খুলনা | বুধবার | ১৭ অক্টোবর ২০১৮ | ২ কার্তিক ১৪২৫ |

Shomoyer Khobor

প্রায় ২০ লাখ মুসল্লি সমবেত

‘লাব্বায়েক আল্লাহুম্মা লাব্বায়েক’ ধ্বনিতে মুখরিত আরাফাত

খবর প্রতিবেদন | প্রকাশিত ৩১ অগাস্ট, ২০১৭ ০০:১০:০০

মুসলিম বিশ্বের বৃহত্তম সমাবেশ পবিত্র হজ্ব শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার। পবিত্র এই কর্তব্য পালনে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সৌদি আরবের মক্কা নগরীতে জড়ো হয়েছেন প্রায় ২০ লাখ মুসল্লি। তাঁদের ‘লাব্বায়েক আল্লাহুম্মা লাব্বায়েক’ ধ্বনিতে মুখরিত মক্কার আরাফাত ময়দান।
গত মঙ্গলবার রাত থেকে মিনায় মুসল্লিদের উপস্থিতির মধ্যদিয়ে হজ্বের আনুষ্ঠানিকতা শুরু হয়। হজ্বের অংশ হিসেবে মুসল্লিরা মিনা, আরাফাত ময়দান, মুজদালিফা, মক্কা ও মিনায় পাঁচদিন অবস্থান করবেন। গতকাল বুধবার রাতে মিনায় অবস্থান করেন তারা। আজ বৃহস্পতিবার ফজরসহ পাঁচ ওয়াক্ত নামাজ আদায়ের পর তারা যাবেন মিনা থেকে ১০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থিত আরাফাতের ময়দানের দিকে। আরাফাতে জোহর ও আসর নামাজ একসঙ্গে আদায় করে সূর্য অস্তমিত হওয়ার সঙ্গে সঙ্গে মুজদালিফার উদ্দেশ্যে রওনা দেবেন এবং সেখানে অবস্থান করবেন তাঁরা। সেখানে পৌঁছে মাগরিব ও এশার নামাজ একসঙ্গে আদায় করবেন তারা। এখানে খোলা আকাশের নিচে রাত যাপন করবেন তারা। পথে শয়তানকে নিক্ষেপ করার জন্য পাথর সংগ্রহ করবেন তাঁরা। আরাফাতে যাওয়ার দীর্ঘ পথ পাড়ি দিতে মুসল্লিরা পায়ে হেঁটে, হুইল চেয়ারে, বাসে, যে যেভাবে পারেন পৌঁছাবেন। সবার শরীর সাদা কাপড়ে ঢাকা থাকবে। তাদের ‘লাব্বায়েক আল্লাহুম্মা লাব্বায়েক’ ধ্বনিতে মুখরিত হবে আরাফাতের ময়দান।
খোঁজ নিয়ে জানা যায়, এ বছর হজের নিরাপত্তা নিশ্চিত করতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে সৌদি প্রশাসন। হজ্বে সার্বক্ষণিক নিরাপত্তা দিতে এক লাখ ২৮ হাজার নিরাপত্তাকর্মী নিয়োগ দেওয়া হয়েছে। এর মধ্যে ২৮ হাজার নারী নিরাপত্তাকর্মী মক্কা, মিনা, মুজদালিফা ও আরাফাত ময়দানে হাজিদের সব ধরনের সহযোগিতা ও নিরাপত্তা দিতে প্রস্তুত রয়েছে।
নারীরা হাজিদের নিরাপত্তার পাশাপাশি পবিত্র কোরআন বিতরণ ও হাজিদের হজের নিয়মকানুন শিখিয়ে দেবেন। হজ্ব চলাকালে হাজিদের স্বাস্থ্যসেবা দিতে বহু মেডিকেল টিম কাজ করবে। মিনায় ১৮৫টি, আরাফাতে ২৫০টি ও মুজদালিফায় ২০০টি টিম কাজ করবে।
বাংলাদেশ থেকে গত ২৪ জুলাই প্রথম হজ্ব ফ্লাইট শুরু হয়। এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ২২৯ জন হজ্ব পালন করার জন্য সৌদি আরবের মক্কায় পৌঁছেন। হজ্বের এই বিশাল কার্যক্রম পরিচালনার জন্য বাংলাদেশ থেকে প্রশাসনিক টিম সৌদি আরব পৌঁছেছে অনেক আগেই। সেই সঙ্গে চিকিৎসার জন্য এসেছে চিকিৎসক দল।
সৌদি আরবের হজ্ব মন্ত্রণালয়ের উপদেষ্টা হাতিম বিন হাসান কাদি জানান, ১৯ হাজার ৫০০টি বাসে মদিনা থেকে মক্কায় হজ্বযাত্রীদের আনা হয়েছে। অন্য এলাকা থেকে ৩৮ হাজার বাসে হজ্বযাত্রীরা মক্কায় এসেছেন।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল মনসুর আল-তুর্কি জানান, সরকারি সংস্থাগুলো ২০ লাখ হাজির সেবা দিতে প্রস্তুত রয়েছে।  মঙ্গলবার সৌদি আরব সরকার হজ্ব উপলক্ষে কড়া নিরাপত্তা ব্যবস্থার ঘোষণা দেয়। অনুমতি না থাকায় ৪ লাখ মানুষের মক্কায় প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। অনুমতি না থাকায় ২ লাখ ৮ হাজার ২৩৬টি গাড়ি মক্কায় প্রবেশ করতে দেওয়া হয়নি। এছাড়া, মক্কার প্রবেশ মুখে ৩ হাজার ২৯৬টি গাড়ি জব্দ করা হয়েছে।
হজ্ব সুষ্ঠুভাবে সম্পন্ন করতে  সৌদি সরকার বেশ কিছু পদক্ষেপ নিয়েছে।  মিনা, আরাফাত ও মুজদালিফায় ২২টি উন্নয়ন প্রকল্প সম্পন্ন করা হয়েছে। এসব প্রকল্পের মধ্যে রয়েছে, মিনায় আল-ওয়াদি হাসপাতালের পশ্চিমে একটি পায়ে হাঁটার সেতু, মক্কার আল-আজিজিয়া থেকে মিনা’র জামারা পর্যন্ত হেঁটে যাওয়ার রাস্তায় ছাউনি স্থাপন, বিপুল সংখ্যক নতুন শৌচাগার নির্মাণ, বিশুদ্ধ বাতাসের জন্য জামারা অঞ্চলে পানি ছিটানোর ব্যবস্থা ও ট্রেন স্টেশন পর্যন্ত রাস্তায় ছাউনি স্থাপন। আরাফায় ব্যারিকেড দিয়ে ও সিমেন্টের প্রাচীর নির্মাণ করে পায়ে চলাচলের রাস্তাকে সুরক্ষিত করা হয়েছে।
এছাড়া নিরাপত্তা নিশ্চিত করার জন্য নামিরা মসজিদের ভেতরে ও বাইরে  সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছে। জাবল-আল-রাহমা পাহাড়ে আরোহণ করার সুবিধার্থে  সিঁড়ির ব্যবস্থা করা হয়েছে। সূত্র : আরব নিউজ।

 

বার পঠিত

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ

“শরীয় বিধানে দেনমোহর”

“শরীয় বিধানে দেনমোহর”

১২ অক্টোবর, ২০১৮ ০০:০৩

যে আগে সালাম দেয় সে অহংকার মুক্ত

যে আগে সালাম দেয় সে অহংকার মুক্ত

০৫ অক্টোবর, ২০১৮ ০০:১০

“অকাল মৃত্যু” একটি ভ্রান্ত ধারণা

“অকাল মৃত্যু” একটি ভ্রান্ত ধারণা

২৮ সেপ্টেম্বর, ২০১৮ ০০:১২


রহস্যময় আবে যমযম কূপ

রহস্যময় আবে যমযম কূপ

১৪ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০৯

পবিত্র আশুরা  ২১ সেপ্টেম্বর

পবিত্র আশুরা  ২১ সেপ্টেম্বর

১১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০


হজে গুনাহ মাফ হয়

হজে গুনাহ মাফ হয়

১৬ জুলাই, ২০১৮ ১৩:২৫

শাওয়ালের ছয় রোজা

শাওয়ালের ছয় রোজা

২০ জুন, ২০১৮ ১৩:১১

দুই ঈদের রাত খুবই বরকতময়

দুই ঈদের রাত খুবই বরকতময়

১৪ জুন, ২০১৮ ০১:৪৫




ব্রেকিং নিউজ











‘বাংলাদেশে কোন সংখ্যালঘু নেই’ 

‘বাংলাদেশে কোন সংখ্যালঘু নেই’ 

১৭ অক্টোবর, ২০১৮ ০০:৩৭