খুলনা | সোমবার | ১৯ নভেম্বর ২০১৮ | ৫ অগ্রাহায়ণ ১৪২৫ |

Shomoyer Khobor

কুরবানীর প্রতিদান

মুফতী শামছুল হক সা’দী আল-হাবীবী | প্রকাশিত ০১ সেপ্টেম্বর, ২০১৭ ০০:১৭:০০

কুরবানীর প্রতিদান

প্রাপ্ত বয়স্ক, সুস্থ মস্তিস্ক সম্পন্ন প্রত্যেক মুসলিম নর-নারী, যে ১০ যিলহজ্ব ফজর থেকে ১২ যিলহজ্ব সূর্যাস্ত পর্যন্ত সময়ের মধ্যে প্রয়োজনের অতিরিক্ত নেসাব পরিমাণ সম্পদের মালিক হবে তার উপর ঈদুল আযহা উপলক্ষে সহীহ নিয়্যাতে কুরবানী করা ওয়াজিব করেছেন স্বয়ং মহান আল্লাহ। মহান আল্লাহ সুবহানাহু ওয়া তা’আলা মহা ঐশী গ্রন্থ আল-কুরআনুল কারীমের ১০৮ নম্বর সূরা, সূরা কাউছার, ৩০ নম্বর পারা, ২৩ নম্বর পৃষ্ঠা, ১ নম্বর রুকূর ১২ নম্বর লাইনের ২ নম্বর আয়াতে বলেন, অতএব আপনার পালনকর্তার উদ্দেশ্যে তথা মহান আল্লাহকে রাজী খুশী করার নিয়্যাতে নামায পড়–ন এবং কুরবানী করুন।
কুরবানীর ফযীলাত: সুনানে ইবনে মাজাহ শরীফ ২২৬ পৃষ্ঠা, মিশকাত শরীফ ১২৮ পৃষ্ঠায় আছে, প্রিয় নাবী কারীম সল্লাল্লহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, কুরবানীর দিনে আদম সন্তান এমন কোনো কাজ করতে পারে না, যা মহান আল্লাহর নিকট রক্ত প্রবাহিত করা তথা কুরবানী অপেক্ষা অধিক প্রিয় হতে পারে। কুরবানীর সকল পশু তাদের শিং, পশম ও খুরসহ  ক্বিয়ামতের দিন উপস্থিত হবে। আর কুরবানীর পশুর রক্ত জমিনে পড়ার পূর্বেই তা মহান আল্লাহর দরবারে পৌঁছে যায় তথা কবুল হয়ে যায়। সুতরাং তোমরা আনন্দচিত্তে কুরবানী করো।
সুনানে ইবনে মাজাহ শরীফ ২২৬ পৃষ্ঠা, মিশকাতুল মাসাবীহ ১১৯ পৃষ্ঠায় আছে, জলীলুল কদর সাহাবী হযরত ঝাইদ ইবনু আরক্বাম রযি-এর সূত্রে বর্ণিত, তিনি বলেন, একদা প্রিয় রসূলে কারীম সল্লাল্লহু আলাইহি ওয়া সাল্লামের সম্মানিত সাহাবীগণ আরজ করলেন, হে মহান আল্লাহ্র প্রিয় রসূল সল্লাল্লহু আলাইহি ওয়া সাল্লাম! এ কুরবানী কী ? তিনি বললেন, তোমাদের মুসলমান জাতির পিতা হযরত ইব্রাহীম আঃ এর সুন্নাত। তাঁরা পুনরায় আরজ করলেন, হে মহান আল্লাহর প্রিয় রসূল সল্লাল্লহু আলাইহি ওয়া সাল্লাম! এতে আমাদের কী (সাওয়াব) রয়েছে ? প্রিয় রসূলে কারীম সল্লাল্লহু আলাইহি ওয়া সাল্লাম বললেন,কুরবানীর পশুর প্রত্যেক লোমের পরিবর্তে একটি করে নেকী রয়েছে। তাঁরা পুনরায় আরজ করলেন, হে মহান আল্লাহ্র প্রিয় রসূল সল্লাল্লহু আলাইহি ওয়া সাল্লাম ! দুম্বা ও ভেড়ার পশমে কী হবে ? (অর্থাৎ, ভেড়ার তো পশম বা লোম অনেক তার পশমের পরিমাণও কী সাওয়াব দেয়া হবে ?) প্রিয় রসূলে কারীম সল্লাল্লহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, ভেড়ারও প্রতি পশমের (পরিবর্তে ) এক একটি সাওয়াব রয়েছে। জামিউত্ তিরমিযী শরীফের সূত্রে মিশকাত শরীফ ১২৯ পৃষ্ঠায় আছে, জলীলুল কদর সাহাবী হযরত ইবনে উমার রযিআল্ল-হু তা’আলা আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, প্রিয় নাবী কারীম সল্লাল্লহু আলাইহি ওয়া সাল্লাম ১০ বছর মদীনায় অবস্থান করেন। প্রতি বছরে তিনি কুরবানী করতেন। এদারাতুল উলূমিল ইসলামিয়্যা, করাচী, পাকিস্তান থেকে প্রকাশিত কিতাবুল আ-ছার লিল ইমাম আবী হানীফা রযি:, তৃতীয় সংস্করণ “বাবুল উজহিয়্যাহ” ১৭৫ পৃষ্ঠায় আছে, অর্থাৎ, ইমাম মুহাম্মাদ রহ: বলেন, ইমামে আ’যম আবূ হানীফা রযি” থেকে বর্ণিত, তিনি বলেন, জলীলুল কদর সাহাবী হযরত আব্দুর রহমান ইবনে ছাবিত রযি: এর সূত্রে বর্ণিত, প্রিয় নাবী কারীম সল্লাল্লহু আলাইহি ওয়া সাল্লাম দু’টি সাদা-কালো মিশ্রিত রঙ্গের ভেড়া কুরবানী করেন। তন্মোধ্যে একটি স্বয়ং নিজের জন্য, অপরটি তাঁদের জন্য, যাঁরা ‘লা-ইলা-হা ইল্লাল্ল-হু মুহাম্মাদুর রসূলুল্ল-হ’ কালিমাহ্্টি পাঠ করেছেন। এছাড়াও তিনি কাটান দেয়া বা খাসী করা পুরুষ মেষ, দুম্বা, গরু ও উট কুরবানী দিয়েছেন। উল্লেখ্য যে, গরু ও উটের ক্ষেত্রে একটি পশুর মধ্যে ৭ জন শরীক হওয়া হাদীস দ্বারা প্রমাণিত। উম্মাতে মুসলিমার তাওয়াতুরে আমলী/ধারাবাহিক পরম্পরাগত আমলও সেভাবে চলে আসছে। তাই এ নিয়ে নতুনভাবে ফিৎনা করার কোনো দরকার নেই।
কুরবানী না দেয়ার উপর সতর্কবাণী: আল-মুস্তাদরক আলাস সহীহাঈন ৪র্থ খন্ড, ২৫৮ পৃষ্ঠায় আছে, (কুরবানী ওয়াজিব হওয়ার পরও যে ব্যক্তি কুরবানী করে না, তার প্রতি হুঁশিয়ারী উচ্চারণ করে) প্রিয় নাবী কারীম সল্লাল্লহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, “যে ব্যক্তির সামর্থ ছিলো কুরবানী দেয়ার, কিন্তু কুরবানী দিলো না, সে যেনো আমাদের ঈদগাহে না আসে।”  মহান আল্লাহ্্ সুবহানাহু ওয়া তা’য়ালা কুরবানী দিতে সক্ষম/সামর্থবান সকল মুসলিম নারী-পুরুষকে মহান আল্লাহর রাজী খুশীর নিয়্যাতে পবিত্র ঈদুল আযহা উপলক্ষে কুরবানী করার এবং তা থেকে বিশেষ কিছু অংশ আত্মীয়-স্বজন ও গরিব দুঃখিকে দেয়ার তৌফিক দান করুন। আমীন।
লেখকঃ প্রিন্সিপ্যাল, মুহাম্মাদিয়া ক্বওমী মহিলা মাদ্্রাসা, ৮৬, মুসলমান পাড়া রোড, খুলনা। ০১৭৪৬-৯২৪৭৬৪


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ

বদলে যাবে মংলা বন্দর

বদলে যাবে মংলা বন্দর

০৩ জুলাই, ২০১৮ ০২:০১













ব্রেকিং নিউজ

খুলনায় মনোনয়নপত্র সংগ্রহ ৩ জনের

খুলনায় মনোনয়নপত্র সংগ্রহ ৩ জনের

১৯ নভেম্বর, ২০১৮ ০১:০০








খালেদা জিয়াকে  নিয়ে বই প্রকাশ

খালেদা জিয়াকে  নিয়ে বই প্রকাশ

১৯ নভেম্বর, ২০১৮ ০০:৫০



এইডস ঝুঁকিতে খুলনাসহ ২৩ জেলা

এইডস ঝুঁকিতে খুলনাসহ ২৩ জেলা

১৯ নভেম্বর, ২০১৮ ০০:৪৮