খুলনা | বৃহস্পতিবার | ২৭ ফেব্রুয়ারী ২০২০ | ১৪ ফাল্গুন ১৪২৬ |

Shomoyer Khobor

সাবেক এমপি কাজী ডালিমের স্মরণ সভায় বক্তারা

শত নির্যাতন ও বঞ্চনা শর্তেও তিনি জীবনের শেষদিন পর্যন্ত বিএনপি’র রাজনীতির সাথেই ছিলেন

খবর বিজ্ঞপ্তি | প্রকাশিত ১৮ জানুয়ারী, ২০২০ ০০:৫৫:০০

শত নির্যাতন ও বঞ্চনা শর্তেও তিনি জীবনের শেষদিন পর্যন্ত বিএনপি’র রাজনীতির সাথেই ছিলেন

মহানগর বিএনপি’র প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক, দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য কাজী সেকেন্দার আলী ডালিমের স্মরণে আলোচনা সভা ও তার আত্মার মাগফিরাত কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার বেলা ১১টায় দলীয় কার্যালয়ে নগর ও জেলা বিএনপি এ কর্মসূচির আয়োজক। এতে সভাপতিত্ব করেন বিএনপি’র কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও মহানগর সভাপতি নজরুল ইসলাম মঞ্জু। 
সভায় মরহুম কাজী সেকেন্দার আলী ডালিম স্মৃতিচারণ করে বক্তারা বলেন, তিনি  বিনয়ী এবং নিরহঙ্কারী মানুষ ছিলেন। ডালিম কাজীর অসাধারণ গুণের মধ্যে তিনি ছোট-বড় সকলকে সালাম এবং কুশল বিনিময় করতেন। এরশাদের ক্ষমতা দখলের পরে সামরিক সরকার কর্তৃক খুলনার নেতাদের মধ্যে সবচেয়ে বেশি নিষ্পেশিত ও নির্যাতিত হয়েছে ডালিম কাজী। দল ত্যাগে রাজী না হওয়ায় তার প্রতি নির্যাতন করা হয়। তিনি আন্দোলন সংগ্রামে সক্রিয় ভূমিকা পালন করেন। একাধিকবার দীর্ঘসময় কারাবরণ করেন। 
বক্তারা আরও বলেন, ২০১৮ সালের ৮ ফেব্র“য়ারি সাজানো মামলায় দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে সাজা দেওয়া হয় সেদিনও তিনি রাজপথে জোরালো ভূমিকা পালন করেছিলেন এবং তার নামে মামলা দেওয়া হয়। শত নির্যাতন ও বঞ্চনা শর্তেও তিনি জীবনের শেষদিন পর্যন্ত বিএনপি’র রাজনীতির সাথেই ছিলেন। তার মৃত্যুতে খুলনা বিএনপি’র একজন বিনয়ী, সংগ্রামী ও ত্যাগী নেতাকে হারালো। সুখে-দুঃখে খুলনা বিএনপি মরহুম কাজী সেকেন্দার আলী ডালিমের রেখে যাওয়ার পরিবারের পাশে থাকবেন। কাজী সেকেন্দার আলী ডালিমের ছেলে কাজী রিয়াদ সুমনের আবেগঘন বক্তৃতায় উপস্থিত নেতা-কর্মীদের অশ্র“সজল দেখা যায়।
অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন আঃ মান্নান। আলোচনা করেন শাহারুজ্জামান মোর্ত্তুজা, মীর কায়সেদ আলী, মরহুম কাজী সেকেন্দার আলী ডালিমের ছেলে কাজী রিয়াদ সুমন, এড. ফজলে হালিম লিটন, শেখ আব্দুর রশিদ, অধ্যাপক আরিফুজ্জামান অপু। সভা পরিচালনা করেন আসাদুজ্জামান মুরাদ ও দোয়া পরিচালনা করেন মাওলানা আঃ গফ্ফার। 
উপস্থিত ছিলেন স ম আঃ রহমান, অধ্যক্ষ তারিকুল ইসলাম, মোল্লা খায়রুল ইসলাম, শাহ্ জালাল বাবলু, আশরাফুল আলম নান্নু, এড. একেএম শহিদুল আলম, মহিবুজ্জামান কচি, আজিজুল হাসান দুলু, ইকবাল হোসেন খোকন, মুজিবর রহমান, এড. গোলাম মওলা, সাদিকুর রহমান সবুজ, মুর্শিদুর রহমান লিটন, শেখ সাদী, ইউসুফ হারুন মজনু, সাজ্জাদ আহসান পরাগ, মুর্শিদ কামাল, একরামুল হক হেলাল, শামসুজ্জামান চঞ্চল, মাহবুব হাসান পিয়ারু, নাজমুল হুদা সাগর, আনিসুর রহমান, কামরান হাসান, ইশতিয়াক উদ্দিন লাভলু, আলমগীর কবির, নাজির উদ্দিন নান্নু, হাফিজুর রহমান মনি, আঃ লতিফ, জামিরুল ইসলাম, এড. মোঃ আলী বাবু, ইশহাক তালুকদার, জসিম উদ্দিন লাবু, রবিউল ইসলাম রবি, ইমতিয়াজ আলম বাবু, আবু সাইদ শেখ, মোস্তফা কামাল, দ্বীন মোঃ বাচ্চু মীর, কাজী মাহমুদ আলী, লিটন খান, হুমায়ুন কবির, খান মঈনুল হাসান মিঠু, ইউসুফ মোল্লা, শামসুল বারী পান্না, শামীম আশরাফ, মুশফিকুর রহমান অভি, বোরহান উদ্দিন সেতু, এড. বজলুর রহমান রাজা, এড. ওমর ফারুক, হেদায়েত হোসেন হেদু, মিরাজুল ইসলাম লিটন, মনিরুজ্জামান মনির ও সোহেল প্রমুখ। 
 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ












ক্রিকেটার মিরাজের বাসায় চুরি

ক্রিকেটার মিরাজের বাসায় চুরি

২৭ ফেব্রুয়ারী, ২০২০ ০০:৪৬