খুলনা | বৃহস্পতিবার | ২৭ ফেব্রুয়ারী ২০২০ | ১৪ ফাল্গুন ১৪২৬ |

Shomoyer Khobor

সংশোধিত নাগরিকত্ব আইন 

প্রত্যাহারের প্রস্তাব পশ্চিমবঙ্গের বিধানসভায় পাস

খবর প্রতিবেদন | প্রকাশিত ২৮ জানুয়ারী, ২০২০ ০০:১৯:০০

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন বা সিএএ প্রত্যাহার করার একটি প্রস্তাব সোমবার বিকেলে পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভায় পাস হলো। এর আগে আজ পশ্চিমবঙ্গের পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এই প্রস্তাব বিধানসভায় পেশ করেন। প্রস্তাব নিয়ে আলোচনার পর সর্বসম্মতিক্রমে এটি পাস হয়।
কংগ্রেস ও বাম দল এই প্রস্তাব নিয়ে কিছু সংশোধনী আনতে চাইলে তা আমলে না নিয়ে পাস করা হয়। ভারতের চতুর্থ রাজ্য হিসেবে পশ্চিমবঙ্গে এই সিএএ প্রত্যাহারের প্রস্তাব পাস হলো। এর আগে কেরালা, পাঞ্জাব ও রাজস্থান বিধানসভায় এমন প্রস্তাব পাস হয়।
এদিকে তেলিঙ্গানা রাজ্যের মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও আজ বলেছেন, তাঁর রাজ্যেও এই সিএএ প্রত্যাহার বিষয়ক প্রস্তাব এনে তা পাস করানোর উদ্যোগ নেয়া হয়েছে। এই প্রস্তাব পেশ করার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর ভাষণে বলেন, ‘পশ্চিমবঙ্গের বিভিন্ন রাজনৈতিক দল যখন চাইছে সিএএ প্রত্যাহার সংক্রান্ত প্রস্তাব প্রত্যাহার করতে, তখন আমাদের সবার এক হয়ে এই প্রস্তাব পাস করা উচিত। আমরা চাইছি এই বাংলায় সিএএ কার্যকর করতে দেওয়া হবে না।’ মমতা এ কথাও বলেন, গায়ের জোরে দেশে আইন করা যায় না। সংবিধানকে ব্যবহার করে এভাবে বিদ্বেষ ছড়ানো যায় না।
পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বিধায়কদের কাছে প্রস্তাব পেশ করে এটি পাস করার অনুরোধ জানান।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ












ক্রিকেটার মিরাজের বাসায় চুরি

ক্রিকেটার মিরাজের বাসায় চুরি

২৭ ফেব্রুয়ারী, ২০২০ ০০:৪৬