খুলনা | বৃহস্পতিবার | ২৭ ফেব্রুয়ারী ২০২০ | ১৪ ফাল্গুন ১৪২৬ |

Shomoyer Khobor

শরীয়ত ও প্রচলিত সামাজিক কুসংস্কার

মুহাঃ মাহফুজুর রহমান আশরাফী | প্রকাশিত ২৪ জানুয়ারী, ২০২০ ০০:০০:০০

(পূর্বের সংখ্যার পরবর্তী অংশ) রশি ফল নিয়ে আমাদের দেশে প্রকাশিত পেপার পত্রিকা পঞ্জিকা চটি বইয়ের দৈনন্দিন রাশিফল নির্ণয়ের একটি নিয়মিত কলাম প্রকাশ করা হয়। ইহা মারাত্মক কুসংস্কার যা অন্তরে বিশ^াস করলে ইমান থাকে না।  মেক্সিকোর আদিবাসীরা সূর্যের নামে নরবলি প্রথার প্রচলন করেছিল আবার আদীম মানুষ সহজ সরল মনেই প্রকৃতির বিভিন্ন শক্তিতে বিশ^াস করত, তারা ধারণা করত যে সূর্য, চন্দ্র, বজ্র, নক্ষত্র ও গ্রহ-উপগ্রহ মানুষের উপকারও অপকার করার ক্ষমতা রাখে। এভাবে তাদের মধ্যে রাশিফলের প্রভাব সত্য বলে একটি অন্ধবিশ^াস সৃষ্টি হয়েছিল, কালক্রমে তা চলতে চলতে অত্যাধুনিক মোড়কে বর্তমানে এসে পৌছেছে। 
প্রচলিত উরুস, মাজার নির্মাণ করা, গম্বুজ নির্মাণ, তাতে আবার বাতি জ্বালানো ইহা সম্পূর্ণ শরীয়ত পরিপন্থী। নবী করিম (সাঃ) বলেন, ‘যে সমস্ত মেয়ে লোক কবর জিয়ারত করতে যায় এবং যারা কবরের উপর মসজিদ নির্মাণ করেও কবরে বাতি জ্বালায় তাদেরকে নবী করিম (সাঃ) লানত (অভিসম্পাত) করেছেন (আবু দাউদ ও নাসাই: পৃষ্ঠা-২৩২)’।
খাতনা ও আকিকা দিয়ে আত্মীয়-স্বজন ও প্রতিবেশী জড়ো করে হালখাতা করা এক বড় ধরনের কুসংস্কার। এছাড়াও আমাদের সমাজে বিয়ে শাদীতে মারাত্মক গুনাহের কাজ সংঘটিত হয়, যা বর্জনীয় যেমন:- মহর নিয়ে টালবাহানা, যার কারণে অনেক স্বামীদের কিয়ামতের মাঠে কঠিন প্রশ্নের সম্মুখীন হতে হবে। মহর স্ত্রীর নেয্য অধিকার তা আদায় না করে, কৌশল করে কনের পক্ষ থেকে যৌতুক নেয়া সম্পূর্ণ হারাম। গায়ে হলুদের নামে অপসংস্কৃতির প্রচালন করা শরীয়ত সম্মত নয়। বিবাহের নামে বিয়ে বাড়িতে নারী-পুরুষ উম্মুক্ত চলাফেরা একটি মারাত্মক গুনাহের কাজ।  
আমাদের দেশে পীর ও মাজার পুজারীর দরগাহ্ ও মাজারে প্রবেশের জন্য এক নিয়মরীতি আবিস্কার করেছে। তাহলো এই, জুতা খুলে প্রবেশ করতে হবে, মাজার ত্যাগ করার পূর্বে পৃষ্ঠ প্রদর্শন না করে এবং মাজারের দিকে মুখ করে আস্তে আস্তে পিছু হটতে হবে। আসলেই এইগুলো ধোকাবাজী ছাড়া আর কিছুই নয়। অথচ জুতা যদি পাক পরিস্কার থাকে, তাহলে তা নিয়ে নামায আদায় করার অনুমতিও আছে। এ প্রসংগে হাদিসে আছে, নবী করিম (সাঃ) বলেন, “যখন তোমাদের কেউ মসজিদে আসবে তখন সে দেখবে, যদি সে তার জুতায় কোনো ময়লা বা নাপাকী দেখতে পায় তাহলে মুছে ফেলবে এবং জুতা পরেই সালাত আদায় করবে সূত্র ঃ (আবুদ দাউদ: আস-সুনান-১/১৭৫)”।
কোনো হালাল পেশাকে অপমানের মনে করা। যেমন, দপ্তরীর কাজ করা, মাঝিগিরী বা দর্জিগিরী করা, তেল লবণের দোকান করা। সকাল বেলায় ঘর থেকে বের হওয়ার খাখি কলসী দেখা, কাক ডাকা, ডান হাত চুলকালে টাকা আসবে, বাম হাত চুলকালে টাকা যাবে বলে মনে করা। গভীর রাতে পাখি ডাকলে বিপদের সংকেত মনে করা কুসংস্কার। প্রাচীন কাল থেকেই ইসলামের নামে এমন কিছু অলীক, অবাস্তব, মনগড়া, আজগুবি ও বানোয়াট কল্প-কাহিনী বিভিন্ন মাধ্যমে প্রচার প্রসার হয়ে আসছে, যার সাথে ইসলামের কোন সম্পর্ক নেই। এই গুলো এক শ্রেণীর অসতর্ক, বিবেক তাড়িত ও আবেগী (হককানী পীর মাশায়েখের কথা বলছি না) ভন্ডপীর- ফকীর, বক্তা, খতীব, মুবাল্লিগ, তাবীজ ব্যবসায়ী প্রতারণার কারণে বিভ্রান্ত ও ক্ষতিগ্রস্ত হচ্ছে সমাজের সাধারণ শ্রেণীর মানুষ। 
কুসংস্কার মানুষের ফরজ, সুন্নাত নফল ও অন্যান্য সৎকর্মকে বিনষ্ট করে দেয়, যেমন : আগুন কাঠকে খেয়ে ভস্মিভূত করে দেয়। যার কারণে সর্বক্ষণ সভাইকে অর্থাৎ ইমানদার মুসলিমদের সজাগও সচেতন থাকতে হবে। আলোচ্য বিষয় বর্তমান সময়ে এত গুরুত্ব পূর্ণ যে, এর বিস্তারিত বিবারণ দিয়ে লিখতে গেলে একটি গ্রন্থ ধারণ করছে, তাই উক্ত প্রবন্ধে গুরুত্বপূর্ণ কিছু বিষয় তুলে ধরা হল, আমাদের মনে রাখতে হবে, কুরআন সুন্নাহর বিধান ছাড়া মন গড়া কোন রীতি নীতি দ্বারা জীবন পরিচালনা করলে, তাতে কোন শান্তি আসতে পারে না এবং তা মহান সৃষ্টি কর্তার কাছে গ্রহণ যোগ্য হবে না। এ প্রসংগে মহান আল্লাহ তায়ালা ঘোষণা করেন, “যে ব্যক্তি ইসলাম ছাড়া অন্য কোন রীতি কুসংস্কার অনুসন্ধান করবে, তা কশ্মিন কালেও গ্রহণ করা হবে না এবং সে পরকালে ক্ষতিগ্রস্তদের অর্ন্তরভুক্ত হবে (আল-ইমরান : আয়াত- ৮৫)”।
সুতরাং জেনে বুঝে, অনুধাবন করে, সকল প্রকার শিরক, বিদায়াত মুক্ত হয়ে, প্রচলিত সর্বপ্রকার সামাজিক কুসংস্কার বাদ দিয়ে পরিপূর্ণ ইসলামের অনুসারী হওয়া একান্ত প্রয়োজন। 
লেখক: মুফাসিরে কুরআন ও প্রভাষক, ইসলামিক স্টাডিজ বিভাগ, মাতৃভাষা ডিগ্রী কলেজ। শরণখোলা, বাগেরহাট।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ

পবিত্র শবে মেরাজ ২২ মার্চ 

পবিত্র শবে মেরাজ ২২ মার্চ 

২৫ ফেব্রুয়ারী, ২০২০ ০০:২৬

শরীয়ত ও প্রচলিত সামাজিক কুসংস্কার

শরীয়ত ও প্রচলিত সামাজিক কুসংস্কার

১৭ জানুয়ারী, ২০২০ ০০:৩০



আল-কুরআনে মৌমাছি ও মধু বিজ্ঞান 

আল-কুরআনে মৌমাছি ও মধু বিজ্ঞান 

২০ ডিসেম্বর, ২০১৯ ০০:৩৯



ফাতেহা-ই-ইয়াজদাহম  ৯ ডিসেম্বর

ফাতেহা-ই-ইয়াজদাহম  ৯ ডিসেম্বর

২৮ নভেম্বর, ২০১৯ ০০:১৫



বিশ্ব ইজতেমার তারিখ ঘোষণা

বিশ্ব ইজতেমার তারিখ ঘোষণা

২৯ অক্টোবর, ২০১৯ ০০:২৮



ব্রেকিং নিউজ












ক্রিকেটার মিরাজের বাসায় চুরি

ক্রিকেটার মিরাজের বাসায় চুরি

২৭ ফেব্রুয়ারী, ২০২০ ০০:৪৬