খুলনা | বৃহস্পতিবার | ২৭ ফেব্রুয়ারী ২০২০ | ১৪ ফাল্গুন ১৪২৬ |

Shomoyer Khobor

চীন ফেরত আরেক শিক্ষার্থী রমেকে : সিঙ্গাপুরে ৪৭ জন করোনা  ভাইরাস রোগী শনাক্ত

চট্টগ্রাম বন্দর থেকে ফেরত পাঠানো হয়েছে সেই ১৭ চীনা নাবিককে

খবর প্রতিবেদন | প্রকাশিত ১৩ ফেব্রুয়ারী, ২০২০ ০০:১৮:০০

চীন থেকে দেশে ফেরা আরেক শিক্ষার্থী অসুস্থ হয়ে রংপুর মেডিক্যাল কলেজ (রমেক) হাসপাতালে ভর্তি হয়েছেন। গতকাল বুধবার বিকেলে তাকে রমেক হাসপাতালের করোনা (কভিড-১৯) ইউনিটে নেওয়া হয়েছে। হাসপাতালের করোনা ইউনিটের মুখপাত্র ডাঃ নারায়ণ চন্দ্র ভর্তি হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। ওই শিক্ষার্থীর বাড়ি দিনাজপুর জেলার ফুলবাড়িতে। 
হাসপাতাল সূত্রে জানা গেছে, তিন দিন আগে ওই শিক্ষার্থী চীন থেকে দেশে ফিরে বাসায় যান। মঙ্গলবার থেকে তিনি অসুস্থ হয়ে পড়েন। জ্বর, ঠান্ডা ও বুকে ব্যথা শুরু হয়। বুধবার দুপুর থেকে অবস্থার অবনতি হলে তাকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে আসা হয়। পরে তাকে সরাসরি করোনা ইউনিটে ভর্তি করা হয়েছে।
এর আগে জ্বর-শ্বাসকষ্ট নিয়ে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হন চীন ফেরত আরেক শিক্ষার্থী। গত শনিবার (৮ ফেব্র“য়ারি) দুপুরে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয় তাকে। ওই শিক্ষার্থীর বাড়ি নীলফামারী জেলার ডোমার উপজেলার মির্জাগঞ্জ গ্রামে। পরে তাকে ঢাকায় কুর্মিটোলা জেনারেল হাসপাতালে পাঠানো হয়।    
এদিকে করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলেছে। প্রাণঘাতী করোনা ভাইরাসে চীনে মৃতের সংখ্যা বেড়ে এক হাজার ১১৩ জনে দাঁড়িয়েছে। এতে আক্রান্ত হয়েছেন ৪৫ হাজার ১৭১ জন। বুধবার চীনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এসব তথ্য জানায় সিএনএন। অন্যদিকে সিঙ্গাপুরে এই পর্যন্ত ৪৭ জন করোনা ভাইরাস রোগী শনাক্ত করা হয়েছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা : করোনা ভাইরাসকে বিশ্বের এক নম্বর শত্র“ বলে দাবি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিবৃতি প্রকাশ করে জানালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান। দাবি করলেন, ‘গুরুত্ব না দিলে এই ভাইরাসের প্রভাব সব চেয়ে বড় সন্ত্রাসী হামলার চেয়েও ভয়াবহ হতে পারে।’ করোনা ভাইরাস যে ক্রমশ ভয়াবহ চেহারা নেবে তার আগাম ইঙ্গিত দিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মঙ্গলবার সংগঠনের ডিরেক্টর জেনারেল বলেন, ‘সময় হয়েছে এই ভাইরাসকে মানব সমাজের সব চেয়ে বড় শত্র“ হিসেবে চিহ্নিত করার। এখনও যদি সমস্ত দেশ এই ভাইরাসকে যথেষ্ট গুরুত্ব না দেয়, তা হলে আগামী দিনে পরিস্থিতি আরো ভয়াবহ হয়ে উঠবে।’
সেই ১৭ চীনা নাবিককে : ভাঙার জন্য স্ক্র্যাপ জাহাজ নিয়ে বাংলাদেশে আসা সেই ১৭ চীনা নাবিককে নিজ দেশের উদ্দেশে ফেরত পাঠানো হয়েছে। বুধবার সকাল ১০টার দিকে তাদের চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার সোনাইছড়ি ইউনিয়নের লালবেগ সাগর উপকূল থেকে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে পাঠানো হয়েছে। সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মিল্টন রায় গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ












ক্রিকেটার মিরাজের বাসায় চুরি

ক্রিকেটার মিরাজের বাসায় চুরি

২৭ ফেব্রুয়ারী, ২০২০ ০০:৪৬