খুলনা | বৃহস্পতিবার | ২৭ ফেব্রুয়ারী ২০২০ | ১৪ ফাল্গুন ১৪২৬ |

Shomoyer Khobor

রেল মন্ত্রী বরাবর স্মারকলিপি

খুলনা-ঢাকা বিরতিহীন ট্রেন দাবি নাগরিক সমাজের  

খবর বিজ্ঞপ্তি  | প্রকাশিত ২৬ জানুয়ারী, ২০২০ ০০:৫২:০০

খুলনা-ঢাকা বিরতিহীন ট্রেন দাবি নাগরিক সমাজের  

খুলনা-ঢাকা বিরতিহীন ট্রেন সার্ভিস চালুর দাবিতে খুলনা নাগরিক সমাজের উদ্যোগে রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী বরাবর ই-মেইল বার্তার মাধ্যমে স্মারকলিপি প্রদান করা হয়েছে। 
গতকাল শনিবার সংগঠনের সদস্য সচিব এড. মোঃ বাবুল হাওলাদার স্বাক্ষরিত স্মারকলিপিতে উল্লেখ করা হয়, খুলনা দেশের তৃতীয় বৃহত্তম শিল্প ও বন্দর নগরী। এছাড়াও সুন্দরবন, মৎস্য চাষসহ বিভিন্ন কারণে একটি সম্ভাবনাময়ী অঞ্চল। কিন্তু দুঃখজনকভাবে রাজধানীর ঢাকার সাথে খুলনার যোগাযোগ ব্যবস্থা এখনও তুলনামূলকভাবে নাজুক। যদিও বর্তমান সরকার পদ্মাসেতু নির্মাণের মাধ্যমে খুলনাসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সাথে রাজধানী ঢাকার যোগাযোগ ব্যবস্থা সুগম করার সাহসী পদক্ষেপ গ্রহণ করেছে। তথাপিও আবহমানকাল থেকে রেলপথে যাতায়াতে মানুষ স্বাচ্ছন্দ্য বোধ করে। কারণ এ মাধ্যমটি যাতায়াতের ক্ষেত্রে যেমন আরামদায়ক, তেমনি সাশ্রয়ীও বটে। সাম্প্রতিক সময়ে খুলনা মহানগরীতে লোকসংখ্যাও বৃদ্ধি পেয়েছে চক্রবৃদ্ধি হারে। কিন্তু পুরাতন সেই রেল ব্যবস্থা এখনও বিদ্যমান। 
এতে আরো উল্লেখ করা হয়, খুলনা থেকে দর্শনা সিঙ্গেল লাইন মেন্যুয়াল ইঞ্জিন ও বগি, ট্রেন এবং বগির অপ্রতুলতা, অস্বাস্থ্যসম্মত ও সময়োনুপযোগী প্রভৃতি ব্যবস্থার মধ্য দিয়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে এ অঞ্চলের রেল ব্যবস্থা। ধারণ ক্ষমতার চেয়ে টিকিটের চাহিদা কয়েক গুণ বেশী। বেশীর ভাগ ক্ষেত্রে এক সপ্তাহ আগেই টিকিট বিক্রি হয়ে যায়। ফলশ্র“তিতে ট্রেনে যোগাযোগে আগ্রহীরা কষ্ট স্বীকার করে, অতিরিক্ত খরচ করে যাতায়াত করে থাকেন। সঙ্গতকারণেই খুলনা থেকে ঢাকা প্রতিদিন ন্যূনতম একটি বিরতিহীন ট্রেন সার্ভিস সময়ের দাবী। যা ইতোপূর্বে চট্টগ্রাম, রাজশাহী, বেনাপোলে চালু হয়েছে। খুলনায় এ সার্ভিসটি কেবলমাত্র খুলনার মানুষের সুগম যাতায়াত ব্যবস্থা তৈরি করবে তাই নয়, বরং এ সার্ভিসটি চালু হলে খুলনা অঞ্চলের পাশাপাশি জাতীয় অর্থনীতিতেও ব্যাপক ইতিবাচক ভূমিকা রাখবে। যে কারণে যত দ্রুত সম্ভব প্রয়োজনে সম্ভাব্যতা যাচাই পূর্বক এ সার্ভিসটি চালু খুলনার সর্বস্তরের মানুষের প্রাণের দাবি। 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ












ক্রিকেটার মিরাজের বাসায় চুরি

ক্রিকেটার মিরাজের বাসায় চুরি

২৭ ফেব্রুয়ারী, ২০২০ ০০:৪৬