খুলনা | বৃহস্পতিবার | ২৭ ফেব্রুয়ারী ২০২০ | ১৪ ফাল্গুন ১৪২৬ |

Shomoyer Khobor

অধিকাংশ স্কুলেই সিলেকশন!

উৎসব মুখর পরিবেশে খুলনায় স্কুল কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত ২৬ জানুয়ারী, ২০২০ ০০:৫৪:০০

উৎসব মুখর পরিবেশে খুলনায় স্কুল কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত

মাধ্যমিক পর্যায়ে সারাদেশের ন্যায় গতকাল শনিবার খুলনার ৫৬২ স্কুল-মাদ্রাসায় স্টুডেন্ট কেবিনেট নির্বাচন-২০২০’ অনুষ্ঠিত হলো। তবে অধিকাংশ স্কুলে ইলেকশন না হয়ে ম্যানেজিং কমিটি ও শিক্ষকদের মতামতের ভিত্তিতে সিলেকশন হয়েছে বলে অভিযোগ কোমলমতি শিক্ষার্থীদের। গতকাল সকাল থেকে শিক্ষার্থীদের ভোটগ্রহণ শুরু হয়ে বিরতীহীনভাবে চলে দুপুর ২টা পর্যন্ত। শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা, গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল ও অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা শেখাতেই ২০১৫ সাল থেকে সরকারের সিদ্ধান্তে ‘স্কুল কেবিনেট’ নির্বাচন চলছে।
খোঁজ নিয়ে জানা গেছে, শহরের অধিকাংশ স্কুলে ইলেকশন নয়, সিলেকশনের মাধ্যমে ‘স্কুল কেবিনেট’ চূড়ান্ত করেছেন ম্যানেজিং কমিটি ও শিক্ষকরা। এতে সরকারের মূল উদ্দেশ্য ব্যাহত ও কোমলমতি শিক্ষার্থীদের ওপর নেতিবাচক প্রভাব পড়ছে বলে অভিযোগ অভিভাবকদের।
খালিশপুরের রোটারী স্কুলের শিক্ষার্থীর এক অভিভাবক অভিযোগ করেন, স্কুলটিতে গত দুই/তিন বছর ‘স্কুল কেবিনেট’ নির্বাচন অনুষ্ঠিত হয় না। ম্যানেজিং কমিটির সভাপতি পছন্দের অভিভাবকদের সন্তানদের সিলেকশনের মাধ্যমে কোমলমতি শিক্ষার্থীদের প্রতিনিধি নির্বাচিত ঘোষণা করেন। বাসায় ফিরে আফসোস করে তারা (শিক্ষার্থীরা)। সন্তানদের ভবিষ্যতের বিষয় মাথায় রেখে ম্যানেজিং কমিটি ও শিক্ষকদের বিরুদ্ধে কোন কথা তোলেন না বলে জানান অভিভাবকরা। যদিও এসব বিষয়ে কোন মন্তব্য করতে রাজি নন রোটারী স্কুলের প্রধান শিক্ষক লুবনা আরা।
সূত্রমতে, খুলনায় ৪৩৫টি মাধ্যমিক বিদ্যালয় ও ১২৭টি মাদ্রাসায় গতকাল একযোগে কেবিনেট নির্বাচন হবার কথা। খোঁজ নিয়ে জানা গেছে অধিকাংশ প্রতিষ্ঠানে হয়নি আগের মতো জৌলুসপূর্ণ নির্বাচন। আবার, নির্বাচন হলেও বছর জুড়ে কেবিনেটের তেমন কোন কর্মসূচি বা করণীয় থাকে না বলেও অভিযোগ শিক্ষার্থীদের। খুলনা জেলা শিক্ষা কর্মকর্তা খোন্দকার রুহুল আমিন বলেন, মুজিববর্ষ উপলক্ষে তাদের দিয়ে কেবিনেট অনুযায়ী সকল কাজ করানো হবে।
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ












ক্রিকেটার মিরাজের বাসায় চুরি

ক্রিকেটার মিরাজের বাসায় চুরি

২৭ ফেব্রুয়ারী, ২০২০ ০০:৪৬