খুলনা | বৃহস্পতিবার | ২৭ ফেব্রুয়ারী ২০২০ | ১৪ ফাল্গুন ১৪২৬ |

Shomoyer Khobor

কাল আখেরী মোনাজাত

তুরাগ তীরে লাখো মুসল্লির জুমার নামাজ আদায়

খবর প্রতিবেদন | প্রকাশিত ১৮ জানুয়ারী, ২০২০ ০০:৪৪:০০

গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে লাখো মুসল্লি একসঙ্গে জুমার নামাজ আদায় করেছেন। এতে দেশের বিভিন্ন এলাকা ছাড়াও বিদেশি মুসল্লিরাও অংশ নেন। আল¬াহু আকবর ধ্বনিত মুখর ছিল ইজতেমা ময়দান। গতকাল শুক্রবার দুপুর পৌনে ২টায় জুমার নামাজ শুরু হয়ে শেষ হয় দুপুর ২টায়। সকাল থেকেই এ জামাতে অংশ নিতে ইজতেমা ময়দানে মুসল্লি¬দের ঢল নামে। জুমার নামাজের সময় যত ঘনিয়ে আসে, বাড়তে থাকে মুসল্লি¬র ভিড়। 
জুমার নামাজের ইমামতি করেন মাওলানা মোশারফ। দ্বিতীয় পর্বের ইজতেমায় অংশ নিয়েছেন ভারতের মাওলানা সাদ কান্ধলভীর অনুসারীরা। এর আগে গত রবিবার আখেরি মোনাজাতে শেষ হয় প্রথম পর্বের কার্যক্রম বা মাওলানা জুবায়ের অনুসারীদের ইজতেমা।
দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা মুসল্লি¬সহ গাজীপুর ও ঢাকার আশপাশের সব জেলার মুসল্লি¬ জুমার নামাজ আদায় করেন। বাংলাদেশ ছাড়াও বিভিন্ন দেশের মুসল্লি¬ নামাজ আদায় করেছেন। জুমার নামাজ আদায় করতে ইজতেমা ময়দানের আশপাশের বিভিন্ন সড়ক, ফুটপাত ও খালি জায়গায় অবস্থান নেয় মানুষ। এছাড়া অনেকেই বাড়ির ছাদ, নৌকা, গাড়ির ছাদে পাটি, পলিথিন, চট ও পত্রিকা বিছিয়ে নামাজ আদায় করেন।
এর আগে বাদ ফজর দিল্ল¬ীর মুরব্বি মাওলানা সেহজাদের আমবয়ানে শুরু হয় দ্বিতীয় পর্বের ইজতেমার কার্যক্রম। বাংলায় তর্জমা করেন মুফতি আবদুল¬া মুনছারী। এ উপলক্ষে দু’দিন আগে থেকে ইজতেমায় আসতে থাকেন ধর্মপ্রাণ মুসল্লি¬রা। আগামীকার (রবিবার) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ৫৫তম বিশ্ব ইজতেমা।
দ্বিতীয় পর্বের ইজতেমায় অংশ নিতে সৌদি আরব, পাকিস্তান, ভারত, ইরাক, তুরস্ক থেকে শুরু করে এশিয়া, আফ্রিকা, ইউরোপ ও আমেরিকা থেকে বিদেশিরা এসেছেন। দ্বিতীয় পর্বেও মুসল্লিদের জন্য থাকছে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের কঠোর নিরাপত্তা ব্যবস্থা। এছাড়া কেউ অসুস্থ হলে তার চিকিৎসার জন্য পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়েছে।
এক মুসল্লি¬র মৃত্যু : পুলিশ কন্ট্রোল রুমে দায়িত্বরত পুলিশের উপ-কমিশনার মনজুর রহমান জানান, বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে বার্ধক্যজনিত কারণে কাজী আলাউদ্দিন (৬৬) নামে এক মুসল্লির মৃত্যু হয়েছে। তার বাড়ি সুনামগঞ্জের লক্ষ্মীপুর (চাঁনপুর) এলাকায়। বৃহস্পতিবার রাত পৌনে ১২টার দিকে তিনি  নিজ খিত্তায় অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে শহিদ আহসান উল্ল¬াহ মাস্টার জেনারেল হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন




আরো সংবাদ














ব্রেকিং নিউজ












ক্রিকেটার মিরাজের বাসায় চুরি

ক্রিকেটার মিরাজের বাসায় চুরি

২৭ ফেব্রুয়ারী, ২০২০ ০০:৪৬