খুলনা | বৃহস্পতিবার | ২৭ ফেব্রুয়ারী ২০২০ | ১৪ ফাল্গুন ১৪২৬ |

Shomoyer Khobor

অনুমোদনে প্রকল্প মন্ত্রণালয়ে

চুকনগর ও কপিলমুনিতে ৩৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত হবে সুপার মার্কেট

এন আই রকি | প্রকাশিত ২৭ জানুয়ারী, ২০২০ ০০:৫০:০০

খুলনার চুকনগর ও কপিলমুনিতে প্রায় ৩৬ কোটি টাকা ব্যয়ে দু’টি সুপার মার্কেট নির্মাণের উদ্যোগ নিয়েছে খুলনা জেলা পরিষদ। ইতোমধ্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সচিবের বরাবর মার্কেট নির্মাণ প্রকল্প অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। পাশাপাশি একটি বেসরকারি কনসাল্টটেন্ট কোম্পানির মাধ্যমে মার্কেটের খসড়া প্লান ও প্রাক্কলন প্রস্তুত করা হয়েছে। খুলনা জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভায় মার্কেট বাস্তবায়নের অনুমোদনও মিলেছে। সুপার মার্কেটগুলো বাস্তবায়নের হলে জেলা পরিষদের আয় বৃদ্ধির পাশাপাশি অত্র এলাকার অর্থনৈতিক ও সামাজিক অবস্থার উন্নয়ন হবে বলে আশাবাদ কর্তৃপক্ষের।
জানা যায়, জেলার পাইকগাছা উপজেলার কপিলমুনি বাজারে জেলা পরিষদের নিঙ্ক জমিতে ‘কপিলমুনি সুপার মার্কেট’ নির্মাণ করা হবে। প্রস্তাবিত মার্কেট নির্মাণের সম্ভাব্য ব্যয় ১৬ কোটি ২০ লাখ ৪২ হাজার ৬৬৮ টাকা। মার্কেট থেকে বছরে সম্ভাব্য আয় ধরা হয়েছে প্রায় ২০ লাখ টাকা। চার তলা ভবনের ১ম ও ২য় তলায় ৬৬টি দোকান এবং ৩য় ও ৪র্থ তলায় দুটি ১৫ হাজার বর্গফুটের কমার্শিয়াল স্পেস রাখা হয়েছে। 
অন্যদিকে চুকনগর বাজারে অবস্থিত জেলা পরিষদের নিজস্ব জায়গায় ‘চুকনগর সুপার মার্কেট’ করা হবে। যেহেতু যশোর, খুলনা এবং সাতক্ষীরার মিলনস্থল চুকনগর তাই এখানে সুপার মার্কেটের যথেষ্ট চাহিদা রয়েছে। মার্কেটের সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ১৯ কোটি ৭৩ লাখ ১২ হাজার ৯৯৭ টাকা। ইতোমধ্যে মার্কেটের নকশা ও প্রাক্কলন করা হয়েছে। তবে মার্কেটের সম্ভাব্য আয় এখনও নির্ধারণ করা হয়নি। 
জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আছাদুজ্জামান বলেন, কপিলমুনি সুপার মার্কেট ১৬ কোটি ২০ লাখ ৪২ হাজার ৬৬৮ এবং চুকনগর সুপার মার্কেট ১৯ কোটি ৭৩ লাখ ১২ হাজার ৯৯৭ টাকা ব্যয়ে নির্মাণের প্রস্তুতি চলছে। সুপার মার্কেট দু’টি নির্মিত হলে জেলা পরিষদের আয়ের পাশপাশি স্থানীয়ভাবে অর্থনৈতিক ও সামাজিক অবস্থার উন্নয়ন হবে। তবে সুপার মার্কেট দু’টির নকশা সন্তোষজনক। ব্যয় ও নকশা যে কোন মুহূর্তে পরিবর্তন হতে পারে। নিজস্ব বা এডিপির অর্থ ছাড়াই মার্কেট নির্মাণ করার ব্যবস্থা করা হচ্ছে।
 

বার পঠিত

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ












ক্রিকেটার মিরাজের বাসায় চুরি

ক্রিকেটার মিরাজের বাসায় চুরি

২৭ ফেব্রুয়ারী, ২০২০ ০০:৪৬