর বয়সী শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশ নিতে পারত। তবে সরকারি স্কুলগুলো ভর্তি নীতিমালা নিয়ে ভুল ব্যাখ্যা করায় জটিলতা তৈরি হয়েছে। নীতিমালায় প্রথম শ্রেণীতে ভর্তির ক্ষেত্রে ন্যুনতম বয়স ৬ বছর নির্ধারণ করা হয়েছে, যা ২০১৮ শিক্ষাবর্ষ হতে কার্যকর হবে। আর এ নীতিমালা নিয়ে নগরীর অনেক স্কুল ‘এসএসসি পরীক্ষার সময় শিক্ষার্থীর বয়স ১৬ বছরের বেশি না হলে পরীক্ষা দিতে পারবে না’ এমন ব্যাখ্যা দেয়ায় জটিলতা তৈরি হয়েছে। এতে স্কুলগুলোতে অধ্যায়নরত বিভিন্ন ক্লাসের শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে আতঙ্ক ও বিভ্রান্তি সৃষ্টি হয়েছে।
সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির নীতিমালা-২০১৭ এ বলা হয়েছে “জাতীয় শিক্ষানীতি-২০১০ অনুযায়ী প্রথম শ্রেণীতে ভর্তির জন্য শিক্ষার্থীর বয়স ৬+ হতে হবে। সে হিসেবে ২য় থেকে ৯ম শ্রেণীর ভর্তির বয়স নির্ধারিত হবে। ভর্তির বয়সের উর্ধ্বসীমা সংশ্লি¬ষ্ট বিদ্যালয় নির্ধারণ করবে। শিক্ষার্থীদের বয়স নির্ধারণের জন্য ভর্তির আবেদন ফর্মের সাথে অনলাইন জন্ম নিবন্ধনের সত্যায়িত ফটোকপি জমা দিতে হবে।” আর এ নীতিমালার উপর ভিত্তি করে নগরীর বিভিন্ন স্কুল কর্তৃপক্ষ শিক্ষার্থীদের কাছে ভুল ব্যাখ্যা করছেন। তারা বলছেন ‘১৬ বছরের বেশি না হলে কেউ এসএসসি পরীক্ষা দিতে পারবে না’। এমনকি প্রয়োজনে জন্ম নিবন্ধন সংশোধনের পরামর্শ দেয়া হয়েছে। সাথে সাথে বর্তমানে বিভিন্ন ক্লাসে অধ্যায়নরত শিক্ষার্থীদের জন্য ভর্তির এ নীতিমালা প্রযোজ্য হবে এমন ভুল তথ্য সরবরাহ করা হয়েছে। সর্বশেষ নীতিমালায় ২০১৮ সালে যারা ভর্তি হবে তারা ১৬+ বছর বয়সে এসএসসি পরীক্ষা দিলেও, আগের বছরগুলোতে যারা ভর্তি হয়েছে তাদের বয়স ‘এসএসসি পরীক্ষার সময় ১৬ বছরের বেশি হতে হবে’ এটা কোথাও বলা নেই। বিধায় বোর্ড রেজিস্ট্রেশনের সময় বর্তমানে ৫ম বা ৮ম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীর বয়স ভর্তির নতুন সিদ্ধান্ত অনুযায়ী নির্ধারণের ব্যাখ্যা সম্পূর্ণ ভুল। কারণ ঐসব শিক্ষার্থীর জন্ম রেজিস্ট্রেশন অনেক আগেই অনলাইনে সম্পন্ন করা হয় এবং তা ইচ্ছা অনুযায়ী সংশোধন করার সুযোগ নেই।  
আমাদের অভিমত, যেহেতু ২০১৮ সালে ভর্তির জন্য এই নীতিমালা জারি করা হয়েছে। তাই ২০১৮ সালের আগে ভর্তি হওয়া শিক্ষার্থীরা এই নীতিমালার আওতায় আসা কোনভাবেই উচিত হবে না। কিন্তু এ ব্যাপারে মন্ত্রণালয় থেকে কোন ব্যাখ্যা না দেয়ায় বিষয়টি নিয়ে বিভ্রান্তি রয়েই যায়।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ




দখলমুক্ত হোক খুলনার সড়ক মহাসড়ক

দখলমুক্ত হোক খুলনার সড়ক মহাসড়ক

১১ নভেম্বর, ২০১৮ ০০:১০



ভেজাল থেকে পরিত্রান চায় মানুষ

ভেজাল থেকে পরিত্রান চায় মানুষ

০৮ নভেম্বর, ২০১৮ ০০:১০




দস্যুমুক্ত সুন্দরবন!

দস্যুমুক্ত সুন্দরবন!

০৪ নভেম্বর, ২০১৮ ০০:০৫



ব্রেকিং নিউজ